Advertisement

ওয়েলনেস

দ্বিতীয় ঢেউয়ের তুলনায় কি কম মারাত্মক হবে কোভিডের তৃতীয় ঢেউ? কী বলছেন বিশেষজ্ঞরা

Indrani BoseIndrani Bose  |  Jul 26, 2021
দ্বিতীয় ঢেউয়ের তুলনায় কি কম মারাত্মক হবে কোভিডের তৃতীয় ঢেউ? কী বলছেন বিশেষজ্ঞরা

করোনাভাইরাসের প্রথম ঢেউয়ের তুলনায় করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ ছিল ভয়ানক। মৃত্যুর হার ছিল বেশি। সংক্রমণের হারও ছিল বেশি। দ্বিতীয় ঢেউয়ে আক্রান্তের অনেকেই গুরুতর অসুস্থ হয়ে পড়েছিলেন। অক্সিজেনের ঘাটতি তৈরি হয়েছিল। সব মিলিয়ে এক ভয়ানক পরিবেশ আমরা দেখেছি। তবে আক্রান্তের অধিকাংশই সুস্থ হয়েছেন। এখন সংক্রমণ আবার কমতে শুরু করেছে। ৪০ হাজারের নিচেই রয়েছে দৈনিক সংক্রমণ। শুরু হয়েছে টিকাকরণও। কিন্তু অনেকের মধ্য়েই যে গা ছাড়া ভাব লক্ষ্য করা যাচ্ছে, সেই নিয়েই আশঙ্কা প্রকাশ করছেন বিশেষজ্ঞরা। আগস্টের শেষ অংশে যখন কোভিডের তৃতীয় ঢেউ  (covid 3rd wave) আসার আশঙ্কা প্রকাশ করা হচ্ছে, সেই সময় কী বলে সাবধান করছেন তাঁরা?

সম্প্রতি দুই একটি সাক্ষাৎকারে বিশেষজ্ঞরা জানিয়েছেন, করোনার দ্বিতীয় ঢেউয়ের তুলনায় তৃতীয় ঢেউ (covid 3rd wave) কম মারাত্মক হতে পারে। কিন্তু তাই বলে এখন কোভিড বিধি মেনে চলায় ঢিলে দিলে হবে না। তাহলেই হিতবিপরীত হতে পারে। বলাই বাহুল্য, এই একই ভুল আমরা জানুয়ারি মাসেও করেছিলাম। কোভিড সংক্রমণ যখন একদম প্রায় নেই, সেই সময় আমরা অনেকেই আর কোভিড বিধি মানিনি। মাস্ক পরিনি। স্যানিটাইজার ব্যবহার করিনি সময় মতো। শারীরিক দূরত্ব বজায় রাখিনি। তার পরিণতি কী হতে পারে, তাও দেখেছি দ্বিতীয় ঢেউয়ে।

আরও পড়ুন : কোভিডের তৃতীয় ঢেউয়ের আগে পেটের খেয়াল রাখা প্রয়োজন, পরামর্শ দিলেন পুষ্টিবিদ অঞ্জলি

বিশেষজ্ঞদের মতে, অর্থনীতি ঠিক রাখার জন্য অবশ্যই কিছু না কিছু বিধি নিষেধ তুলে নিতে হবে। কিন্তু মানুষ যেন নিজের সুরক্ষা ও নিরাপত্তার দিকে নিজেই লক্ষ্য রাখেন।

‘তৃতীয় ঢেউ (covid 3rd wave) দ্বিতীয় ঢেউয়ের মতো মারাত্মক নাও হতে পারে’

দিল্লির সফদরগঞ্জ হাসপাতালের কমিউনিটি মেডিসিন বিভাগের প্রধান জুগল কিশোরের মতে, নতুন কোনও ভ্যারিয়েন্ট না এলে তৃতীয় ঢেউয়ে দ্বিতীয় ঢেউয়ের মতো সংক্রমণ হবে না। তিনি বলেন, “করোনাভাইরাসের ডেল্টা ভ্য়ারিয়েন্ট দ্বিতীয় ঢেউয়ে ৬০ শতাংশ সংক্রমণের জন্য দায়ী ছিল। আমরা ডেল্টা এবং ডেল্টা প্লাসের মধ্য়ে সেরকম কোনও পার্থক্য দেখিনি। তাই কোভিড-১৯ সংক্রমণের হঠাৎ বৃদ্ধি নাও হতে পারে। যদি না নতুন কোনও ভ্য়ারিয়েন্ট তৈরি হয়।”

যদিও এখনও পর্যন্ত অনেক মানুষের ভ্যাক্সিন নেওয়া হয়নি। অনেক মানুষই এখনও পর্যন্ত করোনায় সংক্রমিত হননি। তাই সবার শরীরে এখনও কোভিড অ্যান্টিবডি তৈরি হয়নি। যা অবশ্য়ই দুশ্চিন্তার।

দু’রকম পরিস্থিতির মুখোমুখি হতে পারি আমরা

জুগল কিশোরের মতে কোভিডের তৃতীয় ঢেউয়ে (covid 3rd wave) দুইরকম পরিস্থিতির মুখোমুখি হতে পারি আমরা।

১) করোনাভাইরাসে আরও মানুষ সংক্রমিত হতে পারেন। ধীরে ধীরে সংক্রমিত হবেন যতক্ষণ না পর্যন্ত হার্ড ইমিউনিটি তৈরি হয়।

২) নতুন কোনও ভ্যারিয়েন্ট তৈরি হবে। যার ফলে সংক্রমণের সংখ্যা বাড়তে থাকবে যতক্ষণ না পর্যন্ত সবাই সংক্রমিত হন। তবে তৃতীয় ঢেউ দ্বিতীয় ঢেউয়ের মতো মারাত্মক হবে না বলে মনে করছেন এই চিকিৎসক।

এর আগে আইসিএমআর-এর বিশেষজ্ঞ চিকিৎসক সমীরণ পাণ্ডাও একই কথা বলেছিলেন। তিনি বলেন, “দ্বিতীয় ঢেউয়ের মতো অতটাও মারাত্মক হবে না তৃতীয় ঢেউ।”

সবাইকে সাবধান থাকতে হবে

করোনা সংক্রমণ কম হয়েছে মানেই কোভিড বিধিতে ঢিলে দিয়ে দিলে হবে না। মাস্ক পরতে হবে। সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। হাত ধুতে হবে। ভিড় এড়িয়ে যেতে হবে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!