উৎসব ও অনুষ্ঠান উদযাপন

এক যে ছিল রাজা পেল সেরা বাংলা ছবির জাতীয় পুরস্কার, সেরা অভিনেতা ভিকি এবং আয়ুষ্মান

Swaralipi BhattacharyyaSwaralipi Bhattacharyya  |  Aug 9, 2019
এক যে ছিল রাজা পেল সেরা বাংলা ছবির জাতীয় পুরস্কার, সেরা অভিনেতা ভিকি এবং আয়ুষ্মান

জাতীয় পুরস্কার,। তা কি কম গর্বের কথা, বলুন? আর সেখানে যখন একগুচ্ছ বাংলা ছবি, বাঙালির নাম থাকে তখন কলার আপনা থেকেই তুলতে ইচ্ছে করে। শুক্রবার ঘোষণা হল ৬৬তম জাতীয় পুরস্কার। ন্যাশনাল ফিল্ম অ্যাওয়ার্ড ২০১৯ (National Film Awards 2019)। জাতীয় স্তরে ভরপুর জায়গা করে নিল বাংলাও।

সেরা বাংলা ছবির পুরস্কার জিতে নিল সৃজিত মুখোপাধ্যায় (Srijit Mukherji) পরিচালিত এক যে ছিল রাজা। যিশু সেনগুপ্তের অভিনয় এই ছবিতে অন্য় মাত্রায় পৌঁছেছিল। অঞ্জন দত্ত, অপর্ণা সেন (Aparna Sen) জুটির কোর্ট রুম ড্রামা নিয়েও আলোচনা হয়েছিল সিনে মহলে। এ ছাড়া জয়া আহসান, অনির্বাণ ভট্টাচার্য, রুদ্রনীল ঘোষ, রাজনন্দিনী দত্ত, শ্রীনন্দাশঙ্করের অভিনয়ে সমৃদ্ধ ছিল এই ছবি। চূর্ণী গঙ্গোপাধ্যায় পরিচালিত তারিখ পেল সেরা সংলাপের পুরস্কার। শাশ্বত চট্টোপাধ্যায়, রাইমা সেন, ঋত্বিক চক্রবর্তী এ ছবিতে অভিনয় করেছিলেন। এক অন্য রকম বন্ধুত্বের বন্ধুত্বকে ফ্রেমবন্দি করেছিলেন চূর্ণী। প্রতিটা মূহূর্ত আনন্দে থাকার বার্তা দিয়েছিলেন ছবিতে।

Instagram

প্রথম পরিচালনাতেই বাজিমাত করলেন সুরকার ইন্দ্রদীপ দাশগুপ্ত। তাঁর পরিচালিত কেদারা জিতে নিল স্পেশ্যাল জুরি অ্যাওয়ার্ড। এই ছবিতে কৌশিক গঙ্গোপাধ্যায়ের অভিনয় সমালোচকদের প্রশংসা আদায় করেছিল। সাগ্নিক চট্টোপাধ্যায় পরিচালিত ফেলুদা: ফিফটি ইয়ারস অফ রে’স ডিটেকটিভ ছবিটিও আছে পুরস্কারের তালিকায়। এই প্রথম সেই অর্থে পর্দার কোনও চরিত্রের বায়োপিক করেছিলেন পরিচালক। সেরা পুরুষ প্লেব্যাক সিঙ্গার হিসেবে অরিজিৎ সিং পেলেন ন্যাশনাল অ্যাওয়ার্ড। পদ্মাবত-এর গানের জন্য এল এই জাতীয় পুরস্কার। 

অন্ধাধুন-এ আয়ুষ্মান খুরানার অভিনয় আপনার ভাল লেগেছিল নিশ্চয়ই? তিনি জাতীয় স্তরে এ বছরের সেরা অভিনেতা। না! একা নন। তাঁর সঙ্গে যুগ্ম ভাবে এই সম্মান পেয়েছেন ভিকি কৌশলও। সৌজন্যে উরি দ্য সার্জিক্যাল স্ট্রাইক। ওই ছবিটা রিলিজের পর ভিকির ভক্ত সংখ্যা এক লাফে কয়েক গুণ বেড়ে গিয়েছিল। তাই যাঁরা অলরেডি ভিকিকে ভালবেসে ফেলেছেন, তাঁরা খুশি হবেন বই কী! উরির জন্য আদিত্য ধর পেলেন সেরা পরিচালকের পুরস্কার। বেস্ট ব্যাকগ্রাউন্ড স্কোরের মিউজিক ডিরেকশনও উরির ঝুলিতে। অবশ্য সেরা হিন্দি ছবির তকমা পেল অন্ধাধুন। সে ছবিতে অভিনয়ের জন্য নীনা গুপ্তা এবং সুরেখা সিক্রি পেয়েছেন বেস্ট সাপোর্টিং অ্যাকট্রেসের অ্যাওয়ার্ড। পপুলার ফিল্মও এটি।

ইনস্টাগ্রাম

এবার আসি কোরিওগ্রাফির কথায়। সঞ্জয় লীলা ভনশালি পদ্মাবত-এ দীপিকা পাড়ুকোনকের ঘুমর নাচ নিশ্চয়ই আপনাকে মুগ্ধ করেছিল। কয়েকবার ট্রাই করেছেন নাকি? সেই ঘুমরই বেস্ট কোরিওগ্রাফির অ্যাওয়ার্ড ঘরে তুলল। এই ছবির জন্যই বেস্ট মিউজিক ডিরেকশনের স্বীকৃতি পেলেন সঞ্জয়। সোশ্যাল ইস্যুতে সেরা ছবি অক্ষয়কুমার অভিনীত প্যাডম্যান। এই ছবি মন ছুঁয়ে গিয়েছিল দর্শকের। অক্ষয়ের সঙ্গে পাল্লা দিয়ে অভিনয় করেছিলেন রাধিকা আপ্টেও।

তবে জাতীয় মঞ্চে বাংলার বাজিমাত দেখে খুশি আমজনতা। সোশ্যাল ওয়ালে ইতিমধ্যেই শুভেচ্ছা বিনিময় শুরু হয়ে গিয়েছে। ভবিষ্যতে বাংলার ঘরে আরও পুরস্কার আসুক, সেটাই চাইছেন বাঙালি দর্শক। 

সেরা বাংলা ছবি: এক যে ছিল রাজা

সেরা হিন্দি ছবি: অন্ধাধুন

সেরা অভিনেতা: ভিকি কৌশল, আয়ুষ্মান খুরানা

সেরা গায়ক: অরিজিত্ সিং

সেরা সহ অভিনেত্রী: নীনা গুপ্তা, সুরেখা সিক্রি

সেরা মিউজিক ডিরেকশন: সঞ্জয় লীলা ভনশালি

সেরা ডায়লগ: তারিখ

সেরা জুরি অ্যাওয়ার্ড: কেদারা

সেরা কোরিওগ্রাফি: পদ্মাবতীর ঘুমর

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!