logo
Logo
User
home / নাইটলাইফ এবং ফুড
শীতে একদিন কড়াইশুঁটির কচুরি খেতে হবে তো! রেসিপি জেনে নিন ঝটপট

শীতে একদিন কড়াইশুঁটির কচুরি খেতে হবে তো! রেসিপি জেনে নিন ঝটপট

শীতের মরসুম মানেই রকমারি সব্জি। কড়াইশুঁটি তার মধ্য়ে অন্য়তম। এই রান্না-সেই রান্না মাছ-তরকারি সব কিছুতে একটু কড়াইশুঁটি ছড়িয়ে নিলেই হল। ফ্রায়েড রাইস আর পোলাও রান্নায় কড়াইশুঁটি দিয়ে দেওয়া যায়। তবে যেটা এই শীতের মরসুমে না বললেই নয়, তা হল- কড়াইশুঁটির কচুরি ( peas kachori)। ডিনার বা ব্রেকফাস্ট বা সান্ধ্যকালীন জলখাবারে গরম গরম কড়াইশুঁটির কচুরি আর কষা-কষা ঝাল-ঝাল আলুর দম থাকলেই হল। শীত একেবারে হিট! এই শীতে এক বারও কি কড়াইশুঁটির কচুরি খাওয়া হয়েছে? আজ আপনার জন্য়ে রইল কড়াইশুঁটির কচুরির রেসিপি ( peas kachori) ।

উপকরণ ( peas kachori)

৫০০ গ্রাম ময়দা

২০০ গ্রাম ছাড়ানো কড়াইশুঁটি (peas)

১ চা-চামচ ভাজা জিরে গুঁড়ো

১ চা-চামচ ছাতু

১ চা-চামচ আদা বাটা

১ চা-চামচ লঙ্কা বাটা ( peas kachori)

৫০০ গ্রাম সাদা তেল

পরিমাণ মতো নুন

পরিমাণ মতো চিনি

হিং অল্প

কীভাবে বানাবেন

একটি পাত্রে ৫০০ গ্রাম ময়দা নিয়ে তাতে সামান্য নুন, চিনি আর ৩ চামচ সাদা তেল দিয়ে ভাল করে মিশিয়ে নিন। পরিমাণ মতো জল দিয়ে এ বার ময়দার ওই মিশ্রণটিকে ভাল ( peas kachori) করে মেখে নিন। এর পর একটা পাতলা ভেজা কাপড় দিয়ে ওই ময়দা মাখাটাকে ভাল করে ঢেকে ৩০ মিনিট মতো সরিয়ে রেখে দিন।

কচুরির পুরটা চট করে বানিয়ে ফেলতে হবে। তার জন্য কড়াইশুঁটি ( peas kachori) সেদ্ধ করে নিয়ে বেটে ফেলুন। এ বার কড়াইয়ে তেল গরম করে নিয়ে তার মধ্যে হিং ফোড়ন দিন। এ বার বাটা কড়াইশুঁটি তার মধ্যে ঢেলে দিন। ভাজা জিরে গুঁড়ো, আদা বাটা, লঙ্কা বাটা, ছাতু, স্বাদ অনুযায়ী নুন-চিনি দিয়ে নাড়তে থাকুন। ভাল করে নেড়েচেড়ে নেওয়ার পরে যে-ই দেখবেন শুকনো হয়ে আসছে, তখনই কড়াই থেকে নামিয়ে একটা আলাদা পাত্রে ঢালুন। কড়াইশুঁটির কচুরির ( peas kachori) পুর রেডি!

মাখা ময়দা থেকে ছোট ছোট করে গোল গোল লেচি তৈরি করে ফেলুন। ওই লেচির মাঝে আঙুল দিয়ে গর্ত করে কড়াইশুঁটির পুর ভরে নিন। সেটাকে ভাল করে বন্ধ করে অল্প তেল দিয়ে লেচিগুলোকে গোল গোল করে লুচির মতো করে বেলে নিন।

কড়াইয়ে বেশ খানিকটা সাদা তেল নিয়ে গরম করে নিন। ডুবো তেলে বেলে নেওয়া লুচিগুলো দিয়ে বাদামি করে ভেজে ( peas kachori) নিন। ভাজা হলে নামিয়ে নিয়ে ঝাল-ঝাল আলুর দমের সঙ্গে পরিবেশন করুন গরম গরম লোভনীয় কড়াইশুঁটির কচুরি।

ছবি সৌজন্য় – ইনস্টাগ্রাম

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

10 Dec 2021

Read More

read more articles like this
good points logo

good points text