Advertisement

Combination Skin

প্রকারভেদে বদলে যাবে শীতের স্কিন কেয়ার

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Nov 29, 2021
প্রকারভেদে বদলে যাবে শীতের স্কিন কেয়ার

Advertisement

শীতকাল এলেই ত্বক নিয়ে চিন্তায় কপালে ভাঁজ পড়ে যায়। কোন ক্রিম মাখব? কীভাবে যত্ন নেব, কীভাবে যত্ন নিলে ত্বকে আর কোনও সমস্যা থাকবে না। স্বাভাবিক, এমনটা হওয়া খুব স্বাভাবিক। শীতের আমেজ যতই আপনি উপভোগ করুন না কেন, দল বেঁধে যতই এদিক সেদিক চড়ুইভাতি করুন না কেন, এইসব চিন্তা মাথা থেকে যায় না। এত ভেবে ভেবে খামোখা কেন নিজের মাথাকে কষ্ট দিচ্ছেন বলুন তো? আমরা আছি কী করতে। এখনও শীত জাঁকিয়ে বসেনি। যদি কিছু যত্ন নেওয়ার হয় তাহলে সেটা এখন থেকেই করা উচিত। তাই ত্বকের শীতকালীন যত্ন নিয়ে আমরা হাজির হয়েছি আপনাদের কাছে। ত্বকের প্রকারভেদ অনুযায়ী কীভাবে শীতকালে ত্বকের যত্ন নেবেন রইল তার একটা ছোট্ট গাইডবুক। (winter skin care tips for various skintypes)

শীতে শুষ্ক ত্বকের যত্ন

শীতকালে শুষ্ক ত্বকের সমস্যা সবচেয়ে বেশি। কারণ যে ত্বক এমনিতেই শুষ্ক বা ড্রাই সেটা শীত এলে আরও অনেক বেশি শুষ্ক হয়ে পড়ে। তাই এই জাতীয় ত্বকের চাই স্পেশ্যাল কেয়ার। প্রথমেই আমরা তাই দেখে নেব যে কীভাবে আমরা আগে থেকেই ত্বকে সুরক্ষা দিতে পারি।

বেশি গরম জল ব্যবহার করবেন না

গরম জল ত্বক থেকে আর্দ্রতা শুষে নেয়। আপনার ত্বক শুষ্ক, সেখানে এমনিতেই ময়েশ্চারের অভাব। এর মধ্যে গরম জল দিলে আরও মুশকিল হয়ে জাবে।আপ্নি ঈষদুষ্ণ জল ব্যবহার করতে পারেন স্নানের সময়। মুখেও বেশি গরম জল দেবেন না। সবচেয়ে ভাল হয় যদি জল সূর্যের আলোয় গরম করে নেওয়া যায়।

ঘন ময়েশ্চারাইজার ব্যবহার করুন

ঘন ময়েশ্চারাইজার আপনার ত্বকের উপর একটি সুরক্ষা কবচ তৈরি করবে। এটি আপনার ত্বকের জন্য ভাল। যেহেতু আপনার ত্বক এমনিতেই আর্দ্রতার অভাবে ভোগে তাই ঘন ময়েশ্চারাইজার ব্যবহার করা ছাড়া আপনার উপায় নেই। যে ময়েশ্চারাইজারে পেট্রোলিয়াম, প্রাকৃতিক অয়েল ও সিলিকন আছে সেরকম প্রোডাক্ট বেছে নিন।

হাল্কা স্ক্রাবিং করুন

স্ক্রাব করলে ত্বকের উপরিভাগের মৃত কোষ ঝরে যায় ঠিকই কিন্তু খুব বেশি স্ক্রাবিং শুষ্ক ত্বকের জন্য ভাল নয়। এতে ত্বকের নীচের অংশ উন্মোচিত হয়ে পড়ে।স্ক্রাবিং করলেও হাল্কা স্ক্রাব করবেন। এমন স্ক্রাব কিনবেন যেটা শুষ্ক ত্বকের জন্য উপযোগী।

টোনার এড়িয়ে চলুন

টোনারের কাজ হল ত্বকের বাড়তি তেল বা আর্দ্রতা শুষে নেওয়া। এটা আপনার ত্বকের জন্য ভাল নয়। আপনি শীতকালে টোনার ব্যবহার না করেই সেটা আপনার জন্য ভাল হবে। টোনার ব্যবহার করলে আপনার ত্বক আরও শুষ্ক হয়ে যাবে।

আর্দ্রতাযুক্ত মেকআপ প্রোডাক্ট বেছে নিন

আপনার ত্বক যেহেতু শুষ্ক, আপনাকে মেকআপ করার সময়ও সাবধান থাকতে হবে। এমন মেকআপ প্রোডাক্ট বেছে নিন যাতে আর্দ্রতা বা ময়েশ্চার আছে। যে মেকআপ প্রোডাক্ট ত্বক আরও শুষ্ক করে দেয় সেটা যতই প্রয়োজনীয় হোক না কেন, শীতকালে ব্যবহার না করাই ভাল।

শীতে তৈলাক্ত ত্বকের যত্ন

যেহেতু আপনার ত্বক তৈলাক্ত তাই আর্দ্রতা নিয়ে কোনও সমস্যা থাকার কথা নয়। কিন্তু তৈলাক্ত ত্বকের একটি সমস্যা হল, তেলতেলে হওয়ার জন্য ধুলো ময়লা চট করে আটকে যায়। যেহেতু শীতকালে দূষণ একটু বেশি থাকে তাই তৈলাক্ত ত্বকেও এই সময় নানা সমস্যা হয়। দেখে নেব শীতকালে কীভাবে তৈলাক্ত ত্বকের যত্ন  নেওয়া যায়।

সঠিক ময়েশ্চারাইজার বেছে নিন

আপনার ত্বক তৈলাক্ত। তাই এমন ময়েশ্চারাইজার বেছে নিন যেটা অয়েল বা জেলযুক্ত। যতবার মুখ ধোবেন মনে করে ততবার ময়েশ্চারাইজার লাগাবেন। যে প্রোডাক্টে ভিটামিন ই আছে সেরকম প্রোডাক্ট বেছে নিন।

স্ক্রাব করুন

আপনার মুখের তেলতেলে ভাব দূর করার প্রয়োজন আছে, নাহলে মুখে ধুলো, ময়লা আটকে ব্রণ হবে। তাই সপ্তাহে দুবার স্ক্রাব করুন। ভিটামিন ই যুক্ত স্ক্রাব যেখানে ছোট ছোট দানা আছে এমন স্ক্রাব বেছে নিন।

পেট্রোলিয়াম জেলি ব্যবহার করবেন না

শুনে হয়তো অবাক হচ্ছেন। কারণ শীতকালে আমরা সবাই এটা ব্যবহার করি। কিন্তু আপনার তৈলাক্ত তাই এটা আপনি ব্যবহার করলে ত্বক আরও তেলতেলে হয়ে যাবে। ঠোঁটে লিপ বাম লাগাতে পারেন।

স্নানের জলে টি ট্রি অয়েল

শীতকালে আমরা সবাই গরম জলে স্নান করি। মুখ ধোয়ার সময়ও গরম জল ব্যবহার করি। গরম জল কিন্তু ত্বকের আর্দ্রতা শুষে নেয়। তাই গরম জলে একটু টি ট্রি অয়েল মিশিয়ে নিলে এটা হবে না। তাছাড়া জীবাণু থেকেও এটি আপনাকে রক্ষা করবে।

অয়েলমুক্ত মেকআপ ব্যবহার করুন

যখন মেকআপ করবেন খেয়াল রাখবেন যে আপনার ত্বক তৈলাক্ত। তাই এমন মেকআপ প্রোডাক্ট কিনবেন না যেটা আপনার ত্বক আরও তৈলাক্ত করে দেবে। জেল বা ওয়াটার বেসড মেকআপ ব্যবহার করুন।

শীতে স্বাভাবিক ত্বকের যত্ন

যাঁদের ত্বক স্বাভাবিক, অর্থাৎ যাঁদের অতিরিক্ত শুষ্কতা বা অতিরিক্ত তেলতেলে ভাব কোনটাই নেই, তাঁদের ত্বক নিয়ে এমনিতে কোনও সমস্যা হওয়ার কথা নয়। তবে তাই বলে একেবারেই বিনা যত্নে রাখাটাও কাম্য নয়।

স্নানের পরেই ময়েশ্চারাইজার লাগাতে ভুলবেন না

হ্যাঁ, স্নানের পরেই ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। এতে আপনার ত্বকে আর্দ্রতা লক হয়ে যাবে এবং বেশ খানিকক্ষণ সেটা বজায় থাকবে। আপনার ত্বকে কোনও সমস্যা নেই বলে এটা ভাববেন না যে আপনার ত্বকে আর্দ্রতার প্রয়োজন নেই।

রাত্রে ত্বকে আর্দ্রতা দিন

সারা দিন আপনার ত্বক যে যে ঝড় ঝাপটা সামলেছে, তার রিপেয়ারিং চলবে রাত্রে। আর তাই যতই ক্লান্ত থাকুন না কেন, রাত্রে মুখে, হাতে, পায়ে, গোড়ালি ও কনুইতে ময়েশ্চারাইজার লাগাতে ভুলবেন না।

বেশি করে জল পান করুন

শীতকালে তেষ্টা কম পায় আর আমরাও তাই জল কম পান করি। এটা করবেন না। আর্দ্রতা শুঢুঁ বাইরে থেকে নয় ভিতর থেকেও প্রয়োজন হয়। তাই বেশি করে জল পান করুন।

ঘরোয়া মাস্কের সাহায্য নিন

মধু, অ্যাভোকাডো,দই, কলা, অ্যালো ভেরা এবং আমন্ড, অলিভ আর জোজোবা তেল শীতকালে ত্বকের জন্য ভাল। এগুলো দিয়ে ঘরোয়া মাস্ক তৈরি করে সপ্তাহে একদিন লাগান। এতে ত্বক ভাল থাকবে।       

ডায়েটে পরিবর্তন আনুন

শীতকালের ডায়েট একটু অন্যরকম হওয়া উচিত। এই সময় যে যে মরসুমি ফল পাওয়া যায় সেগুলি খাবেন। বিশেষ করে যেগুলো সিট্রাস বা রসালো ফল সেগুলো ত্বকের জন্য ভাল। তাছাড়া টমেটো, শসা, গাজর এগুলো খাবেন। মাছ খাবেন কারণ এতে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড আছে।    

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!