home / নাইটলাইফ এবং ফুড
শীত পড়তেই কি ক্লান্তি লাগে বেশি? এই খাবারগুলি খান

শীত পড়তেই কি ক্লান্তি লাগে বেশি? এই খাবারগুলি খান

শীতকাল পড়তেই কি ক্লান্তি ঘিরে ধরে? দুই একটা কাজ করার পর পরই খুবই ক্লান্ত লাগে। কোনো কাজ বিশেষ শারীরিক পরিশ্রম করে করতে ইচ্ছে করে না। সামান্য় কাজ করতেই ঘুম পায়। হাত-পা নাড়াতে ইচ্ছে করে না। অনেকেই মনে করেন, শীতে বোধ হয় সেই বিশেষ মানুষটি আলস্য়ের কারণে এরকম করছেন। কিন্তু অনেক শারীরিক জটিলতার কারণেও কিন্তু এমন হতে পারে। অনেক সময়(winter super foods) শরীরে আয়রনের ঘাটতিতেও কিন্তু এরকম শীতে ক্লান্তিভাব আসতে পারে।

নানা কারণে আমাদের শরীর সঠিক পুষ্টি পায় না। তার মধ্য়ে প্রধাণ কারণ হচ্ছে আমাদের ডায়েট। ডায়েট সঠিক না হলে শরীরও সঠিক পুষ্টি পায় না। পরিমাণ মতো মিনারেল পায় না, ভিটামিন পায় না। তখনই ক্লান্ত লাগতে পারে। তাই আপনার ডায়েটে পরিবর্তন আনলে হয়তো শীতে ক্লান্তিভাব কাটানো যেতে পারে। কোন কোন খাবার(winter super foods) খাবেন…

মাছ (winter super foods)

সামুদ্রিক খাবার ছাড়াও যে কোনও মাছে প্রচুর পরিমাণে আয়রন থাকে। তাই রোজকার খাদ্যতালিকায় মাছ রাখুন।

চিকেন

চিকেনে প্রচুর পরিমাণে হেম আয়রন রয়েছে । যা অনেক দ্রুত হজম করতে পারে আমাদের শরীর। শীতের মরসুমে স্যুপ, স্ট্যু, রোস্ট চিকেন, চিকেন কাবাবের মতো নানা রকম পদ তৈরি করে আপনি খেতে পারেন। এছাড়াও চিকেন স্যালাড বানিয়েও খেতে পারেন আপনি।

চিকেন খেতে পারেন

শাক সবজি(winter super foods)

শীতে নানা রকম সবজি পাওয়া যায়। মরশুমের এই সবজি সবসময় খাওয়া উচিত। আপনি পালং শাক খেতে পারেন। গাজর, বিনস, বিটের মতো সবজি খেতে পারেন। ফুলকপিও খেতে পারেন। টমেটোতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। তাই টমেটোও যোগ হতে পারে আপনার খাদ্য়তালিকায়।

ফল

শীতের ফল খাবেন। কমলালেবু তো আমাদের সবারই খুব প্রিয়। কমলালেবুতে প্রচুর পরিমাণ ভিটামিন সি থাকে। তাই এই ধরনের ফল অবশ্যই খান। । এছাড়াও বিকেলের দিকে চায়ের সঙ্গে কাঠবাদাম, কিশমিশ, আখরোট, পেস্তা, খেজুরের মতো ড্রাই ফ্রুট খেতে পারেন। আলসেমি অনেকটা কেটে গিয়ে শরীরে বল ফিরে পাবেন।

এছাড়াও নিয়মিত ব্যায়াম করবেন। হাঁটবেন। পর্যাপ্ত পরিমাণে জল খাবেন। পর্যাপ্ত পরিমাণে ঘুমও প্রয়োজন আপনার।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

29 Nov 2021

Read More

read more articles like this
good points logo

good points text