logo
Logo
User
home / Our World
self defence aids : আন্তর্জাতিক মহিলা দিবসে আপনিই হয়ে উঠুন নিজের ‘সুপার হিরো’ !

self defence aids : আন্তর্জাতিক মহিলা দিবসে আপনিই হয়ে উঠুন নিজের ‘সুপার হিরো’ !

আমরা এই শিখেই বড় হই যে, পুরুষই হল নারীর রক্ষাকর্তা। সিনেমা বা সাহিত্য়েও এইরকম উদাহরণ বারবার দেখি। কোনও মহিলা বিপদে পড়লে তাঁকে একজন পুরুষই বাঁচাতে আসেন। কিন্তু বর্তমানে এই ধারণা আমাদের বদলাতে হবে। এই কথা সত্য়ি যে, সমাজ মেয়েদর জন্য় সুরক্ষিত নয়। তাই প্রতিদিনই হেনস্থার শিকার হতে হয়। ধর্ষণের শিকার হন মেয়েরা। কিন্তু তাই বলে কি নিজেকে আড়াল করে রাখবেন? একদম নয়। বরং, সাহসী হবেন। অফিস যাবেন। একা একা ঘুরতে যাবেন। কিন্তু এরকম ভাবেই নিজেকে প্রস্তুত করবেন যে, নিজেই নিজের সুরক্ষা করতে পারেন। মহিলাদের আত্মরক্ষার হাতিয়ার (self defence aids) রাখবেন ব্যাগে। এই নারী দিবসে আপনি হয়ে উঠবেন নিজের সুপারহিরো। কী কী থাকবে আপনার হ্যান্ডব্যাগে

পেপার স্প্রে (self defence aids)

আত্মরক্ষার হাতিয়ার (self defence aids) হিসেবে এই পেপার স্প্রে খুবই জনপ্রিয়। সহজেই ব্যবহার করা যায়। কাজেও আসে। এটি আপনার ব্যাগে রেখে দেবেন। কেউ যদি আপনাকে আক্রমণ করে সঙ্গে সঙ্গে তার দিকে তাক করে স্প্রে করে দিন। তার চোখে, মুখে স্প্রে করবেন। এটি ত্বকে, চোখে, শ্বাসতন্ত্রে প্রভাব ফেলে। চোখ, মুখ জ্বালা করে। তখন আপনি পালিয়ে যেতে পারবেন।

ট্যাকটিকাল পেন

এই ধরনের পেন আপনি কাছে রাখতে পারেন। আত্মরক্ষার হাতিয়ার (self defence aids) হিসেবে খুবই কাজে আসে। এমনকী লেখার জন্য়েও এই ধরনের পেন খুব ভাল। যেমন লিখতেও কাজে আসে, আবার কাউকে আক্রমণ করার জন্য়েও যথেষ্ট কার্যকরী। এই পেনের নিব অনেক বেশি সূক্ষ্ম ও ধারালো হয়। খুব সহজে কার্ডবোর্ডে ছিদ্র করে দিতে পারে। তাই আক্রমণকারীর চোখে বা শরীরের কোথাও গেঁথে দিতে পারলে আপনি পালিয়ে যেতে পারবেন। তবে খুব কাছ থেকেই একমাত্র এটি (self defence aids) ব্যবহার করতে পারবেন।

নিজেই নিজেকে রক্ষা করুন

ট্যাকটিকাল ছুড়ি

যেটিকে আপনি একটি চিরুণি ভাবছেন, সেটি আদৌ একটি চিরুণি নয়। তার মধ্য়ে থেকেই বেরিয়ে আসবে ছুড়ি। আপনি সেই ছুড়ির সাহায্য়ে আক্রমণকারীকে আক্রমণ করতে পারবেন। সহজেই ঘটনাস্থল থেকে আপনি পালিয়ে আসতে পারবেন। প্রথমে পেপার স্প্রে স্প্রে করে তারপর আপনি ছুড়ি বা পেন দিয়েও আঘাত করতে পারেন। এতে আপনার কাজ হবে আরও বেশি।

কোথাও বেড়াতে গেলে এই ধরনের সামগ্রী অবশ্য়ই আপনার ব্যাগে রাখবেন। নিজেকে সুরক্ষিত রাখার দায়িত্ব আপনার। কেউ আপনাকে আক্রমণ করলে ভয় পাবেন না। বুদ্ধি করে পরিস্থিতি থেকে বেরিয়ে আসুন। প্রথমে পরিস্থিতি সামাল দিন। তারপর কাছের কোনও পুলিশ স্টেশনে যোগাযোগ করুন। প্রতি রাজ্যেই মহিলাদের জন্য় হেল্পলাইন নম্বর রয়েছে। সেই নম্বরে ফোন করুন। নারী দিবসে এইভাবেই গড়ে তুলুন নিজেকে।

Women Helpline – 1091

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!   

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

04 Mar 2022

Read More

read more articles like this
good points logo

good points text