ADVERTISEMENT
home / Natural Care
বলিরেখাকে মাত দেওয়ার অস্ত্র রয়েছে রান্নাঘরেই

বলিরেখাকে মাত দেওয়ার অস্ত্র রয়েছে রান্নাঘরেই

বাজারচলতি নানা অ্যান্টি-রিঙ্কল ক্রিম বা ফেসপ্যাক ব্যবহার (Wrinkles Kitchen Remedies) করতে পারেন ঠিকই, তবে এই প্রোডাক্টগুলোয় রাসায়নিকের পরিমাণ এতটাই বেশি থাকে যে ত্বকের ক্ষতি হতে পারে। হয়ত একটি সমস্যা সমাধান করার চেষ্টা করলেন কিন্তু ত্বকে আরও দশটি সমস্যা তৈরি হয়ে গেল। সেক্ষেত্রে ঠাকুমা-দিদিমার বলে যাওয়া ঘরোয়া চিকিৎসার উপরে কিন্তু চোখ বন্ধ করে ভরসা রাখতে পারেন।

এগ হোয়াইট

নানা ব্র্যান্ডের নানা দামের অ্যান্টি-রিঙ্কল ক্রিম মাখার পরেও বলিরেখার সমস্যা থেকে মুক্তি পাননি? তাহলে বরং কমদামী ঘরোয়া চিকিৎসার উপরে ভরসা করুন একবার। ডিমের সাদা অংশ বলিরেখা এবং ফাইনলাইন দূর করতে খুবই কার্যকরী।

কী কী উপকরণ প্রয়োজন – একটি ডিমের সাদা অংশ

কীভাবে ব্যবহার করবেন – খুব ভাল করে ডিমের সাদা অংশটি ফেটিয়ে নিন যাতে একটা ক্রিম ক্রিমভাব তৈরি হয়। এবারে ওই ক্রিমটি একটি ব্রাশের সাহায্যে মুখে, গলায় এবং ঘাড়ে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে উষ্ণ জলে একটি তোয়ালে ভিজিয়ে মুছে নিন।

ADVERTISEMENT

কতদিন পর্যন্ত ব্যবহার করতে হবে – যদি বলিরেখা খুব বেশি হয় তাহলে সপ্তাহে দু’দিন করে এই ঘরোয়া ফেসমাস্ক ব্যবহার করুন (Wrinkles Kitchen Remedies), অল্প বলিরেখা থাকলে সপ্তাহে একবার করে করুন।

শসা

বলিরেখার অন্যতম কারণ হল ত্বকের স্বাভাবিক আর্দ্রতা কমে গিয়ে ইলাস্টিসিটি নষ্ট হয়ে যাওয়া। কাজেই, বলিরেখা বা ফাইনলাইন দূর করতে শসার ফেসপ্যাক যে দারুণ একটু ঘরোয়া চিকিৎসা, সেকথা আশা করি আর বলতে হবে না। শসায় ৯৫%-ই জল, কাজেই ত্বকের আর্দ্রতা বজায় রাখতে শসা দারুণ কাজ করে। এছাড়াও শসার মধ্যে রয়েছে নানা প্রাকৃতিক ভিটামিন ও খনিজ।

কী কী উপকরণ প্রয়োজন – একটি গোটা শসার রস

কীভাবে ব্যবহার করবেন – শসার খোসা ছাড়িয়ে ছোট ছোট টুকরো করে নিন। এবারে একটি চামচের সাহায্যে বীজ বার করে শসাটি ম্যাশ করে নিন। শসার রস বার করে যেখানে যেখানে বলিরেখা দেখা দিয়েছে লাগিয়ে নিন। কিছুক্ষন পর শুকিয়ে গেলে ঠান্ডা জলে মুখ ধুয়ে নিন

ADVERTISEMENT

কতদিন পর্যন্ত ব্যবহার করতে হবে – প্রতিদিন শসার রস লাগালে খুব তাড়াতাড়ি বলিরেখা থেকে মুক্তি পাবেন।

নারকেল তেল

নারকেল তেল শুধুমাত্র মাথায় মাখার কাজেই ব্যবহৃত হয় না, ত্বকের পরিচর্যায়ও নারকেল তেলের ব্যবহার বহুকাল ধরে চলে আসছে। নারকেল তেল বলিরেখা কমাতে তো সাহায্য করেই, সঙ্গে ত্বক করে তোলে উজ্জ্বল এবং আর্দ্র। ফলস্বরূপ বলিরেখা হয় উধাও এবং ফিরেও আসে না।

কী কী উপকরণ প্রয়োজন – এক চা চামচ অরগানিক নারকেল তেল

কীভাবে ব্যবহার করবেন – নারকেল তেল নিয়ে চোখের চারপাশে, গলায়, ঠোঁটের চারপাশে ভাল করে মাসাজ (Wrinkles Kitchen Remedies) করুন। একবার ক্লকওয়াইজ এবং একবার অ্যান্টিক্লকওয়াইজ মাসাজ করুন। সারা রাত রেখে দিন এবং পরদিন সকালে মাইল্ড কোনও ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন।

ADVERTISEMENT

কতদিন পর্যন্ত ব্যবহার করতে হবে – প্রতিদিন রাতে শুতে যাওয়ার আগে পাঁচ মিনিট মাসাজ করুন, দেখবেন কিছুদিনের মধ্যেই বলিরেখার অত্যাচার থেকে মুক্তি পাবেন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

16 Dec 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT