home / রূপচর্চা ও বিউটি টিপস
তিরিশের আগেই মুখে রিংকেলস আসছে কেন জেনে নিন

তিরিশের আগেই মুখে রিংকেলস আসছে কেন জেনে নিন

আপনার আসল বয়স আপনার মুখ বাড়িয়ে বলছে? মানে আপনাকে বয়সের থেকে বেশি বয়স্ক লাগছে তো ইদানিং! তিরিশের কোঠায় অব্দি পৌঁছন নি এদিকে মনে হচ্ছে যেন মুখে রিংকেলস দেখতে পাচ্ছেন। চিৎকার করে উঠতে হবে না। এটা এ সময়ের খুব কমন প্রবলেম৷ তবে সমাধানও আছে (wrinkles on face at young age)

রিংকেলস কেন হয়

সবার আগে জানা দরকার মুখে রিংকলস হয় কেন আমাদের। আমাদের ত্বককে উজ্জ্বল আর টানটান রাখতে হেল্প করে কোলাজেন নামে একটি প্রোটিন। বয়স বাড়ার সাথে সাথে এই কোলাজেন ক্ষয় পেতে থাকে। যেহেতু পুরো শরীরের স্কিনের থেকে বেশি পাতলা আমাদের মুখের চামড়া ফলে ত্বকে তার এফেক্ট বোঝা যায়। 

রিংকেলসের লক্ষণ কী

রিংকেলস এসছে বুঝবেন যখন দেখবেন মুখ, গলা, হাতের চামড়া কুঁচকে গেছে। অথবা সরু সুতোর মত রেখা দেখা যাচ্ছে। টানটান না থেকে এই সব অংশের চামড়া ঝুলে পড়ছে। আমরা এই লক্ষণগুলো এলে তাকে রিংকেলস বলি (wrinkles on face at young age)।

এই কোলাজেন প্রোটিন আন্দাজ ৫০ এর পর ক্ষয় হতে থাকে। তাহলে এখন পঁচিশেই মুখে রিংকেলস আসছে কিভাবে! এর উত্তর লুকিয়ে আছে আমাদের লাইফস্টাইলের ওপর

দূষণ

বর্তমানে দূষণ বেড়ে গেছে খুবই। সেই দূষণের জেরে আমাদের ত্বক জেরবার হয়ে পড়েছে। তার কারণে রিংকেলস এসে যাচ্ছে বয়সের অনেক আগে।

সূর্যরশ্মির ক্ষতিকর UV রে এর প্রভাবেও রিংকেলস আসছে দ্রুত

প্রচুর মেক আপের ব্যবহার

বাজার চলতি প্রচুর মেক আপ দ্রব্য আমরা ব্যবহার করছি এখন। প্রোডাক্ট যত আসছে আমরা তত র‍্যান্ডম তা কিনছি আর মাখছি। এই স্বভাবের জন্য সবথেকে বেশি এফেক্টেড হচ্ছে আমাদের স্কিন (wrinkles on face at young age)

আনহেলদি খাওয়ার অভ্যাস

এখন জীবনযাত্রার পরিবর্তনে আমরা দিনের বেশির ভাগটাই বসে কাটাচ্ছি। তার সাথে জাঙ্ক ফুডের ছড়াছড়ি চারপাশে৷ তাই সে সব পেটে চালান করার পর শরীরের ভেতর সব কিছু পরিবর্তিত হয়ে যাচ্ছে আমাদের অজান্তে। মুখের রিংকেলস সেই ছাপটাই রেখে যাচ্ছে

তার সাথে যোগ হয়েছে মাত্রাছাড়া ধূমপান, মদ্যপানের অভ্যাস। যা কিছু খারাপ তার বাড়াবাড়িতে শরীরে প্রভাব পড়ে। অ্যাডিকশনের ফলে ঘুম আসে না, অনিদ্রার জন্য মুখে রিংকেলস আসে তিরিশ বছর বয়সেই

রিংকেলসের সমাধান

তাহলে বুঝলেন তো কিভাবে আপনিই দায়ী আপনার মুখের রিংকেলসের জন্য! তবে ভয়ের কিছু নেই, রিংকেলস যাতে না আসে বা হলেও সেরে যায় তার জন্য কিছু নিয়ম ফলো করুন (wrinkles on face at young age)

অ্যালোভেরা

প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট থাকে অ্যালোভেরায়। অ্যালোভেরা আর ডিমের সাদা অংশ একসাথে মিশিয়ে মাখুন সপ্তাহে দু’বার৷ মুখে আধঘন্টা রেখে ধুয়ে ফেলুন।

পেঁপে

পেঁপেতে রয়েছে প্যাপাইন যা মুখের রিংকেলস কমাতে হেল্প করে। পাকা পেঁপের সাথে পাকা কলা চটকে প্যাক বানিয়ে মুখে মাখুন।

হলুদ

হলুদে আছে অ্যান্টি অক্সিডেন্ট। কাঁচা হলুদ বেঁটে মধুর সাথে মিক্সড প্যাক বানিয়ে মুখে মেখে ফেলুন

নিজের প্রতি যত্ন নেওয়াটা একটা আর্ট। নিজেকে সুন্দর রাখতে ছোট ছোট কিছু নিয়ম ফলো করলেই হবে। আর মুখে রিংকেলস আসবে না কম বয়সে।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

20 May 2022

Read More

read more articles like this
good points logo

good points text