home / Fitness
উচ্চ রক্তচাপ জনিত সমস্য়ায় ভুগছেন? এই কয়েকটি যোগাসন প্রতিদিন করুন

উচ্চ রক্তচাপ জনিত সমস্য়ায় ভুগছেন? এই কয়েকটি যোগাসন প্রতিদিন করুন

হাইপারটেনশন বা উচ্চ রক্তচাপ একটি সিরিয়াস মেডিকাল কন্ডিশন যা আপনার হৃদরোগ, মস্তিষ্ক এবং কিডনির অসুখের আশঙ্কা অনেকাংশেই বাড়িয়ে দেয়। যাঁদের উচ্চ রক্তচাপ জনিত সমস্যা রয়েছে তাঁরা অনেক সময় শ্বাসের সমস্যা, অনিয়মিত হার্টবিট এবং মাথা ব্যথার মতো সমস্যায় ভোগেন। । উচ্চ রক্তচাপ জনিত সমস্যা যাঁদের রয়েছে, তাঁরা কীভাবে সাবধানে থাকবেন সেই নিয়ে চিকিৎসকরা নানারকম মতামত দেন। তেমনই যোগাসন করার পরামর্শও দেন তাঁরা। উচ্চ রক্তচাপ জনিত সমস্য়া নিয়ন্ত্রণে রাখতে কোন কোন যোগাসন (asanas for hypertension) প্রতিদিন করতেই হবে আপনাকে —

সুখাসন (asanas for hypertension)

এই আসন ( yoga asanas) একধরনের মেডিটেটশন (asanas for hypertension) বা ধ্যানই । আপনার দিনের শুরুতেই আপনি এই আসন দিয়ে শুরু করতে পারেন । দুই পা গুটিয়ে বসুন, যেমনভাবে এমনি বসেন । শিরদাঁড়া সোজা রাখুন । চোখ বন্ধ করে ধ্যান করার ভঙ্গিমাতে বসুন । সঙ্গে কোনও মিউজিকও আপনি চালিয়ে নিতে পারেন । যা আপনার মনকে শান্তি দেবে । অন্তত ৫ মিনিট এভাবে বসে আপনি মনযোগ করার চেষ্টা করুন । চিন্তামুক্তি হবে খুব সহজেই ।

পশ্চিমত্তাসন (asanas for hypertension)

বসে পড়ুন । দু’পা সামনের দিকে ছড়িয়ে দিন । খেয়াল রাখবেন যেন কোনওভাবেই পা ভাঁজ না হয়ে যায় । দু হাত কানের পাশে তুলে এবার সামনের দিকে ঝুঁকুন । পাঁ ছোঁয়ার চেষ্টা করুন । এরকমভাবে অন্তত এক মিনিট থাকুন । শুধু আসনের দিকেই মনযোগ দিন । ভালভাবে শ্বাস নিতে ও ছাড়তে থাকুন (asanas for hypertension) । আপনার এখন অনেকটা বেশি রিল্যাক্স লাগবে।

বালাসন

পশ্চিমত্তাসনের (asanas for hypertension) পর সোজা হয়ে বসুন । এবার দু পা গুটিয়ে নিন । হাঁটু মুড়ে বসার ভঙ্গিমায় বসুন । দু হাত সামনের দিকে দিয়ে মাথা নামিয়ে দিন । মেঝেতে কপাল ছোঁয়ানোর চেষ্টা করুন । চোখ বন্ধ করে থাকুন । কোনও মিউজিক চালিয়ে শুনতে পারেন । আপনার মনকে শান্ত করে শুধুই এই আসনে মন দিন । ভালভাবে শ্বাস-প্রশ্বাস চালান । অন্তত ৪ মিনিট এই যোগাসন করুন । তারপর উঠে বসে আস্তে আস্তে চোখ খুলুন ।

উত্তনাসন (asanas for hypertension)

দুই পা এক জায়গায় রেখে দাঁড়ান (asanas for hypertension) । দু হাত সোজা করে তুলে সামনের দিকে ঝুঁকুন । পা ছোঁয়ার চেষ্টা করুন । অন্তত এক মিনিট এই আসন আপনি করুন । এতে আপনার পেটেও চাপ পড়বে । এবং মাথাতেও রক্তসঞ্চালন ভাল হবে । তবে যেহেতু এই আসনে আপনাকে সামনের দিকে ঝুঁকতে হচ্ছে । তাই এই আসন করার পর এক মিনিট ব্যাক বেন্ডও করে নিন । এতে শিরদাঁড়ার পজিশন ঠিক থাকবে । কোমরে কোনওরকম ব্যথা থাকবে না । এক্ষেত্রে আপনি চোখ বন্ধ রেখেও করতে পারেন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

21 Dec 2021

Read More

read more articles like this
good points logo

good points text