home / Fitness
ওজন বাড়ানোর জন্যে যে কয়েকটি যোগাসন আপনি করতে পারেন

ওজন বাড়ানোর জন্যে যে কয়েকটি যোগাসন আপনি করতে পারেন

শুধুই ওজন কমানোর জন্য নয়, বরং শরীরের ভারসাম্য বজায় রাখার জন্য এবং সুস্থ থাকার জন্যেও যোগাসনের উপর যথেষ্ট ভরসা করা যায়। অনেকেই ওজম কমিয়ে সুস্থ জীবনযাপনের জন্য প্রতিদিন যোগাসন করেন। অনেকেই কিন্তু আবার উচ্চতা অনুযায়ী ওজন বাড়িয়ে শরীরের সঠিক ওজনের জন্য যোগাসন (yoga asanas) করেন। যা ওজন কমানোর মতোই একইভাবে শক্ত। সমস্ত শারীরিক সমস্যা সমাধান করে সুস্থ থাকার জন্য যোগাসন খুবই ভাল একটি অপশন। খারাপ মেটাবলিজম,ক্ষুধামান্দ্য এবং হজমের সমস্যার মতো একাধিক সমস্যা সমাধান সম্ভব। এছাড়াও রক্তে অক্সিজেনের মাত্রা ঠিক রাখে। শরীরে পুষ্টির পরিমাণ ঠিক রাখে। তাই এই যোগাসনের সাহায্যে আপনি প্রাকৃতিকভাবেই প্রয়োজনে ওজন বাড়িয়ে নিতে পারেন। ওজন বাড়ানোর যোগসন (yoga asanas) কী কী?

ওজন বাড়ানোর (yoga asanas) জন্য কোন কোন যোগাসন করা প্রয়োজন

ধনুরাসন

উপুর হয়ে শুয়ে পড়ুন। দুই পা ভাঁজ করে নিন। দুই হাত দিয়ে গোড়ালি ধরে শরীরটা টানটান করে তোলার চেষ্টা করুন। প্রথম প্রথম কষ্ট হলেও পরে অভ্যাস হয়ে যাবে। এই আসন খুবই ভাল। ওজন বাড়ানোর যোগাসন হিসেবে এই আসন অবশ্যই করতে হবে।

ভুজঙ্গাসন

উপুর হয়ে শুয়ে পড়ুন। দুটো হাত বুকের দু পাশে রেখে কোমর থেকে শরীর তুলুন। দুটো হাতে ভর দিয়েই শরীর তুলবেন। আপনি বুঝতে পারবেন আপনার চেস্ট এক্সপ্যানশন হচ্ছে। কোমর থেকে শরীর তোলার সময় বুক ভরে শ্বাস নেবেন। এভাবে অন্তত ১ মিনিট থাকুন। দিনে দুইবার এই আসন করবেন। শ্বাস নেওয়ার সময়কাল ধীরে ধীরে বাড়াবেন।

সর্বাঙ্গাসন (yoga asanas)

সোজা হয়ে শুয়ে পড়ুন। এরপর দুই কোমরের নিচে হাত দিয়ে একটি স্ট্যান্ড বানান। যাতে আপনি কোমরের ব্যালেন্স হাত দিয়ে রাখতে পারেন। চেষ্টা করুব দেওয়ালের সামনে শুতে। দেওয়ালের উপর পা দিয়েও এই আসন আপনি করতে পারেন। এরপর কোমর থেকে শরীরটি তুলে নিতে হবে। দুই পা শূন্যে সমান করে তুলুন। কোমরের উপর দুই পা শূন্যে ৯০ ডিগ্রি অ্যাঙ্গেলে থাকে। প্রথমেই একা করতে যাবেন না। ঘাড়ে লেগে যেতে পারে। প্রয়োজনে প্রশিক্ষকের সাহায্য (yoga asanas) নিন।

চক্রাসন

এর জন্য প্রথমে সোজা হয়ে মেঝেতে শুয়ে পড়ুন। তারপর দুই হাত মাথার পাশে দেবেন। হাতের তালু ও পায়ে ভর দিয়ে শরীর তুলবেন (yoga asanas) । আপনার শরীরের আকার হবে একটি চাকার মতো। একেই চক্রাসন বলে।

বজ্রাসন

হজম ক্ষমতা উন্নতি ঘটাতে বজ্রাসনের কোনও বিকল্প হয় না বললেই চলে। কারণ, নিয়মিত এই আসনটি করলে ছোট-বড় নানা রেটের রোগের প্রকোপ কমতে যেমন সময় লাগে না, তেমনই গ্যাস-অম্বল এবং বদহজমের মতো সমস্যাও দূর হয়। তবে এখানেই শেষ নয়, এই আসনটির (yoga asanas) গুণে পায়ের বাত, হাঁটুর ব্যথা, ক্ষুধামান্দ্য, সায়াটিকা এবং ভেরিকোজ ভেইনের মতো সমস্যাও কমতে শুরু করে।

হাঁটু ভেঙে পায়ের পাতা মুড়ে, গোড়ালি ফাঁক করে তার ওপর নিতম্ব রেখে বসুন। এই সময় হাঁটু দুটো পাশাপাশি জোড়া অবস্থায় থাকবে। শিরদাঁড়া থাকবে একেবারে সোজা। আর দু’হাত, দু’হাঁটুর উপরে রাখতে হবে। এই পজিশনে শ্বাস-প্রশ্বাস নিতে নিতে কুড়ি থেকে তিরিশ সেকেন্ড থেকে স্বাভাবিক অবস্থায় ফিরে আসতে হবে। খাবার খাওয়ার পরে আসনটি তিনবার করলে হজম সংক্রান্ত আর কোনও সমস্যাই ধারে কাছে ঘেঁষতে পারবে না। আসনটি (yoga asanas) করা হয়ে গেলে মিনিট দুয়েক শবাসনে বিশ্রাম নিতে ভুলবেন না যেন!

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

03 Aug 2021

Read More

read more articles like this
good points logo

good points text