home / Fitness
পিঠে ও কোমরে মেদ জমেছে? এই যোগাসনগুলি করুন

পিঠে ও কোমরে মেদ জমেছে? এই যোগাসনগুলি করুন

ওয়ার্ক ফ্রম হোম চলছে তো? তার মানে ছোট্ট একটা ভুঁড়ি নিশ্চয়ই বানিয়েছেন। তার সঙ্গেই পিঠে ও কোমরেও সামান্য হলেও মেদ জমেছে। কিছু করার নেই। অফিসের কাজের চাপ যেমন মানসিক চাপের কারণ। শারীরিক ক্লান্তিও নিয়ে আসে। তাই অফিসের পর আর ব্যায়াম করতে ইচ্ছে করে না। কিন্তু কাজের চাপ কম হবে না। তবে শরীরের দিকে তো নজর রাখতে হবে। পিঠের ও কোমরে মেদ জমতে দেওয়া চলবে না। সে জন্য় নিয়মিত ব্যায়াম করা প্রয়োজন। বেশি কিছু নয়, প্রতিদিন কয়েকটি যোগাসন (yoga asanas) করলেই হবে। এই যোগাসনগুলি নিয়মিত করুন, দেখবেন পিঠের ও কোমরের মেদ (back fat) ঝরে গিয়েছে। কাজের ফাঁকে সামান্য সময় বের করলেই হবে।

চক্রাসন (yoga poses)

এর জন্য প্রথমে সোজা হয়ে মেঝেতে শুয়ে পড়ুন (back fat) । তারপর দুই হাত মাথার পাশে দেবেন। হাতের তালু ও পায়ে ভর দিয়ে শরীর তুলবেন। আপনার শরীরের আকার হবে একটি চাকার মতো। একেই চক্রাসন বলে। আপনার পিঠের মেদ ঝরানোর যোগাসন করার সময় এই আসন অবশ্যই করবেন। বেশ উপযোগী এই আসন।

উষ্ট্রাসন (yoga poses)

হাঁটুর উপর সোজা হয়ে বসতে হবে। দু পা পিছনের দিকে থাকবে। পিছন দিকে ঝুঁকে দুই হাত দিয়ে গোড়ালি ছোঁয়ার চেষ্টা করতে হবে। গোড়ালি ছুঁয়ে ফেললে আপনার উষ্ট্রাসন সম্পন্ন হবে। কিন্তু প্রথমেই আপনি দুহাত দিয়ে গোড়ালি ছুঁতে পারবেন না। তাই প্রথমে কোমরে হাত দিয়ে ব্যাক বেন্ড করা শুরু করুন (yoga asanas) । তার একটা করে হাত দিয়ে গোড়ালি ছোঁবেন। ২ মিনিট এভাবে থাকুন। পিঠের মেদ ঝরানোর যোগাসন করলে এই আসন অবশ্যই করবেন।

ধনুরাসন (yoga asanas) 

উপুর হয়ে শুয়ে পড়ুন। দুই পা ভাঁজ করে নিন। দুই হাত দিয়ে গোড়ালি ধরে শরীরটা টানটান করে তোলার (yoga asanas)  চেষ্টা করুন। প্রথম প্রথম কষ্ট হলেও পরে অভ্যাস হয়ে যাবে। এই আসন খুবই ভাল।

শলভাসন

এই আসন করার জন্য আপনাকে উপুর হয়ে শুয়ে পড়তে হবে। দুই হাতের তালু থাইয়ের তলায় ঢুকিয়ে দিতে হবে। এরপর কোমরের নীচের অংশ শূন্যে তুলতে হবে। এতে পিঠের ব্যায়াম হয়। ফলে পিঠে ও কোমরে ব্যথাও কমে (yoga asanas)  এবং পিঠে কোনও মেদও জমে না।

সেতুবন্ধাসন

এবার আপনি সেতুবন্ধাসন করুন। এক্ষেত্রেও আপনাকে শুয়েই আসন করতে হবে। হাঁটু থেকে দু পা মুড়ে নিন। দুই হাত দিয়ে গোড়ালি ধরুন। এবং কোমর থেকে শরীরটা তুলে দিন। অন্তত ৩ মিনিট এভাবে থাকুন।

এই সব আসন করার পর সব শেষে অবশ্যই শবাসন করে নেবেন। শবাসন (yoga asanas)  করে নেওয়া প্রয়োজন। দুই হাত দুই দিকে ছড়িয়ে দেবেন। মাথাও একদিকে ফেলে দেবেন। সারা শরীর রিল্যাক্স করবেন। অন্তত ৫ মিনিট শবাসন করবেন।

যে বিষয়টি খেয়াল রাখবেন (yoga asanas) 

কাজ করে উঠেই যোগাসন (yoga asanas)  করতে শুরু করে দেবেন না। প্রথমে এক গ্লাস জল খাবেন। এটি আপনার পেশিগুলি রিল্যাক্স করবে। এরপর ওয়ার্ম আপ করবেন। ওয়ার্ম আপ না করে যোগাসন শুরু করলে পেশিতে আঘাত লাগতে পারে। তাই ওয়ার্ম আপ করেই যোগসন করবেন।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

08 Sep 2021

Read More

read more articles like this
good points logo

good points text