logo
Logo
User
home / Fitness
তলপেটে মেদ জমছে? কয়েকটি সহজ যোগাসন শিখে রাখুন

তলপেটে মেদ জমছে? কয়েকটি সহজ যোগাসন শিখে রাখুন

সুস্থ থাকার জন্য় নিয়মিত ব্যায়াম করা প্রয়োজন। কিন্তু নানা কারণে তা করা হয় না। ফল স্বরূপ বাড়তে থাকে ওজন। তলপেটে মেদ জমে। এটি কিন্তু আমাদের শরীরের জন্য খুবই খারাপ। কীভাবে এই তলপেটের মেদ ঝরানো সম্ভব, জানেন কি? তলপেটে মেদ ঝরানোর যোগাসন তো শিখবেনই, তার আগেও জেনে নেওয়া প্রয়োজন, কেন আমাদের তলপেটে মেদ জমে (lower belly fat)

তলপেটে মেদ জমার (lower belly fat) সম্ভাব্য কারণ

  • অস্বাস্থ্যকর ডায়েট।
  • অতিরিক্ত অ্য়ালকোহল সেবন।
  • দুশ্চিন্তা।
  • ব্যায়াম না করা।

তলপেটে মেজ ঝরানোর (lower belly fat) জন্য় কয়েকটি সহজ আসন জেনে নিন

ত্রিকোণাসন

দু’ পায়ের মাঝে এক হাত ফাঁক রেখে সোজা হয়ে দাঁড়ান। এবার দু’হাত কাঁধ বরাবর তুলুন যাতে হাত দুটো সরল রেখায় থাকে। এ অবস্থায় ধীরে ধীরে ডান দিকে ঝুঁকে ডান হাত দিয়ে ডান পায়ের বুড়ো আঙুল স্পর্শ করুন। আর বাঁ হাত ওপরের দিকে ওঠান যাতে বাঁ হাতটা, ডান হাতের সঙ্গে সরলরেখায় থাকে। স্বাভাবিক শ্বাস-প্রশ্বাস নিতে নিতে দশ সেকেন্ড থেকে আগের অবস্থায় ফিরে আসুন। এবার বাঁ দিকে ঝুঁকে, বাঁ হাত দিয়ে বাঁ পায়ের বুড়ো আঙুল ধরে আগের মতো অভ্যাস করুন। তারপর সোজা হয়ে দাঁড়িয়ে স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন। এই ভাবে বার তিনেক আসনটি করে তিরিশ সেকেন্ড শবাসনে বিশ্রাম নিন (lower belly fat) । পেটের মেদ ঝরাতে এই আসনটির জুড়ি মেলা ভার। সেই সঙ্গে পায়ের পেশির জোর বাড়াতে, হাঁটুর যন্ত্রণা কমাতে এবং কাঁধের ব্যথা সারাতেও ত্রিকোণাসনের কোনও বিকল্প হয় না বললেই চলে।

ভুজঙ্গাসন

চটজলদি পেটের মেদ (lower belly fat) ঝরাতে চান? তাহলে নিয়মিত এই আসনটি করতে ভুলবেন না যেন! কীভাবে করতে হবে আসনটা? মাটিতে উপুড় হয়ে শুয়ে পড়ুন। এই সময় পা দুটো জোড়া থাকবে এবং হাত দুটি শরীরের নীচে রাখতে হবে। এবার হাত দুটি কনুই থেকে ভেঙে হাতের পাতার উপর ভর দিয়ে মাথা যতটা সম্ভব পিছনের দিকে নিয়ে যান। যত বেশি স্ট্রেচ করবেন, তত বেশি উপকার মিলবে। এই অবস্থায় স্বাভাবিক শ্বাস-প্রশ্বাস নিতে নিতে ৩০ সেকেন্ড থেকে স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন। দিনে তিনবার এই আসনটি করতে হবে, তবেই কিন্তু উপকার মিলবে।

সর্বাঙ্গাসন

কাঁধের উপর ভর দিয়ে দু’পা সোজা করে উপরে তুলুন। এই সময় দু’হাতের চেটো দিয়ে পিঠ এমন ভাবে ঠেলে ধরতে হবে যাতে ঘাড় থেকে পা পর্যন্ত সরল রেখায় থাকে। আর চিবুক থাকবে বুকের সঙ্গে লেগে। দৃষ্টি থাকবে পায়ের আঙুলের দিকে। স্বাভাবিক শ্বাস-প্রশ্বাস নিতে নিতে তিরিশ সেকেন্ড এইভাবে থেকে স্বাভাবিক অবস্থায় ফিরে আসতে হবে।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

13 Feb 2022

Read More

read more articles like this
good points logo

good points text