home / Fitness
শীতে বাড়ে শ্বাসকষ্টের সমস্য়া? নিয়মিত এই কয়েকটি যোগাসন করুন

শীতে বাড়ে শ্বাসকষ্টের সমস্য়া? নিয়মিত এই কয়েকটি যোগাসন করুন

শীতকাল পড়া মানেই শ্বাসকষ্টের রোগীদের আরও সাবধানে থাকতে হয়। কারণ অনেকের যেমন ধুলোবালিতে শ্বাসকষ্টের সমস্য়া বাড়ে। অনেকেরই শীতল বাতাসেও শ্বাসকষ্টের সমস্য়া (asthma in winter) বাড়তে পারে। সামান্য় ঠান্ডা লাগলেও শরীর খারাপ হতে পারে। শীতকালে অ্যাস্থমা নিয়ন্ত্রণ করার উপায় জানতে হয় তাই। শীতকালে কি আপনারও শ্বাসকষ্টের সমস্য়া বেড়ে যায়। তবে কিছু যোগাসন শিখে রাখুন। এই যোগাসনগুলি প্রতিদিনই করুন। শ্বাসকষ্টের সমস্য়ায় যোগাসন (yoga for asthma) বেশ বেশ উপকারী।

অনুলোম বিলোম (yoga for asthma)

বাবু হয়ে বসুন (yoga for asthma) । সাধারণ ভাবেই বসবেন। পদ্মাসনে বসার প্রয়োজন নেই। ডান হাতের মাঝের দুটো আঙুল ভাঁজ করে নেবেন। আপনার কাছে বুড়ো আঙুল, অনামিকা ও কণিষ্ঠা খোলা থাকবে। বুড়ো আঙুল দিয়ে ডান নাক বন্ধ করবেন। বাঁ নাক দিয়ে শ্বাস নেবেন। সবসময় প্রথমে বাঁ নাক দিয়ে শ্বাস নেবেন (yoga for asthma) । এরপর প্রথম দুই আঙুল দিয়ে বাঁ নাক চেপে ধরে ডান নাক দিয়ে শ্বাস নেবেন। চোখ বন্ধ রাখবেন। এইটাই রিপিট করবেন। যতক্ষণ পারছেন, এই প্রাণায়ম করবেন। শ্বাস নেওয়ার সময় অবশ্যই বুক ভরে শ্বাস নেবেন। যতটা শ্বাস আপনি একবারে নিতে (asthma in winter) পারেন। কয়েকদিন পর থেকে আপনার ফুসফুসের ক্ষমতা বাড়বে। আপনার শ্বাসনালিও পরিষ্কার থাকবে।

ভুজঙ্গাসন

প্রাণায়ম করার পর উপুর হয়ে শুয়ে পড়ুন। দুটো হাত বুকের দু পাশে রেখে কোমর থেকে শরীর তুলুন। দুটো হাতে ভর দিয়েই শরীর তুলবেন। আপনি বুঝতে পারবেন আপনার চেস্ট এক্সপ্যানশন হচ্ছে। কোমর থেকে শরীর তোলার সময় বুক ভরে শ্বাস নেবেন(yoga postures to ease breathing difficulties)। এভাবে অন্তত ১ মিনিট থাকুন।

উষ্ট্রাসন (yoga for asthma)

হাঁটুর উপর সোজা হয়ে বসুন। দুই হাত দিয়ে গোড়ালি ধরার চেষ্টা করুন। প্রথমদিনই পারবেন না, একটা একটা হাত দিয়ে করার চেষ্টা করুন। আস্তে আস্তে পুরোটাই করতে পারবেন। এতে আপনার শ্বাসকষ্টের সমস্যা (yoga for asthma) অনেকটাই কমে যাবে।

ধনুরাসন (yoga for asthma)

উপুর হয়ে শুয়ে পড়ুন। দুই পা ভাঁজ করে নিন। দুই হাত দিয়ে গোড়ালি ধরে শরীরটা টানটান করে তোলার চেষ্টা করুন। প্রথম প্রথম কষ্ট হলেও পরে অভ্যাস হয়ে যাবে। এই আসন খুবই ভাল। শ্বাসকষ্টের সমস্যায় যোগাসন করলে এই আসন অবশ্যই করতে হবে।

শেষে অবশ্য়ই শবাসন করে নেবেন।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

15 Nov 2021

Read More

read more articles like this
good points logo

good points text