home / Fitness
ভোগাচ্ছে হজমের সমস্যা? প্রতিদিন খালি পেটে এই কয়েকটি যোগাসন করতে হবে

ভোগাচ্ছে হজমের সমস্যা? প্রতিদিন খালি পেটে এই কয়েকটি যোগাসন করতে হবে

আমাদের কম বেশি সবারই হজমের সমস্যা কখনও না কখনও হয়। আর এখন দীর্ঘ সময় বাড়িতেই থাকতে হয়। ওয়ার্ক ফ্রম হোমের কারণে শরীরের সেভাবে চালনাও করা হয় না। তাই হজমের সমস্যা আরও বেড়েছে। এই মুহূর্তে কম বেশি সবাই হজমের সমস্যায় ভুগছেন। ওষুধ খেয়ে এই সমস্যা সমাধান করা যায় ঠিকই, কিন্তু তা সাময়িক। প্রতিদিন সামান্য কয়েকটি যোগাসন করলে কিন্তু হজমের সমস্যা নিয়ন্ত্রণ হতে পারে। শুধু তাই নয়, হজম শক্তিও অনেকটাই বাড়বে। গ্যাস ও অ্য়াসিড রিফ্লাক্সের মতো সমস্যাও থাকবে নিয়ন্ত্রণে। হজমের সমস্যায় যোগাসন (yoga poses) বেশ কার্যকরী। প্রতিদিন খালি পেটে এই কয়েকটি আসন আপনাকে করতে হবে।

  • প্রথমেই আপনি কপালভাতি দিয়ে শুরু করবেন। এটি প্রাণায়ম।
  • তারপর কয়েকটি আসন করবেন। আপনি পবনমুক্তাসন, ত্রিকোণাসন, উত্তনাসন, বালাসন ও সেতুবন্ধাসন করতেই পারেন ।
  • তবে অবশ্যই শেষে শবাসন করতে হবে।

কপালভাতি (yoga poses)

বাবু হয়ে বসবেন (yoga poses) । যে আসনে আপনি সবথেকে বেশি রিল্যাক্স অনুভব করেন, সেই আসনে বসবেন। তারপর চোখ বন্ধ করে নাক দিয়ে জোরে নিঃশ্বাস ছাড়বেন। এইসময় পেটটি ভিতর দিকে পাম্প করবেন। এই আসনে প্রথম প্রথম অসুবিধা হয়। নিঃশ্বাস ছাড়ার সঙ্গে সঙ্গে পেট ভিতর দিকে টানা সম্ভব হয় না। এক সপ্তাহর মধ্য়েই আপনি করতে পারবেন। তবে কপালভাতি করলে যে শুধু পেটের ব্যায়াম হয় তাই না, ত্বকও ভাল থাকে। মুখের জেল্লা বাড়ে (yoga poses) । তাই এটা একটা বোনাস!

উত্তনাসন

উত্তনাসন

কপালভাতি করার পর উঠে পড়ুন। সোজা হয়ে দাঁড়িয়ে উপর দিকে দুই হাত তুলুন। তারপর হাত দুটি সামনের দিকে নামিয়ে মেঝে ছোঁয়ার চেষ্টা করুন। এতে ফ্রন্ট বেন্ড হবে, পেটে চাপ পড়বে (yoga postures to improve digestion)। এবং এতে কোমরেরও ভাল ব্যায়াম হয়। অন্তত এক মিনিট এভাবে থাকুন। আস্তে আস্তে সময়সীমা বাড়ান।

ত্রিকোণাসন (yoga poses)

দুই পা দুই দিকে সামান্য স্ট্রেচ করে দিন। একদিকে ঝুঁকে হাত দিয়ে পায়ের পাতা ছুঁয়ে নিন (yoga poses) । মানে ডান হাত দিয়ে বাঁ পায়ের পাতা ছোঁবেন ও অন্য হাত আকাশের দিকে সোজা করে দিন। একদিকে হয়ে গেলে একই জিনিস করুন অন্য হাত দিয়েও। অন্তত এক মিনিট এই আসন করুন। এতে পেটের খুব ভাল ব্যায়াম হয়।

সেতুবন্ধাসন

সেতুবন্ধাসন

এরপরই লম্বা হয়ে শুয়ে পড়বেন। দুই পা হাঁটু থেকে ভাঁজ করে নেবেন। এরপর দুই হাত দিয়ে গোড়ালি ধরবেন। শরীরটা মাটি থেকে উঠিয়ে নেবেন। অন্তত ৩০ সেকেন্ড এই আসন করবেন। এরপর আস্তে আস্তে সময় সীমা বাড়াবেন।

বালাসন

বালাসন

সোজা হয়ে বসুন। এবার দু পা গুটিয়ে নিন। হাঁটু মুড়ে বসার ভঙ্গিমায় বসুন। দু হাত সামনের দিকে দিয়ে মাথা নামিয়ে দিন । মেঝেতে কপাল ছোঁয়ানোর চেষ্টা করুন। চোখ বন্ধ করে থাকুন। কোনও মিউজিক চালিয়ে শুনতে পারেন । আপনার মনকে শান্ত করে শুধুই এই আসনে মন দিন । ভালভাবে শ্বাস-প্রশ্বাস চালান । অন্তত ১ মিনিট এই যোগাসন করুন । তারপর উঠে বসে আস্তে আস্তে চোখ খুলুন

সব শেষে শবাসন (yoga poses)

শবাসন

যোগাসনের (yoga poses) নিয়ম অনুযায়ী, সব শেষে শবাসন করা প্রয়োজন । আপনি যতক্ষণই আসন করুন বা যে কটিই আসন করুন না কেন, আপনাকে শেষে শবাসন করতেই হবে । এতক্ষণ আপনার শরীরে যে পরিশ্রম হয়েছে তার জন্য আপনার বিশ্রামের প্রয়োজন । একইসঙ্গে আপনার মনকেও শান্ত রাখা প্রয়োজন । সেই জন্যই শবাসন করা হয় । এক্ষেত্রে মেঝেতে লম্বা হয়ে শুয়ে পড়ুন । দু’হাত দুই পাশে রাখুন । মাথা একপাশে ফেলে দিন । আপনার সম্পূর্ণ শরীরটি রিল্যাক্স করুন । অন্তত ৪ মিনিট এভাবেই থাকুন । হজমের সমস্যায় যোগাসন অভ্যাস করার পর অবশ্যই শবাসন করবেন। ১৫দিনের মধ্যেই আপনি পরিবর্তন বুঝতে পারবেন, কথা দিচ্ছি। আপনি সুস্থ থাকুন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

24 Sep 2021

Read More

read more articles like this
good points logo

good points text