logo
Logo
User
home / Fitness
কোমরের মেদ ঝরিয়ে ফেলতে এই ৪টি যোগাসন করলেই হবে

কোমরের মেদ ঝরিয়ে ফেলতে এই ৪টি যোগাসন করলেই হবে

আজকাল ওজন কমানোই আমাদের কাছে এক গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জ। তার জন্য় আমাদের লাইফস্টাইল যেমন দায়ী, খাদ্যাভ্যাস, দীর্ঘমেয়াদি ওয়ার্ক ফ্রম হোমও কিছুটা দায়ী বটে। বেশ কয়েক ঘণ্টা আমাদের বসে কাজ করতে হয়। তাই কোমরে আর পেটে যে মেদ জমবেই, সেটাই স্বাভাবিক। কিন্তু কোমরের মেদ কমানোর জন্য় আমাদের সামান্য় পরিশ্রম তো করতেই হবে। আজ সেরকমই কয়েকটি যোগাসনের সন্ধান দেব আপনাকে। (belly fat) কোমরের মেদ কমানোর যোগাসন (yoga poses) শিখে রাখুন আপনিও…

পশ্চিমত্তাসন (yoga poses)

বসে পড়ুন । দু’পা সামনের দিকে ছড়িয়ে দিন । খেয়াল রাখবেন যেন কোনওভাবেই পা ভাঁজ না হয়ে যায় । দু হাত কানের পাশে তুলে এবার সামনের দিকে ঝুঁকুন । পাঁ ছোঁয়ার চেষ্টা করুন । এরকমভাবে অন্তত এক মিনিট থাকুন । শুধু আসনের দিকেই মনযোগ দিন । ভালভাবে শ্বাস নিতে ও ছাড়তে থাকুন। আপনার এখন অনেকটা বেশি রিল্যাক্স (yoga poses) লাগবে।

পবনমুক্তাসন (yoga poses)

এই আসনে পা দুটি পেটের উপর চেপে ধরে থাকতে হয় বলে পেটের মেদ ঝরাতে ও ইঞ্চি কমাতে এই আসনটির জুড়ি মেলা ভার!

টানটান হয়ে শুয়ে পড়ুন। এবার ডান পা হাঁটু থেকে মুড়ে, আস্তে-আস্তে গুটিয়ে পেটের উপরে নিয়ে এসে দুই হাত দিয়ে চেপে ধরুন, ছবিতে যেভাবে দেখানো আছে, ঠিক সেভাবে। ২০ পর্যন্ত কাউন্ট করুন। তারপর একইভাবে বাঁ পায়েও করুন। এবার জোড়া পা একইভাবে উপরে তুলে পেটের উপর চেপে রাখুন। প্রতিবার পা তোলার সময় শ্বাস নেবেন আর নামানোর সময় ছাড়বেন।

আপনি সন্তানসম্ভবা হলে, আপনার হার্টের কিংবা মেরুদণ্ডের সমস্যা থাকলে ভুলেও এই আসনটি করবেন না।

ভুজঙ্গাসন

পেটের স্ট্রেচিংয়ের জন্য এই আসনটি সবচেয়ে ভাল। নিয়মিত এটি অভ্যাস করলে পেটের ও কোমরের মেদ কমবেই, আপনার মেরুদণ্ডও শক্তিশালী হবে!

মাটির উপরে উপুড় হয়ে শুয়ে পড়ুন। পা যেন জোড়া থাকে এবং হাত দুটি শরীরের নীচে থাকে। এবার হাত দুটি কনুই থেকে ভেঙে মাটির উপর রাখুন। তারপর হাতের পাতায় ভর দিয়ে শ্বাস নিতে-নিতে মাথা উপরে তুলুন। মাথা যতটা সম্ভব পিছনের দিকে নিয়ে যাবেন। যত বেশি শরীর স্ট্রেচড হবে, তত উপকার পাবেন। এই অবস্থায় অন্তত ৩০ সেকেন্ড থাকতে হবে।

পিঠে কোনও চোট-আঘাত থাকলে এই আসনটি (yoga poses) করবেন না। আর যদি বেশি টান অনুভব করেন, তা হলে একটু হালকা করে দেবেন শরীরটা।

বলাসন

হাঁটু মুড়ে মাটিতে বসুন। তারপর আস্তে-আস্তে শ্বাস নিতে-নিসতে, হাত প্রণামের মতো জড়ো করে সামনের দিকে শরীর ঝুঁকিয়ে মাটিতে মাথা ঠেকিয়ে শুয়ে পড়ুন (yoga poses) । স্বাভাবিকভাবে শ্বাস-প্রশ্বাস চালু রাখুন। এভাবে ৩০ সেকেন্ড বিশ্রাম নিতে হবে। এই আসন কোমর ভাল রাখার জন্য় খুবই কাজে দেয়।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

12 Feb 2022

Read More

read more articles like this
good points logo

good points text