home / Fitness
ইনসমনিয়া থেকে মুক্তি যোগাসনেই – আজই ট্রাই করুন

ইনসমনিয়া থেকে মুক্তি যোগাসনেই – আজই ট্রাই করুন

ঘুম হচ্ছে একটি মহার্ঘ্য বস্তু। শুনে হাসি পাচ্ছে? যাঁরা অনিদ্রা রোগে ভুগছেন, তাঁদের একবার ঘুমের গুরুত্ব জিজ্ঞেস করে দেখবেন! সারা দিন অফিস, বাড়ি আর হাজার ঝামেলা সামলে রাত্রে যদি ভাল ঘুম না হয়, তাহলে শরীর মন সব কিছুর উপর তার প্রভাব পড়ে। (yogasanas to combat insomnia)

ঘুম হচ্ছে বিশ্রাম, ঘুম হচ্ছে ক্লান্তি কাটিয়ে তোলার অব্যর্থ দাওয়াই। আর সেই ঘুম যদি ঠিক করে না হয় কারোরই ভাল লাগে না। অবশ্য চটজলদি ঘুম আসার অনেক উপায় আছে। এই যেমন ধরুন স্লিপিং পিল। কিন্তু এক আধদিন খাব না খাব না করেও আপনি যদি ঘুমের ওষুধ খান তাহলে সেটা অভ্যেসে পরিণত হবে। তখন হাজার চেষ্টা করেও ওষুধ ছাড়া ঘুম আসবে না। আর এটা একদমই কাম্য নয়।

আমরা বলে দিচ্ছি এর চেয়েও সহজ পন্থা। ঘুমোতে যাওয়ার আগে এই চারটি যোগা পোজ ট্রাই করে দেখুন। কোনও ওষুধ ছাড়াই নিশ্চিন্তে ঘুমন।

বালাসন

বালাসন অর্থাৎ একটি শিশুর মতো পোজ। এটি শরীর ও মনকে খুব শান্ত করে দেয়। যেহেতু এই পোজে ব্যাক স্ট্রেচ হয় তাই এটি মেরুদণ্ডে রিল্যাক্সেশান হয়। তাছাড়াও এটি পেশীঘটিত সমস্যা যেমন ঘাড়ে, পিঠে ও কাঁধে ব্যথা কমায়। টেনডনস, পেশী এবং হাঁটুর জয়েন্ট অনেক নমনীয় করে দেয় এই পোজ। গর্ভস্থ শিশুর পোজ বলে এটি মানসিক চাপ অনেকটাই কমিয়ে দেয়। দু পা ভাঁজ করে জড়ো করুন। পেটের অংশ পায়ের উপর দিকে বাকি শরীর সামনের দিকে ঝুঁকিয়ে মাটিতে দুই হাত দিয়ে মাথা ঝুঁকিয়ে থাকুন। (yogasanas to combat insomnia)

আনন্দ বালাসন

এই আসনটি আমরা ছোট শিশুদের প্রায়ই করতে দেখি। নিজেদের অজান্তেই তারা এই আসনটি করে থাকে। এটি আর কিছুই না, মাটিতে পিঠ দিয়ে শুয়ে পড়ে নিজের পা দুটো তুলে হাত দিয়ে ধরে থাকা। পায়ের পাতা ধরবেন তর্জনী ও মধ্যমার সাহায্যে এবং গোড়ালি সিলিংয়ের দিকে থাকবে। এই পোজিশানে মেরুদণ্ড রিল্যাক্স হয় এবং পেটের মধ্যে গ্যাস ফর্ম করে না এবং অম্বলও নাশ হয়। ফলে রাত্রে ঘুম ভাল হয়। 

বীরাসন

এই আসন আপনি জানেন, হয়তো সঠিক নামটা জানা নেই। মুঘল সম্রাটরা যেভাবে হাঁটু মুড়ে এবং শরীরের উপরের অংশ সোজা রেখে বসত সেটাই বীরাসন। হাত সোজা করে হাঁটুর উপরে রাখুন। যখন এই পোজ করবেন খেয়াল রাখবেন মেরুদণ্ড জেন সোজা থাকে। আর গভীরভাবে শ্বাস প্রশ্বাস নেবেন। এই পোজিশানে বসলে খাবার ভাল হজম হয়ে যায় এবং শরীরের অভ্যন্তরের ফ্লুইড সারা সব জায়গায় সমান ভাবে ছড়িয়ে পড়ে। (yogasanas to combat insomnia)

শুচিরন্ধ্রাসন

নামটা শুনতে যতই কঠিন মনে হোক না কেন, আসনটি অতটা কঠিন নয়। দেওয়ালের দিকে পা রেখে সোজা হয়ে শুয়ে পড়ুন। এবার একটা পা দেওয়ালে তুলে হাঁটুর অংশ থেকে সামান্য ভাঁজ করুন আর আরেকটা পা কোনাকুনি ভাঁজ করে অন্য পায়ের উপর রাখুন। দুটি পায়ের পোজিশান এমন হবে যেটা একটা ইংরিজি 4 বা ফোরের মতো দেখায়। 

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

17 Dec 2021

Read More

read more articles like this
good points logo

good points text