home / ওয়েলনেস
ব্রেস্ট ক্যান্সার প্রতিরোধ করতে নিয়মিত এই যোগ আসনগুলি করুন

ব্রেস্ট ক্যান্সার প্রতিরোধ করতে নিয়মিত এই যোগ আসনগুলি করুন

সময়টা একদমই ভাল নয়। আশেপাশে নানা জটিল রোগের প্রকোপ যে ভাবে বাড়ছে, তাতে যে কারও কপালে ভাঁজ পড়তে বাধ্য়। বিশেষ করে গত কয়েক দশকে ব্রেস্ট ক্যান্সারে আক্রান্ত রোগীর সংখ্যা যে হারে বেড়েছে, তাতে প্রত্যেক মহিলারই সবধান হওয়ার সময় এসে গেছে। (yogasanas to prevent breast cancer)

‘ব্রেস্ট ক্যান্সার ইন্ডিয়া‘র প্রকাশ করা রিপোর্ট অনুসারে আজ থেকে বছর পঁচিশেক আগে ১০০ জন ব্রেস্ট ক্যান্সারে আক্রান্ত মহিলার মধ্যে কুড়ি-তিরিশ বছর বয়সি মহিলাদের সংখ্যা ছিল কম-বেশি দুই শতাংশ। ৩০-৪০ বছর বয়সিদের সংখ্যা ছিল সাত শতাংশ। প্রায় ৬৯ শতাংশই ছিলেন পঞ্চাশোর্ধ্ব। কিন্তু আজ ছবিটা একেবারে পাল্টে গেছে। এখন পঞ্চাশ বছরের নীচে ব্রেস্ট ক্যান্সারে আক্রান্ত মহিলাদের সংখ্যা বেড়ে প্রায় ৪৮ শতাংশে এসে ঠেকেছে।

তাই বুঝতেই পারছেন, হাতে সময় থাকতে-থাকতে সাবধান না হলে চিন্তার বিষয়। তবে, নিয়মিত যোগ ব্যায়ামের মাধ্যমে এই মারণরোগ প্রতিরোধ করা সম্ভব বলে জানিয়েছেন অনেক যোগ বিশেষজ্ঞই। (yogasanas to prevent breast cancer)

বজ্রাসন

বজ্রাসন একটি নতজানু ভঙ্গি, এবং এর নাম সংস্কৃত শব্দ বজ্র থেকে এসেছে, যার অর্থ হীরা বা বজ্রধ্বনি। এই ডায়মন্ড পোজ কখনও কখনও অ্যাডমিন্টাইন পোজ নামেও পরিচিত। হজমের জন্য বজ্রাসন সুপারিশ করা হয় এবং খাওয়ার পরপরই করা যেতে পারে। এটি ধ্যান এবং প্রাণায়ামের জন্যও একটি ভাল অবস্থান। এই যোগ আসন খাওয়ার পরেও করা যেতে পারে।

কীভাবে করবেন

ক) প্রথমেই হাঁটু গেড়ে বসুন

খ)  এবারে পায়ের গোড়ালির উপরে বসুন (yogasanas to prevent breast cancer)

গ)  হাত দুটো সোজা করে হাঁটুর উপরে রাখুন।

ঘ) শিরদাঁড়া যেন সোজা থাকে সেদিকে অবশ্যই খেয়াল রাখবেন। পাঁচ থেকে দশ মিনিট এই পজিশনে বসুন।

সাবিত্রী আসন

সাবিত্রী আসনও একটি নতজানু ভঙ্গী যার অনেক উপকারিতা রয়েছে। শুধুমাত্র স্তনের ক্যান্সার প্রতিরোধ করতেই না, আরও নানা শারীরিক সমস্যা দূর করতে কিন্তু এই আসনটি করা যেতে পারে। স্ট্রেস, মানসিক উদ্বেগ এবং অবসাদের মত সমস্যা দূর করতেও এই যোগ অত্যন্ত কার্যকর। এছাড়া শিরদাঁড়া মজবুত করতে, ফুসফুসের কার্যক্ষমতা বৃদ্ধি করতেও এই আসন অত্যন্ত উপকারী। (yogasanas to prevent breast cancer)

কীভাবে করবেন

ক) প্রথমে হাঁটু মুড়ে বসুন, ঠিক যেমন বজ্রাসন করার সময়ে বসেছিলেন।

খ) এবার ধীরে ধীরে কোমর তুলে হাঁটু মাটিতে ঠেকিয়ে সোজা হয়ে বসুন।

গ) হাঁটু এবং গোড়ালি একে অন্যের সমান্তরালে থাকবে এমন ভাবে বসুন

ঘ) শিরদাঁড়া সোজা রাখবেন, সামনের দিকে ঝুকবেন না

ঙ) এবারে পিঠ ও মাথা সামান্য পিছন দিকে হেলিয়ে দিন এবং দুই হাত উপর দিকে তুলে দিন।

চ) ৩০ সেকেন্ড এই পজিশনে থেকে আবার একদম প্রথম পজিশনে ফিরে আসুন

বিশেষজ্ঞদের বিশেষ টিপস

স্তন ক্যান্সার নির্ণয়ের পর এটা গুরুত্বপূর্ণ যে আমরা আমাদের খাদ্য গ্রহণ এবং পুষ্টির মাত্রায় মনোযোগ দিই। রোগের বিরুদ্ধে লড়াই করার জন্য এবং পর্যাপ্ত চিকিৎসা গ্রহণ করার জন্য শরীরের যথেষ্ট শক্তি প্রয়োজন। পর্যাপ্ত প্রোটিন, পুষ্টি এবং ক্যালোরি সহ সারা দিন বেশ কয়েকবার ছোট ছোট মিল খান। (yogasanas to prevent breast cancer)

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

21 Oct 2021

Read More

read more articles like this
good points logo

good points text