Care

হাওয়ায় চুল শুকিয়ে নেওয়ার পরেও চুল রুক্ষ হয়ে যাচ্ছে? আজ থেকে এই বিষয়গুলিতে সতর্ক হন

Indrani BoseIndrani Bose  |  Jan 6, 2021
হাওয়ায় চুল শুকিয়ে নেওয়ার পরেও চুল রুক্ষ হয়ে যাচ্ছে? আজ থেকে এই বিষয়গুলিতে সতর্ক হন

চুল শুকিয়ে নেওয়ার জন্য সব সময়ই ব্লো ড্রাই এড়িয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হয়। কারণ তাপ চুলের ক্ষতি করে। চুলকে রুক্ষ ও শুষ্ক করে দেয়। এবং এক সময় চুল পড়তে শুরু করে। একইসঙ্গে ডগা চেরা চুল বা রুক্ষ চুলের মতো সমস্যাও হয় আমাদের। সেই অনুযায়ী, সব সময় ভেজা চুল তোয়ালে দিয়ে মুছে নেওয়ার পরামর্শ দেওয়া হয়। বা খোলা হাওয়ায় চুল শুকিয়ে নেওয়ার পরামর্শ দেওয়া হয়। তাহলেই চুল রুক্ষ হয়ে যাওয়ার মতো সমস্যা হয় না। কিংবা চুলের খুব সামান্য ক্ষতি হয় বা হয় না (air drying hair) । 

কিন্তু অনেকেই এই কথা বলেন যে, খোলা হাওয়ায় চুল শোকানোর পরেও চুল রুক্ষ হয়ে যাচ্ছে। অর্থাৎ, এয়ার ড্রাই করার পরেও চুল সেই রুক্ষ ও শুষ্ক। এদিকে চুলের প্রতি বেশ যত্নশীল তাঁরা। এইক্ষেত্রে কী সমস্যা হয়, সেই প্রশ্ন অনেকেই করেন। আপনারও কি হাওয়ায় চুল শুকিয়ে নেওয়ার পরেও চুল রুক্ষ হয়ে যাচ্ছে? তাহলে আপনি এই কয়েকটি ভুল করছেন না তো? কোন ভুল সেই বিষয়ে আজ সতর্ক করছি আমরাই (air drying hair) ।

স্নান করেই শুতে যাবেন না

রাতে ঘুমাতে যাওয়ার আগে স্নান করবেন না

অনেকেই সকালে সময় পান না বলে রাতে ঘুমাতে যাওয়ার আগে স্নান করেন। এই অভ্যাসটাই সবচেয়ে খারাপ। কারণ আপনি যখন ভেজা চুলে শুয়ে পড়ছেন তখনই চুলের সবচেয়ে বেশি ক্ষতি হচ্ছে। চুল হালকা ভিজে থাকলেও আপনার চুল সেই সময় খুবই দুর্বল থাকে। এই সময় চুল ভাঙা বা পড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। বালিশে ভেজা চুল ঘষা লাগে বলে চুলের ডগা ফেটে যাওয়ার মতো সমস্যা হয়। যাঁদের একান্ত শোওয়ার আগে স্নান করবেনই তাঁরা শাওয়ার ক্যাপ দিয়ে চুল ঢেকে রাখবেন। শোওয়ার আগে আধ ভেজা চুলে সিরাম লাগিয়ে নিন। তাহলে চুল রুক্ষ (air drying hair) হয়ে যাওয়ার সম্ভাবনা আপনি এড়িয়ে যেতে পারেন।

হেয়ার সিরাম ব্যবহার করুন

হেয়ার প্রোডাক্ট নিয়ে সতর্ক থাকতে হবে

আপনি ব্লো ড্রাই করছেন না। হাওয়ায় চুল শোকানো হচ্ছে। কিন্তু তার মানে এই নয় যে কোনওরকম হেয়ার প্রোডাক্ট ব্যবহার করবেন না। শুধু হাওয়ায় চুল শোকালেই হবে না, তার সঙ্গে চুলে ভাল প্রোডাক্ট ব্যবহার করতে হবে। তাই স্নানের পর আধ ভেজা চুলে হেয়ার সিরাম লাগিয়ে নেবেন। তারপর চিরুণি দিয়ে চুল আঁচড়াবেন না। আঙুল দিয়ে আস্তে আস্তে বিলি কেটে কেটে জট ছাড়িয়ে নিন(air drying hair) । এতে চুলের জট ছাড়ানো হবে, এবং চুল দেখাবে ঘন। শুকনো চুলে হেয়ার সিরাম ব্যবহার করবেন না, বরং সামান্য ভেজা চুলে হেয়ার সিরাম ব্যবহার করুন। এতে চুলের রুক্ষতাও কমে। শুকিয়ে যাওয়ার পর চুল থাকে কোমল ও জেল্লাদার।

ধুলো বালি থেকে চুল এড়িয়ে চলতে হবে

খোলা হাওয়ায় চুল শুকিয়ে নেওয়া(air drying hair) -র পর কেন চুল রুক্ষ হচ্ছে, সেই নিয়ে মাথা খারাপ করার আগে এই বিষয়ে লক্ষ্য দিন। আপনি যদি শ্যাম্পু করার পর ধুলো বালি চুলে লাগান, তাহলে চুল তো রুক্ষ হবেই। তাই আপনাকে যতটা সম্ভব দূষণ এড়িয়ে চলতে হবে। এই জন্যই শ্যাম্পু করার পর কন্ডিশনার এবং আধ ভেজা চুলে সিরাম লাগানোর পরামর্শ দেওয়া হয়। এতে আপনার চুলে একটা সুরক্ষা প্রলেপ পড়ে। আপনার চুল সরাসরি দূষণ বা ধুলো বালি থেকে বাঁচে। চুল রুক্ষ হওয়ার সম্ভাবনা থাকে কম।

বার বার চুলে হাত দেন?

অনেকেরই প্রায়ই চুলে হাত দেওয়ার অভ্যাস থাকে। আপনারও যদি সেরকম অভ্য়াস থাকে, তবে সেই অভ্যাস আজই বন্ধ করুন। বারবার চুলে হাত দিলে চুল আরও রুক্ষ হয়ে যাওয়ার সম্ভাবনা থেকে যায়। এবং এতে চুলের গোড়া আলগা হয়ে পড়ে যাওয়ার সম্ভাবনাও থাকে। তাই বার বার চুলে হাত দেবেন না। সিরাম লাগিয়ে নিন। আপনার চুলও ভাল থাকবে। শোকানোর (air drying hair) পর রুক্ষ হয়ে যাবে না।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!