Advertisement

বাড়ির সাজসজ্জা

এই কয়েকটি উপায়ে আপনার বারান্দা সাজান, সবার তাক লেগে যাবে !

Indrani BoseIndrani Bose  |  Nov 23, 2020
এই কয়েকটি উপায়ে আপনার বারান্দা সাজান, সবার তাক লেগে যাবে !

Advertisement

শহর পাল্টেছেন?  বা বাড়ি পাল্টিয়েছেন সদ্যই ?  নাকি আপনার নতুন এক কামরার ফ্ল্যাটে একটা ছোট্ট সুন্দর বারান্দা আছে ? কীভাবে সাজাবেন বারান্দা , আপনি ভেবেছেন ?

বারান্দা আমাদের সবসময়ই প্রিয় । আর তা যদি দক্ষিণ খোলা হয়, তবে তো আর ভাবার অবকাশ থাকে না । দক্ষিণ খোলা বারান্দায় বসে চায়ের কাপ হাতে বিকেলগুলো এমনিই কেটে যায় । কিন্তু এই সাধারণ বারান্দাকেই আপনি খুব সহজ কয়েকটি উপায় অসাধারণ করে তুলতে পারেন । মনের মতো সাজিয়ে ফেলতে পারেন সহজেই । শুধু কয়েকটি ট্রিক আপনাকে মাথায় রাখতে হবে । বারান্দা কীভাবে সাজাবেন, তার কয়েকটি উপায় আলোচনা করব । আপনার জন্য রইল বারান্দা সাজানোর টিপস । খুব সহজেই আপনি এবার সাজিয়ে ফেলুন বারান্দা (balcony decoration ideas)।

বারান্দা হোক সবুজে ভরা

আপনার বারন্দা সুন্দর দেখাবে এই ওয়াল হ্যাংগিঙে

আপনার বারান্দায় আপনি গাছ রাখবেন । যত বেশি সংখ্যক গাছ আপনি বারান্দায় রাখবেন, আপনার বারান্দা পাবে একটি সবুজ ছোঁয়া । আপনার বারান্দায় যদি গ্রিল দেওয়া থাকে, তবে সেই গ্রিলে জড়িয়ে দিতে পারেন মানি প্ল্যান্টের মতো বিভিন্ন লতানো গাছ । এবং গ্রিলের উপর থেকে আঙটা দিয়ে ঝুলিয়ে দিতে পারেন দু একটি গাছের টব । অবশ্যই রঙ মিলিয়ে রাখবেন, বারান্দার চওড়ার দিকে তিনটে গাছ ঝোলাতে পারেন । আর আপনার বারান্দায় যদি গ্রিল দেওয়া না থাকে, সেক্ষেত্রেও আপনি বারান্দার মেঝেতে সুন্দর টব রাখতে পারেন । প্লাস্টিকের টব কিনে আপনি তাতে কাপড়ের সুন্দর ঢাকনাও বানিয়ে নিতে পারেন । যে গাছগুলোয় বেশি জল দিতে হয় না, সেরকম গাছ রাখাই ভাল । টবের নিচে অবশ্যই প্লেট রাখবেন । যেন জল মেঝেতে না পড়়ে । বিভিন্ন পাতাবাহার ও ইন্ডোর প্ল্যান্ট রাখতে পারেন ।

বারান্দার দেওয়ালও সাজিয়ে তুলুন

ওয়াল পেন্টিংয়ে সাজিয়ে তুলুন বারান্দার দেওয়াল

বারান্দার দেওয়ালের কথা ভুলে যাবেন না । আপনার দেওয়ালে যদি বেশি কিছু রাখা পছন্দ না হয়, তবে একটি ছবির ফ্রেম টাঙাতে পারেন । বা বারান্দার দেওয়ালে কিছু ছবিও আঁকিয়ে নিতে পারেন এবং কোণায় একটি ছোট্ট পেন্টিং টাঙাতে পারেন (balcony decoration ideas) । একটি দেওয়ালকে সাজিয়ে তুললেই আপনার বারন্দার চেহারাই পালটে যাবে ।

বারন্দায় আলো দিয়ে সাজান

নানারকম লণ্ঠন দিয়েও সাজাতে পারেন

আপনি বারন্দায় সাধারণ টিউবলাইট বা বাল্ব না লাগিয়ে একটু অন্যরকম আলো দিয়ে সাজান। বিভিন্ন হ্যাঙ্গিং আলোও আপনি লাগাতে পারেন। ই-কমার্স ওয়েবসাইটেই আপনি সেই আলো পেয়ে যাবেন। বারান্দার কোণও আপনি সুন্দর করে সাজিয়ে তুলতে পারেন। সেখানে বিভিন্ন ধরনের ল্যান্টার্ন আপনি রাখতে পারেন। বেশ অন্যরকম লাগবে। আপনার ছোট্ট বারান্দাও তখন সুন্দর হয়ে উঠবে। গ্রিল দেওয়া বারান্দা হলে, আপনি গ্রিলের গায়ে আলো দিয়ে সাজাতে পারেন । গাছের সঙ্গে আলোর মিলন্তিতে আপনার বারন্দা বেশ দেখতে লাগবে ( balcony decoration ideas) ।

বারান্দায় দোলনা ঝোলাতে পারেন

পছন্দমতো দোলনা ঝোলান বারান্দায়

বারান্দায় দোলনা ঝোলানোর রীতি বেশ পুরনো । দড়ির দোলনা বা বেতের দোলনা অনেকেই বারান্দায় ঝোলান । আপনার বারান্দায় যদি সামান্য জায়গা থাকে, তবে আপনিও বারান্দায় বেতের বা অন্যান্যরকমের দোলনাও ঝোলাতে পারেন । এতে আপনার বারন্দা বেশ সুন্দর দেখতে লাগবে (balcony decoration ideas) । দোলনার গায়ে লতানো গাছ জড়িয়ে দিতে পারেন, নাও পারেন । আপনার পছন্দ অনুযায়ী করবেন ।

বারান্দায় কি বসার জায়গা আছে ?

আপনার বারন্দায় যদি বসার জায়গা থাকে, তবে সেখানে একটি কার্পেট পেতে উজ্জ্বল রঙের কুশন দিয়ে আপনি সাজিয়ে রাখতেই পারেন। বেশ ভাল লাগবে।

তাহলে আর দেরি নয় । কীভাবে বারান্দা সাজাবেন, তার বেশ কয়েকটি ট্রিক কিন্তু আলোচনা করলাম। যা দিয়ে আপনি খুব সহজেই ও কম সময়ে আপনার বারান্দা সাজিয়ে ফেলতে পারেন ( balcony decoration ideas)। আপনার সুন্দর বারান্দা দেখে সবাই আপনার প্রশংসা করবেই ।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!
বাড়িতে
থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!