Advertisement

পেরেন্টিং টিপস

বাবা-মা দুজনেই চাকরি করেন ? সন্তানের কাছের হয়ে উঠতে মনে রাখুন এইসব টিপস

Indrani BoseIndrani Bose  |  Nov 25, 2020
বাবা-মা দুজনেই চাকরি করেন ? সন্তানের কাছের হয়ে উঠতে মনে রাখুন এইসব টিপস

Advertisement

প্রথমেই একটা কথা বলি। পার্ফেক্ট বলে কোনও কিছুর অস্তিত্ব নেই। ভাল ও মন্দ মিশিয়েই একজন মানুষ তৈরি হয়। যেমন একজন মানুষ হিসেবেও আপনি পার্ফেক্ট নন, ভাববেন না একজন বাবা বা মা হিসেবেও আপনি পার্ফেক্ট হয়ে উঠবেন। ভাল বাবা-মা হওয়া মানেই পার্ফেক্ট হওয়া নয়। তাই পার্ফেক্ট হওয়ার চেষ্টাও করবেন না। ভাল থাকার চেষ্টা করুন।

সময় অনেকটাই পাল্টেছে। পাল্টিয়েছে পরিবারের সংজ্ঞাও। ঠাকুমাদের মুখে গল্পে শোনা পরিবারের সেই ছবিটাই এখন আর নেই বললেই চলে। বাবা, মা ও সন্তান। এই যেন বেশিরভাগ পরিবারের ছবি। আমারও ছোটবেলায় দেখেছি, বাবা চাকরি করলেও মা ঘরের দায়িত্ব অনেকটাই সামলে নিতেন। কিন্তু এখন সেই ছবিও অনেকটাই বদলে গিয়েছে। অনেক সংখ্যক পরিবারে বাবা ও মা দুজনেই চাকরি করেন। বাড়ির বাইরে থাকতে হয় বেশি সময়টাই। দুজনের সংসার হলে সে বিষটা  অনেকটাই সয়ে যায়। কিন্তু যখন পরিবারে কোনও নতুন সদস্য আসে, তখন ? চাকরি, সংসার, সন্তানপালন এইসব কিছু একসঙ্গে সামলাতে গিয়ে হিমশিম খেয়ে যান তাঁরা। সন্তানের জন্য তাঁরা পার্ফেক্ট বাবা-মা হয়ে উঠতে পেরেছেন কিনা সেই প্রশ্ন সবসময়ই তাঁদের ভাবায়। এখন নিশ্চয়ই বুঝলেন, কেন বলেছিলাম পার্ফেক্ট বলে কোনও কিছুর অস্তিত্ব নেই। আপনারাও পার্ফেক্ট বাবা-মা হওয়ার চেষ্টা করবেন না। প্রিয় বাবা-মা হওয়ার চেষ্টা করুন (tips for working parents)। দেখবেন অনেক সমস্যার সহজেই সমাধান হয়ে গিয়েছে। বাবা ও মা দুজনেই চাকরি করেন, বাড়িতে আপনার সন্তানকে একা রেখে আসেন। এরকম অনেক পরিবারই আছে, কী করবেন ভেবে পান না বাবা-মা’রা। তাঁদের জন্যই কিছু পেরেন্টিং টিপস (tips for working parents) আজ রইল। আপনার সঙ্গে আপনার সন্তানের খুব ভাল সময় কাটুক (tips for working parents)।

প্লে স্কুলের কথা চিন্তা করুন

আপনি ও আপনার স্বামী দুজনেই চাকরির জন্য নির্দিষ্ট সময়ে বাড়ি থেকে বেরিয়ে যান? তাহলে আপনি আপনার ছোট সন্তানকে কোনও প্লে স্কুলে ভরতি করতেই পারেন। তাহলে সে বাড়িতে একাও থাকে না। আবার স্কুলে গিয়ে সে খেলা ও শেখার মধ্যেই থাকে। একাকিত্বও আপনার সন্তানকে মন খারাপ করায় না। আবার আপনি চাইলে তাঁর যখন ইচ্ছা খোঁজ নিতেই পারেন। ওয়ার্কিং পেরন্টস-র জন্য এরকম অনেক ডে স্কুল আছে। আপনার অফিস টাইমে আপনার সন্তান সেখানেই থাকবে। ছোট থেকে বড় সব বয়সের জন্যেই রয়েছে ডে স্কুল। কখনও তাঁকে আনতে স্কুলে চলে যান, সারপ্রাইজ় দিন। আপনার সন্তানেরও মন ভাল হয়ে যাবে (tips for working parents)। আপনিও ভাল থাকবেন।

ছুটির দিনে কোথাও ঘুরতে যান…

ভালবাসা প্রকাশ করুন

পৃথিবীর সব বাবা-মা তাঁর সন্তানকে সবথেকে বেশি ভালবাসে। সেটাই স্বাভাবিক। কিন্তু সময় বা কমিউনিকেশন গ্যাপের জন্য সন্তানের প্রতি সেই ভালবাসা প্রকাশ করা হয় না। তাই কখনও আপনার সন্তান যেন মনে না করে, আপনি তাকে ভালবাসেন না। সেই দিকে সতর্ক থাকুন। ভালবাসার প্রকাশ করুন। কখনও তাঁকে ছোটখাটো উপহার দিন। তাঁকে আদর করুন। তাঁর কথা শুনুন। তাঁর অনুভূতির দাম দিন। ভুলগুলো শুধরে দিন। তাঁকে আপনাদের থেকে আলাদা করে রাখবেন না।

সন্তানকে সময় দিন

বাবা ও মা দুজনেই চাকরি করেন, এরকম কাপলসের ক্ষেত্রে সবথেকে বড় সমস্যা হয়ে যায় সময় । সন্তানকে সময় দিতে পারেন না। তাই নিজেরাও হয়তো অপরাধ বোধে ভোগেন। কিন্তু আপনি একথাও ভাববেন না যে, আপনার সারাদিন সময় আপনার সন্তানকে দিতে হবে। একথা ভাবুন চাকরির পর ও তাঁর স্কুলের পর যতটুকু সময় আপনার আছে, সেই সময়টা সন্তানকে দিন। ছুটির দিনে তিনজনেই কোথাও ঘুরতে যান। অফিস থেকে বাড়ি ফিরেও সন্তানের সঙ্গে সময় কাটান। স্কুলে কী হয়েছে, তাও প্রশ্ন করুন।

সন্তানের প্রিয় মানুষ হয়ে উঠুন…

পার্ফেক্ট নয়, প্রিয় হন

সন্তানের সঙ্গে সম্পর্ক ভাল রাখবেন। তাঁকে সম্পূর্ণ পরিস্থিতি বুঝিয়ে বলুন। তাঁকেও আপনাদের পরিস্থিতি বুঝতে হবে। আপনার অনুপস্থিতি দামি উপহার দিয়ে ভোলানোর চেষ্টা করবেন না। আপনি যেন আপনার সন্তানের রোল মডেল হয়ে ওঠেন। আপনার পার্ফেক্ট হওয়ার প্রয়োজন নেই( tips for working parents)।

যেসব বাবা ও মা দুজনেই চাকরি করেন, তাঁরা অবশ্যই তাঁদের একা সন্তানের জন্য এইসব বিষয়গুলি মাথায় রাখুন। সন্তান পালন আরও সুন্দর ও সহজ হয়ে উঠবে। আর হ্যাঁ, কখনও নিজের ভাল থাকার সঙ্গে কম্প্রোমাইজ় করবেন না। অন্যরা কী বলল, তা নিয়ে ভাববেন না। মনে রাখবেন, আপনি ভাল থাকলেই একমাত্র আপনার সন্তানও ভাল থাকবে। আপনার সংসার সুখের হবে।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!
বাড়িতে
থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!