home / ফ্যাশন
আপনার পোশাক কি আপনার ব্যক্তিত্ব সম্পর্কে কোনও বার্তা দেয়?

আপনার পোশাক কি আপনার ব্যক্তিত্ব সম্পর্কে কোনও বার্তা দেয়?

একটি প্রবাদ আমাদের মধ্য়ে বেশ প্রচলিত রয়েছে। আপনিও সেই কথা কখনও না কখনও শুনেছেন। “নিজ রুচিতে খাওয়া ও পর রুচিতে পরা”। তার মানে, অন্যের রুচিতে আপনি পোশাক পরবেন! কিন্তু এই প্রচলিত কথার কতটাই বা গুরুত্ব আছে? আমার কাছে তো এর গুরুত্ব শূন্য, আর আপনার কাছে?

“নিজ রুচিতে পরা”

আসলে পোশাক পরিচ্ছদ ইত্যাদি সবই আপনার নিজ রুচির উপর ভিত্তি করেই হওয়া উচিত। আপনি যে পোশাক পরে স্বাচ্ছন্দ্য বোধ করবেন, আপনার ঠিক সেই পোশাকই পরা উচিত। যে পোশাক পরে আপনি স্বাচ্ছন্দ্য বোধ করবেন না সেই পোশাক অন্যের কথা শুনে আপনার পরার প্রয়োজন নেই। যেমন ধরুন, আপনি সালোয়ার-কামিজ পরতে ভালবাসেন (outfits reflect your personality)। আপনি সালোয়ার-কামিজই পরবেন। আপনি যদি পশ্চিমি পোশাক পরতে ভালবাসেন, তবে পশ্চিমি পোশাকই পরবেন।

পোশাক ও ব্যক্তিত্ব নিয়ে দুই একটি ভ্রান্ত ধারণা

কোন মানুষ কী পরছেন সেই দেখে আমরা তাঁর ব্যক্তিত্ব আন্দাজ করার চেষ্টা করি। যদি কেউ সব সময় শাড়ি বা সালোয়ার-কামিজ পরে থাকেন, আমরা ভাবি তিনি সংস্কৃতিকেই সঙ্গে নিয়ে চলতে চান। পশ্চিমি ঘরানার একটু খোলামেলা পোশাক দেখলেই আমরা তাঁকে বেশ আধুনিক মনে করি। যিনি ট্রেন্ডি পোশাক পরেন, তাঁকে আমরা ফ্যাশনিস্তা মনে করি। এগুলো আমাদের চলতি ধারণা। তবে এইভাবে পোশাক দেখে কোনও মানুষের ব্যক্তিত্ব সত্য়ি সত্য়িই বলা যায় কি? এই কথা ঠিক যে, পোশাক দেখে বা পোশাকের রুচি দেখে মানুষের ব্যক্তিত্ব একটু আন্দাজ করা যায়। তবে চলতি ধারণাগুলো (outfits reflect your personality)মোটেই ঠিক নয়।

পোশাক কীভাবে ব্যক্তিত্ব সম্বন্ধে জানান দেয়?

আপনি ইন্ট্রোভার্ট হলে…

ইন্ট্রোভার্টদের অন্যতম শর্তই হল, মানুষ এড়িয়ে চলা। সে জন্য পার্টি, ভিড় ইত্যাদি থেকে শত হস্ত দূরে থাকেন এঁরা। এঁদের পোশাকও পারলে এমন হয়, যাতে তাঁদের উপস্থিতিই না বুঝতে পারে অন্য কেউ। কখনও সানগ্লাসে চোখ ঢেকে রাখতে চান। তো কখনও বড় টুপিতে মুখ ঢেকে রাখতে পছন্দ করেন। যাতে সামনে কোনও পরিচিত থাকলেও তাঁকে চিনতে না পারে। এঁদের খুব পছন্দের পোশাক হল হুডি। কারণ, যেখানে সেখানে হুড আপ করে নিজের জন্য ‘নিরাপদ স্পেস’ বানিয়ে (outfits reflect your personality)নেওয়া যায়!

আপনি নিজের মতামত নিয়ে স্পষ্ট হলে…

অনেকেই স্পষ্ট বক্তা। অর্থাৎ, নিজের মতামত নিয়ে যথেষ্ট ওয়াকিবহাল। এঁরা নিজের মতকে অন্যের সামনেও প্রকাশ করতে চান। তাই বেশিরভাগ সময়ই স্লোগান টি-শার্টের দিকে এঁদের ঝোঁক থাকে। আপনিও যদি স্লোগান টি-শার্ট পরতে ভালবাসেন, বিশেষ করে যেসব টি-শার্টে খুবই স্পষ্ট কথা লেখা, তবে আপনি আপনার মতামত জানাতে বা প্রকাশ করতে একদম ভয় পান না। এই বিষয়টি আরও সত্যি হয়ে ওঠে যদি টি-শার্টের লেখা পলিটিকাল হয়। আপনার টি-শার্টের স্লোগান (outfits reflect your personality)অনেকাংশেই বলে দেয়, আপনার চিন্তাভাবনা কেমন বা আপনি আসলে কী চান!

আপনি প্রাপ্তমনস্ক…

অনেকেই আছেন যাঁরা কালো রঙের পোশাক পরতে খুবই ভালবাসেন। তাঁদের বেশিরভাগ পোশাকই কালো রঙের। যাঁরা কালো বা ধূসর শেডের পোশাক পরেন কিংবা নেভি ব্লু রঙের পোশাক পরেন তাঁরা কিন্তু প্রাপ্তমনস্কতার পরিচয় দেন। আপনার সেরকমই ব্যক্তিত্ব। যিনি তাঁর জীবনে খুবই গোছানো। মানুষের সঙ্গে বুঝেশুনে কথা বলেন। যাঁরা খুবই গভীর চিন্তাভাবনা করেন, তাঁরাই বেশিরভাগ সময়ে গাঢ় রঙের পোশাক বেছে নেন।

হাসি খুশি মানুষ আপনি…

আপনি যদি নিজে হাসি খুশি মানুষ হন, আপনার পোশাকের মধ্য়েও তার প্রভাব পড়বে। আপনি বেশিরভাগ সময়ই উজ্জ্বল রঙের পোশাক বেছে নেবেন। হলুদ, গোলাপি এই ধরনের রঙের পোশাক আপনার বেশি ভাল লাগবে। এছাড়াও সত্যি বলতে আপনি একজন ট্রেন্ডসেটার! মানে, ফ্যাশন বা স্টাইলিংয়ে নতুন ধরনের পোশাক পরে নতুন কিছু স্টাইলিং করতে ভালবাসেন সব সময়। আপনি খুবই হাসিখুশি, খোলা মনের একজন মানুষ। আপনি মানুষের সঙ্গে কথা বলতে ও বন্ধুত্ব করতে (outfits reflect your personality)ভালবাসেন। এইসব রং পসিটিভিটি ও স্বস্তির বার্তা দেয়।


তবে এই সব ধারণা যে সব সময় সত্য়ি হয় তাই নয়। অনেক মানুষই আছেন যাঁরা হয়তো গম্ভীর কিন্তু উজ্জ্বল রঙের পোশাক বেছে নেন। আবার অনেকেই স্লোগান টি-শার্ট পরে শুধুই ‘কুল’ লাগে বলে। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই এই ধারণা মিলে যায়। আপনিও মিলিয়ে দেখুন, আপনার সঙ্গে এই বিষয়গুলো কতটা মিলল?

মূল ছবি – ইনস্টাগ্রাম

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

09 Jul 2021

Read More

read more articles like this
good points logo

good points text