লকডাউনে কম উপকরণেও মজাদার রান্না সম্ভব, দেখে নিন রেসিপি

লকডাউনে কম উপকরণেও মজাদার রান্না সম্ভব, দেখে নিন রেসিপি

সারা পৃথিবী যেন থমকে গেছে, সবাই বলতে গেলে গৃহবন্দি হয়ে পড়েছেন, সোশ্যাল মিডিয়া এবং খবরের চ্যানেল এখন উত্তাল হয়ে রয়েছে করোনা ভাইরাসের (coronavirus) খবরে! তার উপরে সারা দেশে জারি হয়েছে লকডাউন (lockdown)। বাজারে জরুরি পণ্য পাওয়া গেলেও সব সময়ে বাজার যাওয়া সম্ভব হচ্ছে না। এই অবস্থায় কী রান্না (cook) করা যেতে পারে যাতে খাটনিও কম হয় আবার খাবারের রসদও বেশি খরচ না হয় কিন্তু পেটও ভরে! তিনটি রেসিপির (recipes) সন্ধান দিলাম আমরা ।

সব সব্জি দিয়ে খিচুড়ি

লকডাউনে খিচুড়ি খেতে পারেন (ছবি - ইনস্টাগ্রাম)

উপকরণ – যা যা সব্জি আপনার বাড়িতে রয়েছে সব কিছু অল্প অল্প করে, এক কাপ মুগ ডাল, এক কাপ মুসুরি ডাল, দুই কাপ চাল, একটি পেঁয়াজ (কুচি করা), আধ চা চামচ করে আদা ও রসুন বাটা, দু টেবিল চামচ সর্ষের তেল, স্বাদ অনুযায়ী নুন ও চিনি, সামান্য গরম মশলা, আধ চা চামচ হলুদ গুঁড়ো

পদ্ধতি – প্রথমেই মুগ ডাল শুকনো খোলায় ভেজে নিন এবং ভাজা হয়ে গেলে জলে ভিজিয়ে রাখুন।  চাল ও মুসুর ডাল আলাদা করে জলে ভিজিয়ে রাখুন আধ ঘন্টা। প্রেশার কুকারে তেল গরম করুন এবং সব্জিগুলো ভেজে নিন। সব্জি ভাজা হয়ে গেলে তা তুলে রেখে ওই তেলেই পেঁয়াজ ভেজে নিন। ভাজা হয়ে গেলে আদা ও রসুন বাটা দিয়ে একটু কষিয়ে নিন এবং আগে থেকে ভেজে রাখা সব্জি দিয়ে আরেকটু নেড়ে নিন। সম্পূর্ণ রান্নাটাই হবে কম আঁচে যাতে পুড়ে না যায়। এবারে জল ধরিয়ে চাল ও দু’রকমের ডাল দিয়ে ভাল করে মিশিয়ে নিন। সব উপকরণ ভালভাবে মিশে গেলে হলুদ গুঁড়ো দিয়ে আরও একবার কষতে থাকুন যতক্ষণ না পর্যন্ত হলুদের কাঁচা গন্ধ দূর হচ্ছে। নুন ও চিনি মেশান। এবারে পরিমাণ মতো জল দিয়ে প্রেশার কুকার বন্ধ করুন এবং একটি হুইসিল পড়ে গেলে আঁচ বন্ধ করে দিন। প্রেশার ছাড়লে গরম মশলা মিশিয়ে পরিবেশন করুন।

লকডাউনের সময়ে পরিবাবের সঙ্গে বসে এই রেসিপিটি গরম গরম খেতে খুব একটা খারাপ লাগবে না। দরকার হলে সঙ্গে একটু আচার বা দই খেতে পারেন।

পনির দিয়ে ভাত ভাজা

আগের দিনের ভাতের সঙ্গে পনির মিশিয়ে তৈরি করতে পারেন নতুন রেসিপি (ছবি - ইনস্টাগ্রাম)

উপকরণ – আগের দিনের ভাত, অল্প অল্প আলু, পেঁয়াজ, ক্যাপসিকাম, গাজর, বিনস (ছোট টুকরো করা), একশ গ্রাম পনির, আধ চা চামচ হলুদ গুঁড়ো, গরম মশলা, আধ চা চামচ করে আদা ও রসুন বাটা, সামান্য গোলমরিচ গুঁড়ো, নুন ও চিনি স্বাদ অনুযায়ী

পদ্ধতি – একটি পাত্রে তেল গরম করে তাতে সব্জিগুলো ভেজে নিন। ভাল করে ভাজা হয়ে তুলে রাখুন। এবার আরও একটু তেল গরম করে পনিরের টুকরো গুলো ভেজে নিন ও তুলে রাখুন। এবারে ভেজে রাখা সব্জিগুলো আবার কড়াইয়ে দিয়ে আদা ও রসুন বাটা এবং হলুদ দিয়ে কষে নিন। কাঁচা গন্ধ দূর হলে ভাত দিয়ে মিশিয়ে নিন। গোলমরিচ গুঁড়ো, নুন, চিনি ও গরম মশলা দিয়ে খুব ভাল করে মিশিয়ে নিন এবং আঁচ বন্ধ করে ঢাকা দিয়ে রাখুন। পরিবেশন করার আগে ভেজে রাখা পনিরের টুকরো মিশিয়ে নিন।

এই রেসিপিটিও আচার বা সস দিয়ে খেতে ভাল লাগে। চাইলে কাসুন্দি দিয়েও খেতে পারেন।

চিকেন পাস্তা

লকডাউনে চিকেন পাস্তা রান্না করতে পারেন (ছবি - ইনস্টাগ্রাম)

উপকরণ – এক কাপ পাস্তা, এক কাপ সেদ্ধ করা চিকেন, এক কাপ গ্রেট করা চিজ, দুই কাপ দুধ, স্বাদ অনুযায়ী গোলমরিচ এবং নুন

পদ্ধতি – এই রেসিপিটি দুভাবে রান্না করা যায় – মাইক্রোওয়েভে অথবা গ্যাস ওভেনে।

যদি মাইক্রোওয়েভে রান্না করেন সেক্ষেত্রে একটি বড় মাইক্রোওয়েভ প্রুফ বাটিতে পাস্তা, দুধ ও সেদ্ধ করা চিকেন দিয়ে তিন থেকে চার মিনিট মাইক্রোওয়েভ চালিয়ে দিন। এবারে বার করে নিয়ে আধ কাপ চিজ, গোলমরিচ গুঁড়ো এবং নুন মেশান এবং আরও মিনিট দুয়েক মাইক্রোওয়েভে দিয়ে চালিয়ে দিন। দু মিনিট হয়ে গেলে সাবধানে বার করে বাকি চিজ মিশিয়ে মিনিট পাঁচেক মাইক্রোওয়েভের ভিতর ঢাকা দিয়ে রেখে দিন। এই সময়ে আর মাইক্রওয়েভ চালাবেন না। পাঁচ মিনিট পর পরিবেশন করুন।

লকডাউনের সময়ে বাচ্চাদেরকে এই রান্নাটি করে দিলে তারাও খুশি আবার আপনারও খুব বেশি খাটনি বা রসদ খরচ হবে না।

যদি গ্যাস ওভেনে এই রেসিপিটি রান্না করতে চান, সামান্য মাখন প্রয়োজন। মাখন গরম করে তাতে সেদ্ধ করা চিকেনের টুকরো দিয়ে ভেজে নিন। এবারে দুধ ও পাস্তা দিয়ে ফুটিয়ে নিন। দশ মিনিট কম আঁচে ঢাকা দিয়ে রেখে চিজ, নুন ও গোলমরিচ মিশিয়ে আরও মিনিট দুয়েক ফুটিয়ে নিন। যখন দেখবেন ঘন হয়ে এসছে তখন উপর থেকে সিজিনিং (যদি থাকে, না থাকলেও অসুবিধে নেই) ছড়িয়ে পরিবেশন করুন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

২০২০ শুরু করুন আমাদের দারুণ দারুণ প্ল্যানার আর স্টেটমেন্ট সোয়েটশার্ট দিয়ে। এগুলো সবকটাই আপনারই মতো একশ শতাংশ মজার এবং অসাধারণ! ওহ হ্যাঁ, শুধুমাত্র আপনার জন্য রয়েছে ২০ শতাংশ ছাড়ের ব্যবস্থাও। দেরি কিসের আর, এখনই POPxo.com/shop থেকে কেনাকাটা সেরে ফেলুন আর নিজেকে আরেকটু পপ আপ করে ফেলুন!