করোনা ভাইরাসের প্রতিষেধক সংক্রান্ত পাঁচটি ভ্রান্ত ধারনা ভাঙুন

করোনা ভাইরাসের প্রতিষেধক সংক্রান্ত পাঁচটি ভ্রান্ত ধারনা ভাঙুন in bengali

এই মুহূর্তে সারা দেশে একটা বিষয় নিয়েই চর্চা চলছে এবং একই সঙ্গে সমগ্র দেশবাসী আতঙ্কিত হয়ে আছেন, সেটি হল করোনা ভাইরাস (5 coronavirus vaccination myths busted)। যদিও ইতি মধ্যেই দেশের প্রবীণ এবং ৪৫ বছর বয়সের উরধের নাগরিকদের ভ্যাকসিন দেওয়া শুরু হয়ে গিয়েছে এবং ভ্যাকসিনের দ্বিতিয় ডোজ নেওয়ার পর অনেকেই সুস্থও হয়ে উঠেছেন। এছাড়া ১৮-৪৪ বছর বরসী সমস্ত নাগরিককেও শীঘ্রই ভ্যাকসিন দেওয়া হবে বলেও ঘোষণা করা হয়েছে সরকারের তরফ থেকে। আশা করা যায়, দেশের সব নাগরিক প্রতিষেধক পেয়ে গেলে করোনা ভাইরাসের সংক্রমণ ও আতঙ্ক – দুই’ই নির্মূল করা সম্ভব হবে। তবে ইতিমধ্যেই বিভিন্ন সোস্যাল মিডিয়া প্ল্যাটফরম এবং গ্রুপে করোনা ভাইরাসের প্রতিষেধক নেওয়ার বিষয়ে নানা মুনির নানা মত ছড়িয়ে পড়েছে দাবানলের মত। এই পরিস্থিতিতে খুব স্বাভাবিক কারনেই, জন সাধারনের মধ্যে আতঙ্কের মাত্রা বেড়েও গিয়েছে। তবে, সব তথ্যই যে সত্যি, এমনটা কিন্তু নয়। আজ সে’রকমই কয়েকটি ভ্রান্ত ধারনা ও ঘটনা নিয়ে আলোচনা করব।

করোনা ভাইরাসের প্রতিষেধক সংক্রান্ত মিথ ১

আপনার নির্ধারিত সময়ে অবশ্যই ভ্যাকসিন নিয়ে নিন

করোনা ভাইরাসের ভ্যাকসিন কোনও কাজের নয়

আসল ঘটনা: এটি হল সবচেয়ে বড় একটি ভ্রান্ত ধারনা (5 coronavirus vaccination myths busted)। করোনা ভাইরাসের অ্যান্টিডোট নিলে বরং আপনি এই জীবাণু সংক্রমণের হাত থেকে সুরক্ষিত থাকবেন। চিকিৎসকদের মতে, করোনা ভাইরাসের প্রতিষেধক নিলে এই রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা প্রায় থাকেই না। 

করোনা ভাইরাসের প্রতিষেধক সংক্রান্ত মিথ ২

করোনা ভাইরাসের ভ্যাকসিন নিলে সন্তানধারন ক্ষমতা হ্রাস পায়

আসল ঘটনা: এখনও পর্যন্ত এই বক্তব্যের কোনও প্রমাণ পাওয়া যায়নি। তবে এটুকু জেনে রাখা ভাল যে করোনা ভাইরাসের প্রতিষেধক অনেক কিছু ভেবে চিনতে তবেই তৈরি করা হয়েছে।

Beauty

Manish Malhotra Antimicrobial Sanitizing Spray

INR 349 AT MyGlamm

করোনা ভাইরাসের প্রতিষেধক সংক্রান্ত মিথ ৩

করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের ভ্যাকসিন নেওয়ার কোনও প্রয়োজন নেই

আসল ঘটনা: একেবারেই ভুল কথা। যদি কারও আগে করোনা সংক্রমণ হয়ে থাকে, তাঁদের তো সবার আগে ভ্যাকসিন নেওয়া উচিত। এতে শরীরের ইমিউনিটি বা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে(5 coronavirus vaccination myths busted), ফলে নানা ধরনের লাইফস্টাইল ডিজিজও দূরে থাকে।

করোনা ভাইরাসের প্রতিষেধক সংক্রান্ত মিথ ৪

ভ্যাকসিন সংক্রান্ত যে-কোনও প্রশ্ন আপনার পারিবারিক চিকিৎসকের থেকে ভেরিফাই করে নেবেন

ঋতুস্রাব চলাকালীন করোনা ভাইরাসের ভ্যাকসিন নেওয়া যাবে না

আসল ঘটনা: ঋতুস্রাব চলাকালীন অনায়াসে ভ্যাকসিন নেওয়া জায়। এতে শরীরের ইমিউনিটি কম হয় না। এছাড়াও ঋতুস্রাব চলাকালীন যদি আপনি ভ্যাকসিন নেন, তাতে আপনার শরীরে অন্য কোনও রকম ক্ষতি হওয়ার আশঙ্কাও নেই।

করোনা ভাইরাসের প্রতিষেধক সংক্রান্ত মিথ ৫

গর্ভাবস্থায় করোনা ভাইরাসের ভ্যাকসিন নেওয়া যাবে না

আসল ঘটনা: সবার আগে আপনার জেনে রাখা উচিত, করোনা ভাইরাসের প্রতিষেধক তৈরি করতে কোনওরকম জ্যান্ত ভাইরাস ব্যবহার করা হয়নি। কাজেই গর্ভবতী মহিলারা নিশ্চিন্তে এই ভ্যাকসিন নিতে পারেন। এতে বরং তাঁদের আগত সন্তান করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার আশঙ্কা থেকে মুক্তি পাবে। তবে, আমাদের মতে, যারা গর্ভবতী বা সদ্য মা হয়েছেন এবং ব্রেস্ট ফিড করান, তাঁরা প্রতিষেধক (5 coronavirus vaccination myths busted) নেওয়ার আগে একবার চিকিৎসকের পরামর্শ অবশ্যই নেবেন।

তথ্য সুত্র: MU Health Care

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!    

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!