রাজনীতির মঞ্চ থেকে সাংবাদিকতার ময়দান, গবেষণা থেকে আন্দোলন... কুড়ির গর্ব নারী !

রাজনীতির মঞ্চ থেকে সাংবাদিকতার ময়দান, গবেষণা থেকে আন্দোলন... কুড়ির গর্ব নারী !

২০২০ প্রায় শেষ। আর দুদিন পরেই এই বছরকে বিদায় জানিয়ে নতুন বছরকে স্বাগত জানাব আমরা। এই বছর যেমন আমাদের অনেক কিছু শিখিয়েছে, তেমনই অনেকটা সময় কেড়েও নিয়েছে। এই বছর যেমন হাথরসের মত নির্মম ঘটনার সাক্ষী থেকেছে, এই বছরই দুই মহিলা সাংবাদিককে সুর চড়াতে দেখেছে অন্যায়ের বিরুদ্ধে। ভারত তার সর্বকনিষ্ঠ মেয়রকে পেয়েছে, যিনি একজন মেয়ে (women who inspired us in 2020) ।

দিল্লির শীতে রাতের পর রাত নয়া নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্ল্যাকার্ড হাতে প্রতিবাদরত থেকেছেন বৃদ্ধা। অক্সফোর্ড ভ্যাক্সিনের গবেষণার টিমেই রয়েছেন একজন বাঙালি মহিলা। সর্বোপরি অ্যামেরিকা পেয়েছে প্রথম মহিলা ভাইস প্রেসিডেন্ট (women who inspired us in 2020) । 

কুড়ির গর্ব নারী ! ছবি সৌজন্য - ইনস্টাগ্রাম

২০২০ একটি হ্যাপেনিং ইয়ার। একের পর এক ঘটনা আমাদের নাড়িয়ে দিয়েছে। যেমন আমরা শিউরে উঠেছি, আবার অনেক ঘটনায় গর্ববোধ করেছি একইভাবে। যদিও সেভাবে 'সেরা'-র কোনও সংজ্ঞা হয় না। তাও সবার মধ্যেও ছয়জন নারীকে বেছে নিয়েছি আমরা। ২০২০-র যে নারীরা পথ দেখিয়েছেন, অনুপ্রাণিত করেছেন, বাঁচার অর্থ শিখিয়েছেন আরও একবার। ২০২০-র নারী গর্ব। 

কুড়ির গর্ব নারী (women who inspired us in 2020)

১) কমলা হ্যারিস
২) তনুশ্রী পাণ্ডে ও প্রতিমা মিশ্র
৩) শাহিনবাগের দাদি
৪) চন্দ্রা দত্ত
৫) আরিয়া রাজেন্দ্রন

কমলা হ্যারিস - অ্যামেরিকা পেল তাঁর প্রথম মহিলা ভাইস প্রেসিডেন্ট

অ্যামেরিকার প্রথম মহিলা ভাইস প্রেসিডেন্ট

এবার মার্কিন নির্বাচন ছিল হাড্ডাহাড্ডি। নির্বাচনের কয়েক মাস আগেই জর্জ ফ্লয়েডের হত্যা ও তার প্রেক্ষিতে প্রাক্তন প্রেসিডেন্ট ট্রাম্পের ভূমিকা অ্যামেরিকাবাসীকে বেশ প্রভাবিত করেছিল। তখনই বিশেষজ্ঞরা মনে করেছিলেন, নির্বাচনে খেলা ঘুরবে। জো বাইডেনের সঙ্গে এক হাড্ডাহাড্ডি লড়াই হবে ডোনাল্ড ট্রাম্পের। আর জো-র টিমেই ছিলেন কমলা হ্যারিস। আসলে তামিলনাড়ুর একটি ছোট্ট গ্রামের মেয়ে কমলা-র মা শ্যামলা গোপালন। তাই কমলার জয়ে তামিলনাড়ুর আনন্দাশ্রু ঝরেছে বই কী! ইতিহাসে বারবার কমলা লড়াকু, প্রতিবাদী। তাঁর দাদু পিভি গোপালন ছিলেন স্বাধীনতা সংগ্রামী। বারবার কৃষ্ণাঙ্গদের অধিকারের জন্য সুর চড়িয়েছেন কমলা হ্যারিস। আজ তিনি অ্যামেরিকার প্রথম মহিলা ভাইস প্রেসিডেন্ট। একজন অশ্বেতাঙ্গ, এশীয়-অ্যামেরিকান, যিনি এই পদে নির্বাচিত হলেন । ইতিহাস লিখলেন কমলা (women who inspired us in 2020) । ২০২০-র নারী হিসেবে অনুপ্রাণিত করেছেন আমাদের।

তনুশ্রী পাণ্ডে ও প্রতিমা মিশ্র

"এটা কী জ্বলছে?", প্রশ্ন করেছিলেন যিনি

সেপ্টেম্বরের শেষ সময় থেকে অক্টোবরের মাঝামাঝি পর্যন্ত এক নির্মম নিষ্ঠুর ঘটনার সাক্ষী থেকেছে ভারত। এক দলিত তরুণির গণধর্ষণ ও খুন। তারপর জোর করে সেই তরুণির মৃতদেহ পুড়িয়ে দেওয়ার অভিযোগ উঠেছে উত্তরপ্রদেশ পুলিশের বিরুদ্ধে। সেই ভিডিয়োও প্রকাশ্যে এসেছে। সম্প্রতি সিবিআই চার্জশিট জানিয়েছে, ধর্ষণ করে খুন করা হয়েছিল হাথরসের তরুণিকে। অভিযোগ দায়ের হয়েছে উচ্চবর্ণীয় যুবকদের বিরুদ্ধে। এই ঘটনা প্রেক্ষাপট (women who inspired us in 2020) । কিন্তু এই নির্মমতার মধ্যেও যে দুজন নারী অন্যায়ের বিরুদ্ধে সুর চড়িয়েছিলেন, তাঁরা দুজনেই সাংবাদিক।

"অর্ডার কোথায়?" প্রশ্ন তুলেছিলেন প্রতিমা, ছবি - ইনস্টাগ্রাম

একজনকে বলতে শোনা গিয়েছিল, "ইয়ে কেয়া জ্বল রাহা হ্যায়!" আরও একজন পুলিশের দিকে বুম উঁচিয়ে বলেছিলেন, "আমার ক্যামেরা পার্সনের গায়ে হাত দেবেন না।" একজন তনুশ্রী পাণ্ডে ও অন্য একজন প্রতিমা মিশ্র। সেই ঘটনার সময় তাঁদের কণ্ঠের দৃঢ়তা ভয় পাইয়ে দিয়েছিল প্রশাসনকে। কিন্তু অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছিলেন তাঁরা। কোনও হুমকি, কোনও প্রশাসনিক পদক্ষেপ তাঁদের পিছু হটাতে পারেনি। ২০২০-র ভারতীয় নারীদের মধ্যে তাঁরা উদাহরণ হয়ে থেকেছেন।

শাহিনবাগের দাদি- বিশ্বের সবচেয়ে প্রভাবশালীর তালিকায় একজন

বিলকিস বানো - বিশ্বের সবচেয়ে প্রভাবশালীর তালিকায় একজন

ডিসেম্বর, ২০১৯। ভারতে আসছে নাগরিকত্ব সংশোধনী আইন বা সিএএ। সাংবিধানিক মূল্যবোধকে খণ্ডন করার অভিযোগে এই আইনের বিরুদ্ধে প্রতিবাদমুখর হয়েছিল দেশ। কলকাতার রাস্তায় মিছিলে পা মিলিয়েছিলেন সব ধর্মের সব বয়সের মানুষ। একইভাবে দেশের অন্যান্য প্রান্তও একইভাবে প্রতিবাদ মুখর হয়েছিল। এই প্রতিবাদের অন্যতম মুখ ছিল শাহিনবাগ। দিল্লির এই এলাকার মহিলারা বেশিরভাগই ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায়ের। তাঁরা দিল্লির ঠাণ্ডায় মাসের পর মাস অবস্থান বিক্ষোভ করেছিলেন। মাসের পর মাস চলেছিল এই আন্দোলন। এই প্রতিবাদের মুখ ছিলেন বিলকিস। যিনি 'শাহিনবাগের দাদি' হিসেবেই বেশি জনপ্রিয়। টাইমসের 'বিশ্বের ১০০ জন সবচেয়ে প্রভাবশালীর তালিকা'-য় এই শাহিনবাগের দাদিও একজন। সম্প্রতি কৃষক আন্দোলনেও অংশ নিয়েছিলেন তিনি (women who inspired us in 2020) । ২০২০-র নারী হিসেবে তিনি গর্ব। 

চন্দ্রা দত্ত - অক্সফোর্ডের কোভিড ভ্যাক্সিনের টিমে একমাত্র বাঙালি

করোনা ভ্যাক্সিনের টিমে একমাত্র বাঙালি, ছবি - ইনস্টাগ্রাম

চন্দ্রা দত্ত হয়তো সেইভাবে পরিচিত মুখ নন। কিন্তু বেশ কয়েকটি স্থানীয় ও সর্বভারতীয় সংবাদমাধ্যমের শিরোনামে এসেছিলেন তিনি। তিনি কলকাতার টলি পাড়ার মেয়ে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে করোনা ভাইরাসের যে ভ্যাক্সিন তৈরি হচ্ছে, সেই গবেষণার টিমে একমাত্র বাঙালি চন্দ্রা দত্ত, একজন নারী।

আরিয়া রাজেন্দ্রন- দেশের কনিষ্ঠতম মেয়র

দেশের কনিষ্ঠতম মেয়র কলেজের দ্বিতীয় বর্ষের ছাত্রী

বছর শেষের উপহার আরিয়া রাজেন্দ্রন। ভারতের কনিষ্ঠতম মেয়র নির্বাচিত হয়েছেন তিনি। কেরলের মেয়ে। সম্প্রতি কেরলের পৌর নির্বাচনে তিরুবনন্তপুরমের মুডাভানমুগুল ওয়ার্ড থেকে জিতেছেন। এরপরই তিরুবনন্তপুরমের মেয়র পদে নির্বাচিত হয়েছেন। আরিয়ার বয়স মাত্র ২১ বছর। অল সেন্ট কলেজের অঙ্কে বিএসসি-র দ্বিতীয় বর্ষের পড়ুয়া তিনি। মেয়র পদে শপথ নিয়ে তিনি সাংবাদিকদের জানিয়েছেন, শহরের নতুন মেয়র হিসেবে কার্যভার পালনের পাশাপাশি পড়াশোনাও চালিয়ে যাবেন(women who inspired us in 2020) ।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!