বদলে যাচ্ছে ব্যোমকেশ? আবিরের পরিবর্তে এবার নাকি বড় পর্দাতেও এই ভূমিকায় আসবেন অনির্বাণ

বদলে যাচ্ছে ব্যোমকেশ? আবিরের পরিবর্তে এবার নাকি বড় পর্দাতেও এই ভূমিকায় আসবেন অনির্বাণ

হীরক রাজার দেশে ছবিতে চরণদাস বাউলের গলায় একটা গান ছিল মনে আছে? কতই রঙ্গ দেখি দুনিয়ায়/ও ভাই রে, ও ভাই/আমি যেই দিকেতে চাই/দেখে অবাক বনে যাই/আমি অর্থ কিছুই খুঁজে নাহি পাই রে...এই ব্যোমকেশ বদলাবদলির খবর দেখে আমার এই গানটা ছাড়া আর কিচ্ছুটি মনে পড়ছে না। ফেলুদা এবং ব্যোমকেশ নিয়ে ইদানীং কালে যা হারাকিরি শুরু হয়েছে, তাতে গোয়েন্দা গল্প লেখার আগে এবার থেকে বাঙালি সাহিত্যিকেরা দু'বার ভাবুন। শরদিন্দুবাবু আর মানিকবাবুর দুর্ভাগ্য, তাঁরা পরলোকগত। উপরে বসে কপালে করাঘাত করা ছাড়া কোনও গতি নেই। ভূত সত্যিই আছে কিনা জানি না। কিন্তু আমাদের দৃঢ় বিশ্বাস, যদি এঁরা ভূত হয়ে ভয় দেখানোর সুযোগ পেতেন, তা হলে বর্তমান বঙ্গীয় পরিচালক-প্রযোজকদের আচ্ছা সে ভুলভুলাইয়া দেখিয়ে দিতেন, যাতে তাঁদের সৃষ্টি নিয়ে ছেলেখেলা করার সাহস আর কেউ না দেখায়!

ফি বছর নতুন ফেলুদা আর নতুন ব্যোমকেশ দেখতে-দেখতে এবার সব গুলিয়ে যাওয়ার জোগাড় হচ্ছে। সত্যজিৎ রায়ের কথা ছেড়ে দিন, যিনি সন্তোষ দত্ত মারা যাওয়ার পর আর ফেলুদাই করলেন না, যোগ্য জটায়ু পাবেন না বলে। তাঁর মতো সমঝদারি আমরা এখনকার দিনের পরিচালকবর্গের কাছে আশাও করি না। সন্দীপ রায়ও জটায়ু-তোপসে নিয়ে পরীক্ষানিরীক্ষা করলেও, ফেলুদাকে নিয়ে টানাহেঁচড়া করেননি। আর ব্যোমকেশের কথা তো ছেড়েই দিন। ব্যোমকেশ মানেই দোহারা চেহারার রজিত কপূর, এমন একটা ধারণাও আমাদের মাথার মধ্যে গেঁথে গিয়েছিল। কিন্তু এখনকার কথাটা একটু ভাবুন। ফেলুদার তো আর কোনও মানসম্মান নেই। এই আইকনিক বাঙালি গোয়েন্দার চরিত্রে এত জন অভিনয় করে ফেলেছেন যে, ফেলুদা এখন নিজেই ঘাবড়ে গিয়েছেন যে, তিনি আসলে কে! তিনি বড় পর্দায় একরকম, ছোট পর্দায় একরকম, ওয়েব সিরিজে একরকম...আইডেন্টিটি ক্রাইসিসের চূড়ান্ত! হালফিলের আপডে়ট অনুযায়ী এবার টোটা রায়চৌধুরিও ফেলুদা হচ্ছেন।

 

Instagram

বড় পর্দায় ব্যোমকেশ (Byomkesh) এত দিন ধরে দু'জন সেজেছিলেন, উত্তমকুমার ও আবির চট্টোপাধ্যায় (Abir Chatterjee)। চট্টকুলের কাছে যখন মোটামুটি সুরক্ষিত ছিলেন সত্যাণ্বেষী, তখনই অকারণে ছন্দপতন। শোনা যাচ্ছে, আগামী ব্যোমকেশ নাকি হতে চলেছেন অনির্বাণ ভট্টাচার্য। পরিচালক আগেই পাল্টেছিল, অরিন্দম শীলের জায়গায় এসেছিলেন বিরসা দাশগুপ্ত। এবার নাকি পাল্টে যাচ্ছে অভিনেতাও। কেন? এই তো, আচ্ছা বাজে প্রশ্ন করলেন তো? আমরা জানি না বাপু। তবে নিন্দুকে অনেক কথা কইছে বটে। যেমন, অনেকে বলছে, পরের ব্যোমকেশের স্ক্রিপ্ট নাকি আবিরের পছন্দ হয়নি, তিনি নাকি অনেক জায়গায় বদল-টদল করতে বলেছিলেন। যা শুনে নাকি খেপে কাঁই ভেঙ্কটেশ ফিল্মসের কর্ণধার মহেন্দ্র সোনি। অভিনেতা পরিচালক-প্রযোজকের উপর কথা বলছেন, তা-ও আবার আবিরের মতো অভিনেতা, যাঁর হাতে এখন অন্য কোনও ছবি নেই, এটা তিনি একেবারেই ভাল মনে নিতে পারেননি। তবে এসব আমরা বলছি না, বলছে নিন্দুকে। 

 

 

Instagram

তাই নাকি আবিরকে সরিয়ে (replaced) অপেক্ষাকৃত নবাগত অনির্বাণ ভট্টাচার্যকে (Anirban Bhattacharyya) ব্যোমকেশ করার কথা উঠেছে প্রযোজক সংস্থার অন্দরে। একে তো এর আগেও হইচই-এ ব্যোমকেশের ভূমিকায় চার-চারটি সিজন পার করে দিয়েছেন তিনি। তার উপর বড় পর্দাতেও অনির্বাণের 'ঘরে-বাইরে আজ' এবং 'গুমনামী', দুটোই পরপর হিট। ফলে এখন ভেঙ্কটেশের ব্লু আইড বয় তিনি। সুতরাং, তাঁকে নিয়ে গেম খেলা যেতেই পারে।

তা যার যা খেলাধুলো করার ইচ্ছে করুন। শুধু নতুন চরিত্র, নতুন গোয়েন্দা তৈরি করে খেলুন না। পুরনোগুলোকে না হয় একটু জিরোতে দিন এবার...  

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়..