করোনা ভাইরাস সংক্রান্ত যাবতীয় তথ্য পাবেন আরোগ্য সেতু অ্যাপে

করোনা ভাইরাস সংক্রান্ত যাবতীয় তথ্য পাবেন আরোগ্য সেতু অ্যাপে

সারা দেশে যেভাবে লাফিয়ে লাফিয়ে করোনা (coronavirus) আক্রান্তের সংখ্যা বেড়ে চলেছে, তা সত্যিই সবার রাতের ঘুম কেড়ে নিয়েছে। তার উপরে রয়েছে সোশ্যাল মিডিয়ায় নানা গুজব যা মানসিক শান্তিও (যেটুকু ছিল) কেড়ে নিয়েছে। নানা মুনির নানা মতের মতো নানারকমের টোটকা থেকে শুরু করে মিম, গুজব এবং আরও অনেক ট্রোল সোশ্যাল মিডিয়ার নানা প্ল্যাটফর্মে দেদার শেয়ার হচ্ছে। তবে এত কিছুর মধ্যেও একটা ভাল উদ্যোগ সরকারের পক্ষ থেকে নেওয়া হয়েছে আর তা হল ‘আরোগ্য সেতু অ্যাপ’ (arogya setu)!

আরোগ্য সেতু অ্যাপ – ব্যাপারটা কী?

যাতে সঠিকভাবে এই অ্যাপটি কাজ করতে পারে সেজন্য অ্যাপটি ডাউনলোড করার পর ব্লু-টুথ অন করে রাখতে হবে এবং লোকেশনের অ্যাকসেস দিতে হবে(ছবি - শাটারস্টকের সৌজন্যে)

গত ১৪ই এপ্রিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাঁর সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলে জানান এই অ্যাপের বিষয়ে। এই মোবাইল অ্যাপটি (app) আমাদের চারপাশে করোনা ভাইরাসে আক্রান্ত এলাকা গুলি খুঁজে পেতে সহায়তা করে। এটি আপনার মোবাইলের ব্লুটুথ, অবস্থান এবং মোবাইল নম্বর ব্যবহার করে সেফ জোন এবং রেড জোন সম্পর্কে জানায়। শুধু তাই নয়, সরকারের দাবি, এই অ্যাপটি কোভিড -১৯ সংক্রমণের বিস্তার, ঝুঁকি, প্রতিরোধ এবং চিকিৎসার জন্য জনসাধারণকে সঠিক তথ্য দেবে। আর সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল ‘আরোগ্য সেতু অ্যাপ’ ইংরেজি সহ আরও ১১টি ভাষায় উপলব্ধ।

কীভাবে এই অ্যাপটি কাজ করে?

আরোগ্য সেতু অ্যাপের মূল কাজই হল আপনাকে করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তি ও এলাকা থেকে যতটা সম্ভব দূরে রাখা। যাতে সঠিকভাবে এই অ্যাপটি কাজ করতে পারে সেজন্য অ্যাপটি ডাউনলোড করার পর ব্লু-টুথ অন করে রাখতে হবে এবং লোকেশনের অ্যাকসেস দিতে হবে। যদি দেখা যায় আপনি যেখানে রয়েছেন সেটি রেড জোন অর্থাৎ সেখানে করোনা আক্রান্তের সংখ্যা অনেক, তাহলে নিকটতম স্বাস্থ্য পরীক্ষাকেন্দ্রের সন্ধানও আপনাকে দেওয়া হবে। এছাড়া আপনি ১০৭৫ টোল ফ্রি নম্বরে ফোন করে সেখানে অ্যাপয়েন্টমেন্টও করতে পারবেন। এছাড়াও কীভাবে এই মারণ ভাইরাসের হাত থেকে রক্ষা পাবেন, কী কী করবেন ও কী কী একেবারেই করবেন না – সে বিষয়েও সঠিক তথ্য এই অ্যাপ থেকেই পাবেন।

কীভাবে ডাউনলোড করবেন আরোগ্য সেতু অ্যাপ?

প্লে-স্টোর বা আই-স্টোর থেকে আরোগ্য সেতু অ্যাপ ডাউনলোড করতে পারেন (ছবি - শাটারস্টকের সৌজন্যে)

আরোগ্য সেতু অ্যাপটি অ্যান্ড্রয়েড এবং আইফোন – দু’রকম হ্যান্ডসেটেই উপলব্ধ। আপনার যদি অ্যান্ড্রয়েড ফোন থাকে সেক্ষেত্রে আপনি গুগুল প্লে স্টোরে যান এবং সেখান থেকে অ্যাপটি ডাউনলোড করে নিন। খুঁজে না পেলে এই লিঙ্কটির সাহায্যেও ডাউনলোড করে নিতে পারেন - https://play.google.com/store/apps/details?id=nic.goi.aarogyasetu

আপনি যদি আইফোন ব্যবহার করেন সেক্ষেত্রে একইভাবে আইস্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করতে পারেন। আরও সুবিধের জন্য এই লিংকটিতে ক্লিক করুন - https://apps.apple.com/in/app/aarogyasetu/id1505825357

আরোগ্য সেতু অ্যাপ কীভাবে ব্যবহার করবেন

আরোগ্য সেতু অ্যাপটি ডাউনলোড করার পর যখন অ্যাপটি খুলবেন তখন সবার আগে আপনাকে ভাষা বেছে নেওয়ার অপশন দেওয়া হবে।

আপনার পছন্দমত ভাষা বেছে নেওয়ার পর আপনাকে কয়েকটি জরুরি প্রশ্নের উত্তর দিতে হবে এবং নিজের মোবাইল নম্বর এন্টার করতে হবে।

এবারে আপনার কাছে OTP এলে আপনি তা এন্টার করে ভেরিফিকেশন করিয়ে নিতে পারবেন।

এর পরে আপনি করোনা ভাইরাসে আক্রান্ত কি না, নাকি আপনার ভয় পাওয়ার যথেষ্ট কারণ রয়েছে কি নেই তা জানার জন্য একটি অনলাইন প্রশ্নের ফর্ম আসবে। আপনাকে প্রশ্নের সঠিক উত্তর দিতে হবে। উত্তর দেওয়ার পরেই আপনি জানতে পারবেন যে আপনি সেফ জোনে রয়েছেন নাকি আরও বেশি সাবধানতা অবলম্বন করা প্রয়োজন!

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!