করোনা সংক্রমণ থেকে সুরক্ষিত থাকতে ব্যবহার করুন ডবল মাস্ক

করোনা সংক্রমণ থেকে সুরক্ষিত থাকতে ব্যবহার করুন ডবল মাস্ক in bengali

প্রতিদিন সকালে উঠে করোনা ভাইরাস সম্পর্কে একটা করে নতুন তথ্য আমরা পেয়েই চলেছি। তা সে টেলিভিশনের দৌলতে হোক বা সোস্যাল মিডিয়ার বদান্যতায়, করোনা ভাইরাস সংক্রান্ত সমস্ত আপডেট আমাদের চোখের সামনেই ভাসছে। এই মুহূর্তে অনেকেই প্যানিক করছেন। হয়ত সেটা স্বাভাবিক, তবে দায়িত্বশীল নাগরিক হিসেবে আমাদেরও কিছু কর্তব্য (all you need to know about double masking to prevent coronavirus) রয়েছে। সাধারণ মানুষের পক্ষে যতটা সম্ভব, ততটুকু করেই যদি কিছুটা হলেও সংক্রমণ আটকানো যায়, তাতেও লাভ বই ক্ষতি তো নেই।

গোটা পৃথিবীই এখন মাস্কের আড়ালে

সবাইকেই সচেতন করা হচ্ছে যাতে অপ্রয়োজনে কেউ বাইরে না বেরোন। দোকান-বাজার খোলার সময়সীমা নির্ধারণ করে দেওয়া হয়েছে সরকারী তরফে। কিন্তু তারপরেও অনেককেই বাইরে বেরোতে হচ্ছে। অবশ্যই প্রয়োজনে। সেক্ষেত্রে যা যা সাবধানতা অবলম্বন করার তা নিশ্চয়ই করছেন। তবে একই সঙ্গে ডবল মাস্কের (all you need to know about double masking to prevent coronavirus) ব্যবহারও কিন্তু করতে হবে বলে পরামর্শ দিচ্ছেন চিকিৎসকমহল। কিন্তু এই ডবল মাস্ক ব্যাপারটা কী এবং কিভাবেই তা মেন্টেন করবেন – এমন প্রশ্ন জাগছে অনেকের মনেই। আজ আমরা এই বিষয়টি নিয়েই আলোচনা করব

Beauty

WIPEOUT Sanitizing Spray

INR 199 AT MyGlamm

ডবল মাস্কের প্রয়োজনীয়তা কেন?

চিকিৎসক মহল এখন ডবল মাস্ক পরার পরামর্শ দিচ্ছেন

চিকিৎসক এবং স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, যখন আপনি বাইরে যাচ্ছেন তখন এক সঙ্গে দুটো মাস্ক পরে যদি বেরন, তাতে অনেক সুবিধে।

প্রথমত, আপনার নাক থেকে শুরু করে চিবুক ও দুই গালে মাস্ক দুটো এক সঙ্গে চেপে বসে থাকে। ফলে বাইরের থেকে বাতাস ও করোনা ভাইরাস (all you need to know about double masking to prevent coronavirus) সহ অন্য কোনও জীবাণু আপনার নাক বা মুখ দিয়ে প্রবেশ করতে পারে না।

দ্বিতীয়ত, যদি কেউ করোনা ভাইরাসে আক্রান্তও হয়ে থাকেন এবং তাঁর কোনও উপসর্গ না থাকে, তিনিও যদি ডবল মাস্ক পরেন, সেক্ষেত্রে তাঁর থেকে অন্য কারও সংক্রমণ হওয়ার আশঙ্কা অনেকটাই কম হয়।

তৃতীয়ত, আপনি যখন নিঃশ্বাস নিচ্ছেন, তখন মাস্ক থাকার ফলে বাতাস ফিল্টার হয়ে আপনার শরীরে প্রবেশ করছে। সেক্ষেত্রে ডবল মাস্ক (all you need to know about double masking to prevent coronavirus) পরে থাকলে জীবাণু সংক্রমণের আশঙ্কা অনেকটাই কমে যায়, কারন বাইরে থেকে জীবাণু আপনার শরীরে ঢুকতে বাধা পায়।

ডবল মাস্ক পরার সঠিক পদ্ধতিটি কী

ডবল মাস্ক পরা কোনও রকেট সায়েন্স নয়। একটা মাস্কের উপরে আরও একটা মাস্ক পরে নিতে হবে। তবে হ্যাঁ, ডবল মাস্ক পরার সময়ে খেয়াল রাখবেন যে-কোনও দুটো মাস্ক পরে নিলেই কিন্তু আপনি সুরক্ষিত নন। US Center For Disease Control (CDC)-এর মতে, ডবল মাস্ক তখনই কার্যকর হয় যখন আপনি প্রথমে সারজিক্যাল মাস্ক পরেন এবং তার উপরে আরও একটি সেভেন লেয়ার কাপড়ের মাস্ক পরে নেন।

অন্য কোনও মাস্ক অর্থাৎ দুটো সারজিক্যাল মাস্ক বা দুটো N-95 মাস্ক অথবা দুটো কাপড়ের মাস্ক পরে যদি আপনি ভাবেন যে আপনি ডবল মাস্ক পরেছেন এবং আপনি করোনা ভাইরাস থেকে সুরক্ষিত, তাহলে আপনি যে সঠিক ভাবছেন না, সে’কথাও স্পষ্ট করে জানানো হয়েছে US Center For Disease Control (CDC)-এর নির্দেশিকায়।

কাজেই, সঠিক ভাবে ডবল মাস্ক (all you need to know about double masking to prevent coronavirus) পরুন, নিয়মিত সাবান দিয়ে হাত ধুয়ে হাত স্যানিটাইজ করুন, সামাজিক দুরত্ব বজায় রাখুন, নিজে সুস্থ থাকুন এবং অন্যকে সুস্থ রাখুন।

মূল ছবি সৌজন্য - ইনস্টাগ্রাম ও ক্যানভা ডট কম

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!