দাদাসাহেব ফালকে পুরস্কারে সম্মানিত অমিতাভ বচ্চন

দাদাসাহেব ফালকে পুরস্কারে সম্মানিত অমিতাভ বচ্চন

দীর্ঘ কেরিয়ার। একের পর এক সাফল্য এসেছে। কিন্তু পা সব সময় মাটিতেই রেখেছেন তিনি। প্রতিদিন নতুন কিছু শেখার চেষ্টা করেছেন। বয়স তাঁর কাছে এক সংখ্যা মাত্র। অভিজ্ঞতায় উল্টো দিকের মানুষটা ছোট না বড়, সেটা বিচার করেননি কখনও। বরং উল্টো দিকের মানুষটা নতুন কী শেখাতে পারছেন, সেদিকেই মন দিয়েছেন বরাবর। তিনি অমিতাভ বচ্চন (Amitabh Bachchan)। বলিউড ইন্ডাস্ট্রির শাহেনশা। তাঁর মুকুটে যোগ হল এক নতুন পালক। চলতি বছরের দাদাসাহেব ফালকে পুরস্কার পাবেন তিনি।

মঙ্গলবার সন্ধ্যায় কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভড়েকর টুইট করে জানিয়েছেন, এই বছরের দাদাসাহেব ফালকে (Dada Saheb Phalke) পুরস্কার প্রাপকের নাম অমিতাভ বচ্চন। দুই প্রজন্মকে ক্রমাগত বিনোদন জুগিয়ে যাচ্ছেন যে অভিনেতা, তাঁর দাদাসাহেব ফালকে পাওয়া নিয়ে এ বার দ্বিমত ছিল না কারওই। তাঁর টুইট, '...এই ঘোষণায় পুরো দেশ এবং আন্তর্জাতিক মহল খুব খুশি।' ভারতীয় সিনেমার জনক দাদাসাহেব ফালকের প্রতি সম্মান জানিয়ে প্রতি বছর ফিল্মজগতের বিশিষ্টদের এই বিশেষ সম্মানে ভূষিত করা হয়। ১৯৬৯ থেকে এই পুরস্কার চালু হয়েছে।

'ফাদার অফ ইন্ডিয়ান সিনেমা'র নামাঙ্কিত চলচ্চিত্র জগতের এই সর্বোচ্চ সম্মানে ভূষিত হতে চলেছেন ভারতীয় বিনোদন দুনিয়ার 'ফাদার ফিগার' অমিতাভ। তাঁর আগে এই সম্মানে ভূষিত হয়েছেন বিনোদ খন্না, শশী কপূর, প্রাণ, সৌমিত্র চট্টোপাধ্যায়ের মতো অভিনেতারা। এর আগে অমিতাভ পদ্মশ্রী, পদ্মভূষণ, পদ্মবিভূষণ পেয়েছেন। ফ্রান্সের সর্বোচ্চ নাগরিক সম্মান লেজিয়ঁ দ্য’নর-ও পেয়েছেন। এবার ৭৭ বছরে পা দেওয়ার আগে দাদাসাহেব ফালকে সম্মান পেতে চলেছেন অভিনেতা।

 

কেন্দ্রীয় সরকারের তরফে এই ঘোষণা হওয়ার পরই সোশ্যাল মিডিয়ায় উল্লাস প্রকাশ করেন অভিষেক বচ্চন। তিনি টুইট করেন, 'ওভারজয়েড অ্যান্ড সো সো প্রাউড!' শ্বেতা লেখেন, '...উত্তেজনা, গর্ব, চোখের দল, আনন্দ...। অভিনন্দন বাবা।' কর্ণ জোহরের টুইট, 'ভারতীয় সিনেমাকে সবচেয়ে বেশি ইন্সপায়ার করেছেন যে লেজেন্ডরা, তাঁদের মধ্যে একজন... রকস্টার... অমিতাভ বচ্চন এবার দাদাসাহেব ফালকে।' অনিল কপূর লেখেন, 'এই কিংবদন্তিকে ছাড়া ভারতীয় সিনেমার কথা ভাবা যায় না, অভিনন্দন।

 

হিন্দি কবি হরিবংশ রাই বচ্চন ও সমাজকর্মী তেজি বচ্চনের সন্তান অমিতাভের জন্ম এলাহাবাদে (১৯৪২ সালের ১১ অক্টোবর মাসে)। ১৯৬৯ সালে 'সাত হিন্দুস্থানি' ছবির মাধ্যমেই বলিউডে ডেবিউ করেন বিগ বি। এরপরে 'আনন্দ', 'জঞ্জির', 'শোলে', 'অগ্নিপথ'- এর মতো বহু ছবিতে অভিনয় করেছেন তিনি। শাহরুখ খানের প্রযোজনায় 'বদলা' ছবিতে শেষ দেখা গিয়েছে সিনিয়র বচ্চনকে। ৭৬ বছর বয়সেও দাপটের সঙ্গে অভিনয় করে যাচ্ছেন বিগ-বি। দাদাসাহেব ফালকে পুরস্কারের ঘোষণার পর অমিতাভকে শুভেচ্ছা জানিয়েছেন লতা মঙ্গেশকর, রজনীকান্ত সহ আরও অনেকে।

 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo Shop-এর স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়...