‘সড়ক ২’-এ হিট বাঙালি কন্যে লীনার গান, কতটা কঠিন ছিল জার্নি, ভবিষ্যৎ প্ল্যান কী?

‘সড়ক ২’-এ হিট বাঙালি কন্যে লীনার গান, কতটা কঠিন ছিল জার্নি, ভবিষ্যৎ প্ল্যান কী?

শুরুটা হয়েছিল বাড়ি থেকেই। মায়ের হাত ধরে। মা গান গাইতেন। বাবা বাজাতেন তবলা। বাড়িতে গানের (music) চর্চা ছিল অনায়াস অভ্যেস। মায়ের কাছেই ছোট্ট মেয়েটির গান শেখার হাতেখড়ি। তারপর বহু শিল্পীর (singer) কাছে গান শেখা। কিন্তু নাড়া বেঁধেছিলেন জয়ন্ত সরকারের কাছে। একটানা প্রায় ১৩ বছর গুরুর কাছেই তালিম। তিনি অর্থাৎ লীনা (Leena) বসুকে এখন একডাকে অনেকেই চেনেন। সৌজন্যে ‘সড়ক ২’-এর সদ্য মুক্তিপ্রাপ্ত গান ‘তুম সে হি’। এ গান কলকাতার মেয়ে লীনারই গাওয়া।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে কম্পারেটিভ লিটারেচার নিয়ে স্নাতকোত্তর পড়ার সময়ই লীনা মুম্বই পাড়ি দেন। তখনও রেজাল্ট বেরোয়নি। ক্লাস সিক্স, সেভেন থেকে বিভিন্ন বাংলা চ্যানেলে পারফর্ম করা লীনার ততদিনে বেশ একঘেয়ে লাগছে। তাই নতুন কিছুর সন্ধানে বাণিজ্য নগরীতে পাড়ি। কাউকে চিনতেন না। হাতে ছিল না কোনও কাজও। পরিশ্রম করার ক্ষমতা, সঠিক তালিম আর প্রতিভা ছিল তাঁর পুঁজি। প্রথম দিন থেকেই লড়াই শুরু। অবশেষে এল সাফল্য।

লীনার কথায়, “প্লেব্যাক করার ইচ্ছে তো প্রথম থেকেই ছিল। অঙ্কিত (তিওয়ারি)-এর সঙ্গে ২০১৩-তে আলাপ আমার। বলেছিল, স্টুডিওতে এস, ডেমো করতে চাই। আমি গিয়েছিলাম। আশিকি ২-এর সুন রাহা হ্যায় সে সময় ওই ভাবেই গেয়েছিলাম। পরে রিলিজের আগে আমাকে জানানো হয়, ওরা শ্রেয়া ঘোষালের গলায় রাখতে চান। তারপর আরও কিছু কাজ করেছি। ২০১৫ নাগাদ এ.আর.রহমানের কোক স্টুডিওতে পারফর্ম করি। সেখান থেকে সাউথের একটা যোগাযোগ তৈরি হয়। সাউথে কাজ করি কিছু। তারপর এটা হল। সাত, আট মাস আগে রেকর্ড হয়ে গিয়েছিল। প্রচুর চেঞ্জ হয়েছিল। মনে আছে, অঙ্কিত ফোন করত, আমি চেঞ্জ করতে যেতাম।”

এখনও পর্যন্ত খুব ভাল ফিডব্যাক পেয়েছেন লীনা। ইন্ডাস্ট্রির সদস্য়রা তো বটেই, প্রশংসা এসেছে আমজনতার তরফেও। তিনি জানালেন, অনুপ জালোটা তাঁর জন্য পোস্ট করেছেন। তাঁকে চেনেন না, এমন অসংখ্য মানুষ নিজেদের ভাল লাগার কথা জানিয়েছেন। 

সুশান্ত সিংহ রাজপুতের মৃত্যুর পর থেকে নেপোটিজম বিতর্কের কেন্দ্রে। স্টারকিডরা কাঠগড়ায়। করণ জোহরের চ্যাট শোয়ে গিয়ে অতীতে সুশান্তকে নিয়ে বিরূপ মন্তব্য করার খেসারত দিচ্ছেন আলিয়া ভট্ট। যে ছবি ঘিরে উৎসাহের অন্ত ছিল না, ট্রেলার মুক্তির অনেক আগে থেকেই টুইটারে ট্রেন্ডিং #বয়কটসড়কটু! কার্যক্ষেত্রেও তাই হয়েছে। দর্শকের একটা বড় অংশ কার্যত বয়কট করেছেন আলিয়া ভট্ট, আদিত্য রায় কপূর, সঞ্জয় দত্ত, পূজা ভট্ট, যিশু সেনগুপ্ত অভিনীত এই ছবির ট্রেলার। তবে গান এক্ষেত্রে কিছুটা ব্যতিক্রম। কারণ প্রথম থেকেই প্রশংসা পেয়েছেন বাঙালি কন্যে লীনা। পরের কাজও প্রায় রেডি। কিন্তু এখনই তা নিয়ে মুখ খুলতে চাইলেন না তিনি।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!