বলিউডে পরিচালনার ইনিংস শুরু করছেন অরিন্দম শীল, প্রথম ছবি 'ধনঞ্জয়'

বলিউডে পরিচালনার ইনিংস শুরু করছেন অরিন্দম শীল, প্রথম ছবি 'ধনঞ্জয়'

টলিউডে তাঁর সাম্রাজ্য দীর্ঘদিনের। এবার বলিউডের দিকেও পা বাড়ালেন তিনি। অর্থাৎ পরিচালক অরিন্দম (Arindam) শীল। খুব তাড়াতাড়িই বলি টাউনে পরিচালনা করবেন তিনি। এখনও পর্যন্ত যা খবর গোটা দু'য়েক ছবি পরিচালনার দায়িত্ব তাঁর। চলতি বছরের শেষে অথবা পরের বছরের শুরুতে শুরু হবে শুটিং।

বলিউডে (Bollywood) কোন ছবি করছেন অরিন্দম? ফোনের ওপারে পরিচালকের সহাস্য জবাব, "ধনঞ্জয়টা (Dhananjoy) হিন্দিতে করছি। একেবারেই ইনিশিয়াল স্টেজ। সবে সই হয়েছে। কোনও কাস্টিং ঠিক হয়নি। ফলে কোনও অভিনেতার নাম এখনই বলতে পারব না। তবে অরিজিৎ বিশ্বাসের সঙ্গে চিত্রনাট্য লেখার কাজ শুরু করেছি।"

২০১৭-এ মুক্তি পেয়েছিল অরিন্দমের তৈরি 'ধনঞ্জয়'। সে ছবির ভাষা ছিল বাংলা। ১৪ বছরের হেতাল পারেখের ধর্ষণের ঘটনা নিয়ে একসময় উত্তাল ছিল গোটা দেশ। সেই ঘটনাকে ফ্রেমবন্দি করেছিলেন অরিন্দম। মুখ্য ভূমিকায় অভিনয় করেছিলেন অনির্বাণ ভট্টাচার্য। মিমি (Mimi) চক্রবর্তী এবং সুদীপ্তা চক্রবর্তীর অভিনয় তুমুল প্রশংসিত হয়েছিল। তবে হিন্দি ছবিতে কে কোন চরিত্রে অভিনয় করবেন তা এখনই বলতে চাইলেন না অরিন্দম। কোন প্রযোজনা সংস্থার ব্যানারে ছবি করবেন তা-ও ভাঙতে চাইলেন না।

পুজোয় আসছে অরিন্দমের 'মিতিন মাসি'। এই ছবির মুখ্য ভূমিকায় অভিনয় করছেন কোয়েল মল্লিক। সুচিত্রা ভট্টাচার্যের লেখা মহিলা গোয়েন্দা চরিত্রকে পর্দায় ফুটিয়ে তুলবেন পরিচালক। হঠাৎ 'মিতিন মাসি' কেন? এ প্রশ্নের উত্তরে অরিন্দম জানিয়েছিলেন, তিনি শুধু গোয়েন্দা গল্প নিয়ে ছবি তৈরি করতে পারেন, এই তকমা নাকি লেগে গিয়েছে। তাহলে মহিলা গোয়েন্দাই বা বাদ যাবে কেন? কোয়েলের লুক নিয়েও এক্সপেরিমেন্ট করেছেন তিনি। বুদ্ধিমতী, আধুনিকার পারফেক্ট কম্বিনেশনে তৈরি করা হয়েছে 'মিতিন মাসি'কে।

অরিন্দমের পরের বাংলা প্রজেক্টও নাকি রেডি। অনেকদিন ধরেই 'খেলা যখন'-এর স্ক্রিপ্ট রেডি হয়ে পড়ে রয়েছে। মিমি চক্রবর্তীকে নিয়ে ছবিটা করার কথা ভেবেছিলেন তিনি। প্রথমে ঠিক হয়েছিল ভেঙ্কটেশ ফিল্মসের প্রযোজনায় ছবিটি তৈরি করবেন অরিন্দম। কিন্তু ওই প্রযোজনা সংস্থার অন্যতম কর্ণধার শ্রীকান্ত মোহতার গ্রেফতারের পর ছবিটির কাজ ভেস্তে যায়। যদিও নির্মাতারা বলেছিলেন, ওই ছবিটির জন্য শ্রীকান্তের পরামর্শের প্রয়োজন ছিল। কিন্তু অনেকে বলেন, ভেঙ্কটেশ ফিল্মসের সঙ্গে অরিন্দমের সম্পর্কের অবনতি হয়েছে। সে কারণেই তিনি ক্যাম্প বদলেছেন। আসন্ন ছবিটি ক্যামেলিয়া প্রোডাকশনের ব্যানারে তৈরি করছেন অরিন্দম। 'খেলা যখন'ও কি ক্যামেলিয়ার সঙ্গেই করবেন? অরিন্দম বললেন, "যেহেতু এখন আমি ক্যামেলিয়ার সঙ্গে ছবি করছি, তাই অনেকে ধরে নিয়েছেন ওদের সঙ্গেই পরের ছবিটাও করব। আমি এটুকু বলতে পারি, মিমিকে ছাড়া এই ছবিটা করব না।"

লোকসভা নির্বাচনের ব্যস্ততায় বেশ কিছু ছবির অফার ফিরিয়ে দিয়েছিলেন মিমি চক্রবর্তী। অরিন্দমের ছবি দিয়েই তিনি কামব্যাক করবেন কিনা, সে প্রশ্ন উঠছে ইন্ডাস্ট্রির অন্দরেই। তবে বলিউডে নয়া ইনিংসের জন্য POPxo বাংলার তরফে অরিন্দমকে আগাম শুভেচ্ছা।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!