৩০ মে পর্যন্ত রাজ্যে লকডাউন...কী কী করবেন ও কী কী করবেন না

৩০ মে পর্যন্ত রাজ্যে লকডাউন...কী কী করবেন ও কী কী করবেন না

করোনার দ্বিতীয় ঢেউকে নিয়ন্ত্রণ করার জন্য় রাজ্যে ঘোষণা হয়েছে লকডাউন। ৩০ মে পর্যন্ত এই নির্দেশিকাই বহাল থাকবে। এই পরিস্থিতিতে আপনি আবার গৃহবন্দি। কোনওরকম প্রয়োজন ছাড়া এই মুহূর্তে বাইরে বের হওয়ার কোনও দরকার নেই  (bengal lockdown) ।

কী কী করবেন

মাস্ক পরবেন, প্রয়োজনে দুটো মাস্ক পরবেন

আপনি যখনই বাড়ি থেকে বের হচ্ছেন, মাস্ক পরুন। মাস্ক পরলে এই ভাইরাসের সংক্রমণকে অনেকাংশে রোধ করা যেতে পারে বলে বিশেষজ্ঞরা আগেই জানিয়েছিলেন। ভারতে করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার পর দেখা গিয়েছে, ভাইরাসের এই স্ট্রেন আগের স্ট্রেনের থেকে অনেক বেশি শক্তিশালী ও সংক্রমক। তাই এই সময়ে বাইরে বের হলে একটার বদলে দুটো মাস্ক পরার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা (bengal lockdown) ।

স্যানিটাইজ অবশ্যই করবেন

আপনি বাজার থেকে যে সবজি নিয়ে আসছেন কিংবা বাড়িতে যে সব জিনিস কিনে আনছেন, অবশ্যই সেগুলি জীবাণমুক্ত করবেন। তাছাড়া আপনি যদি বাইরে বের হন, তবে বাড়ি ঢুকেই হাত ও পা ভাল করে সাবান দিয়ে ধুয়ে ফেলবেন। পোশাক ছেড়ে আলাদা করে রাখবেন। সামান্য গরম জলে পোশাক ধুয়ে দিলে খুবই ভাল হয়। না হলে স্যানিটাইজ করে পোশাক আলাদা রেখে দিন ও পরে রোদে দিয়ে নেবেন। সবজি ও ফলের ক্ষেত্রে নির্দিষ্ট নিয়ম মেনে জীবাণুমুক্ত করুন (bengal lockdown) ।

 

কী কী করবেন না

বিনা প্রয়োজনে বাইরে বেরোবেন না

লকডাউন ঘোষণার অন্যতম কারণই হল, যাতে আপনি বিনা প্রয়োজনে বাড়ি থেকে না বের হন। তাই এই নিয়ম আপনাকেও মেনে চলতে হবে। নিজেকে সুস্থ রাখা ও সুরক্ষিত রাখার দায়িত্ব একান্তই আপনার। তাই বাজারের কাজ ছাড়া ও অত্যন্ত প্রয়োজন ছাড়া আপনি বাড়ি থেকে বেরোবেন না। একমাত্র বাড়ি থাকলে ও মানুষের সংস্পর্শে না এলেই এই সংক্রমণ প্রতিরোধ করা সম্ভব বলে মনে করেন বিশেষজ্ঞদের একাংশ (bengal lockdown) ।

হোয়াটস অ্যাপ ফরোয়ার্ড যাচাই না করে বিশ্বাস করবেন না

লকডাউন চলাকালীন নানারকম খবর প্রকাশ্যে আসে। সংবাদমাধ্যমে সেরকম খবর আপনি দেখেন। সারা দিন নানা রকম নেগেটিভ খবর দেখতে থাকার কারণে আপনার মনে এমনিই একটি চাপ তৈরি হয়। এর মধ্য়ে তো সোশ্যাল মিডিয়া রয়েইছে। তবে সোশ্যাল মিডিয়ায় যে সব খবর ছড়িয়ে পড়ে, তার মধ্যে অনেক খবরের কোনও সত্যতা যাচাই করা হয় না। নানা রকম ফেক হোয়াটস অ্যাপ ফরোয়ার্ড আমাদের সামনে আসে। আপনি সেই সব ফরোয়ার্ডেড মেসেজ দেখেই বিশ্বাস করবেন না। প্রথমে তার সত্যতা যাচাই করবেন তার পর বিশ্বাস করবেন।

 

Beauty

Ultimate Germ Defence 35 Sanitizing Wipes + 30 Sanitizing Towels + 4 Moisturizing Hand Sanitizers

INR 999 AT MyGlamm

আতঙ্কিত হবেন না, আতঙ্ক ছড়াবেন না

করোনা সংক্রমণের জন্য় এমনিই মানুষ আতঙ্কে রয়েছেন। এছাড়াও লকডাউনের কারণে চাকরি নিয়েও চিন্তিত রয়েছেন সবাই। এর মধ্যে আপনি কোনওরকম হোয়াটস অ্যাপ ফরোয়ার্ড পড়ে আতঙ্কিত হবেন না (bengal lockdown) । এবং অন্য ব্য়ক্তির কাছে সব সময় নেগেটিভ কথা বলে বা প্রচার করে আতঙ্ক ছড়াবেন না।

মূল ছবি - ইনস্টাগ্রাম

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!