'কাগজ আমরা দেখাব না', ভিডিও বার্তায় সিএএ-এর প্রতিবাদে সামিল টলিউডের শিল্পীরা

'কাগজ আমরা দেখাব না', ভিডিও বার্তায় সিএএ-এর প্রতিবাদে সামিল টলিউডের শিল্পীরা

সংশোধিত নাগরিকত্ব আইনের (caa) প্রতিবাদ চলছে দেশ জুড়ে। পথে নেমেছে ছাত্ররা। দিল্লির জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের ঘটনা শিরোনামে এসেছে। বহু সাধারণ মানুষ এই প্রতিবাদে সামিল। অনেকেই আবার মধ্যপন্থা নিয়েছেন। কোনও পক্ষেরই বিরাগভাজন হতে চান না। প্রতিবাদের মুখ হয়ে উঠেছেন বিভিন্ন পেশার পরিচিত মুখেরা। মুম্বইতে বলি ইন্ডাস্ট্রির বেশ কিছু সদস্যকে পথে নেমে প্রতিবাদ করতে আমজনতা আগেই দেখেছেন। দীপিকা পাড়ুকোন নিজে দিল্লিতে গিয়ে পড়ুয়াদের পাশে থাকার বার্তা দিয়েছেন। এবার প্রতিবাদ এল বাংলা ইন্ডাস্ট্রির তরফে।

না! রাস্তায় নেমে কোনও আন্দোলনে অংশ নিতে বা মিছিলে হাঁটতে তাঁদের দেখা যায়নি। বরং একটি ভিডিওতে নিজেদের বক্তব্যকে তুলে ধরেছেন সেলেবরা। শুধু টলিউড (tollywood) নয়। রয়েছেন বেশ কিছু বাঙালি (bengali) অভিনেত্রী। যাঁদের কর্মক্ষেত্র মূলত বলিউড।

ভিডিওতে দেখা যাচ্ছে, প্রত্যেকেরই বক্তব্য মোটামোটি এক। একই প্রতিবাদের ভাষা তাঁদের। একই বিষয়ের বিরুদ্ধে প্রতিবাদ। সেটাই গুছিয়ে ভিডিওর আকারে তুলে ধরা হয়েছে তাঁদের বার্তা। তবে যাই বলছেন, তার সঙ্গে প্রায় মন্ত্রের মতো উচ্চারণ করছেন, 'কাগজ আমরা দেখাব না'। সব্যসাচী চক্রবর্তী, ধৃতিমান চট্টোপাধ্যায়, কঙ্কণা সেনশর্মা, রূপম ইসলাম, তিলোত্তমা সোম, চিত্রাঙ্গদা চক্রবর্তী, স্বস্তিকা মুখোপাধ্যায়, সুমন মুখোপাধ্যায়, নন্দনা সেন, মনোরঞ্জন ব্যাপারি প্রমুখ অংশ নিয়েছেন এই প্রতিবাদে। প্রত্যেকেই নিজের বক্তব্য জানিয়েছেন স্পষ্ট ভাবে। 

 

নতুন নাগরিকত্ব আইন সংসদে পাশ হওয়ার সঙ্গে সঙ্গে গোটা দেশে যে আন্দোলন ছড়িয়ে পড়েছে কার মূল সুর- হম কাগজ নেহি দিখায়েঙ্গে। সেই বক্তব্যই এবার শোনা গেল বাংলার শিল্পীদের কণ্ঠে। প্রতিবাদী-শিল্পী ও গীতিকার বরুণ গ্রোভার এটি লিখেছেন। আর তাতে সুরারোপ করে গান তৈরি করেছেন বাংলার সুরকার জুটি ময়ূখ-মৈনাক।

মূল গানটির সুরে রয়েছে ভোজপুরী লোকগানের ধরন। আজকের প্রতিবাদীরা জাতীয় সঙ্গীতকেও প্রতিবাদের হাতিয়ার হিসেবে গাইছেন। ময়ূখ-মৈনাক গানটা বাড়িতেই রেকর্ড করেছিলেন। যা এখন ছড়িয়ে পড়েছে গোটা দেশে। গানটি টুইট করেছেন বরুণ নিজেও।

 

দেরিতেই হলেও যে বাংলার শিল্পীমহল প্রতিবাদ শুরু করেছেন, এতেই খুশি আমজনতার একটা বড় অংশ। এখন যা ছড়িয়ে পড়ছে দ্রুত। ব্যক্তিগত আলোচনায় অনেকেই এ বিষয়ে মুখ খুললেও প্রকাশ্যে সেই আকারের প্রতিবাদ সেলেব মহলে এর আগে হয়নি। আমজনতার বক্তব্য ছিল, তাঁরা গা বাঁচাতে প্রতিবাদের পথে আসতে রাজি নন। সেই ধারণাকে ভেঙে দিয়ে এগিয়ে এসেছেন অনেকেই।

দুদিন আগেই কলকাতায় গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠক করেছেন। গিয়েছিলেন বেলুড় মঠেও। তা নিয়ে সমালোচনা হয়েছে বেশ কিছু মহলে। ঠিক তার পরেই সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে তারকাদের প্রতিবাদের এই ভিডিও। 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আমাদের এক্কেবারে নতুন POPxo Zodiac Collection মিস করবেন না যেন! এতে আছে নতুন সব নোটবুক, ফোন কভার এবং কফি মাগ, যেগুলো দারুণ ঝকঝকে তো বটেই, আর একেবারে আপনার কথা ভেবেই তৈরি করা হয়েছে। হুমম...আরও একটা এক্সাইটিং ব্যাপার হল, এখন আপনি পাবেন ২০% বাড়তি ছাড়ও। দেরি কীসের, এখনই POPxo.com/shopzodiac-এ যান আর আপনার এই বছরটা POPup করে ফেলুন!