ভারত-বাংলাদেশ ফিল্ম অ্যাওয়ার্ডসে কারা সম্মানিত? দেখে নিন তালিকা

ভারত-বাংলাদেশ ফিল্ম অ্যাওয়ার্ডসে কারা সম্মানিত? দেখে নিন তালিকা

মাঝে কাঁটাতার বলুন বা বর্ডার আছে ঠিকই। কিন্তু ভারত (India) এবং বাংলাদেশ (Bangladesh)- এই দুই দেশের বহু মানুষ নিজেদের একই দেশের বলে মনে করেন। মুক্তিযুদ্ধের সময় পূর্ববঙ্গ থেকে ভিটেমাটি ছেড়ে পালিয়ে আসা বলুন বা এপারের প্রতি ওপারের টান- বজায় রয়েছে বহু ক্ষেত্রেই। ফিল্মি দুনিয়াও তার ব্যতিক্রম নয়। পশ্চিমবঙ্গের অভিনেতারা যেমন বাংলাদেশে গিয়ে কাজ করেন, তেমনই বাংলাদেশ থেকেও বহু অভিনেতা কাজ করছেন টলিউডে। তালিকা লম্বা। তবে এবার দুই বাংলার ফিল্মি ব্যবধান কমিয়ে আনার চেষ্টা শুরু হল নতুন করে। ২০১৯ থেকে চালু হল ভারত-বাংলাদেশ ফিল্ম অ্যাওয়ার্ডস (Bharat Bangladesh Film Awards)। গত ২১ অক্টোবর ঢাকায় অনুষ্ঠিত হল এই বর্ণময় অনুষ্ঠান।

বাংলা ছবির আন্তর্জাতিক বাজার তৈরি করার তাগিদে এই উদ্যোগ নিয়েছেন ফিল্ম ফেডারেশন অব ইন্ডিয়া, বসুন্ধরা গ্রুপ এবং টি এম ফিল্মসের কর্মকর্তারা। এই বছর লাইফটাইম অ্যাওয়ার্ড ভারত থেকে পেলেন রঞ্জিত মল্লিক, বাংলাদেশ থেকে আনোয়ারা বেগম। মনোনয়নের তালিকায় ছিলেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, জিৎ, আবির চট্টোপাধ্যায়, পাওলি দাম, রুদ্রনীল ঘোষ, সুদীপ্তা চক্রবর্তীর মতো তারকারা। কৌশিক গঙ্গোপাধ্যায়, অরিন্দম শীল, সৃজিত মুখোপাধ্যায়, শিবপ্রসাদ মুখোপাধ্যায়, নন্দিতা রায়, পরমব্রত চট্টোপাধ্যায়ের মতো পরিচালকের ছবি পেয়েছিল নমিনেশন। সঞ্চালনার দায়িত্বে ছিলেন মীর এবং গার্গী রায়চৌধুরি। পুরস্কার বিতরণে দেখা গেল ব্রাত্য বসু, করবী সারওয়ার, আলমগির হোসেন, শাকিব খান, জয়া আহসান, তনুশ্রী চক্রবর্তীর মতো শিল্পীকে। ঋতুপর্ণা সেনগুপ্ত, ইমন চক্রবর্তীর মতো শিল্পী এই অনুষ্ঠানকে অন্য মাত্রায় পৌঁছে দিয়েছিলেন।

পুরস্কার প্রাপকের তালিকা এক নজরে দেখে নেওয়া যাক।

১) 'এক যে ছিল রাজা'র জন্য সেরা পরিচালক সৃজিত মুখোপাধ্যায়, সেরা সিনেম্যাটোগ্রাফার গৈরিক সরকার।

২) 'ব্যোমকেশ গোত্র'র জন্য সেরা সহ অভিনেতা অর্জুন চক্রবর্তী, স্পেশ্যাল জুরি অ্যাওয়ার্ডে সেরা অভিনেতা আবির চট্টোপাধ্যায়, সেরা মিউজিক বিক্রম ঘোষ, সেরা সম্পাদক সংলাপ ভৌমিক।

৩) পরমব্রত চট্টোপাধ্যায় পরিচালিত 'সোনার পাহাড়' পেল বেস্ট স্ক্রিন প্লে অ্যাওয়ার্ড

 

৪) 'শাহজাহান রিজেন্সি'র জন্য অনির্বাণ ভট্টাচার্য পেলেন সেরা প্লেব্যাক গায়কের সম্মান।

৫) রুদ্রনীল ঘোষ 'ভিঞ্চি দা'র জন্য পেলেন সেরা অভিনেতার পুরস্কার।

৬) ধ্রুব বন্দোপাধ্যায় পরিচালিত 'দুর্গেশগড়ের গুপ্তধন' সবচেয়ে জনপ্রিয় ছবি হিসেবে সম্মানিত হল।

৭) 'শেষ থেকে শুরু' ছবির জন্য সবচেয়ে জনপ্রিয় অভিনেতা হলেন জিৎ। 

৮) 'কণ্ঠ'র জন্য পাওলি দাম পেলেন সেরা অভিনেত্রীর সম্মান।

ভারত-বাংলাদেশ ফিল্ম অ্যাওয়ার্ডস ভৌগোলিক সীমানার বাইরে গিয়ে বাংলা ছবির ভাষা, শব্দ, দৃশ্য, সুর আর ছন্দকে আন্তর্জাতিক সিনেমার বাজারে নিজস্ব জায়গা তৈরি করে দিতে উদ্যোগী হচ্ছে বলে জানিয়েছেন উদ্যোক্তারা। এবছরের অপেক্ষা শেষ। এবার পরের বছরের প্রস্তুতি শুরু। 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty - POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়..