সেক্স লাইফে করোনা ভাইরাস এবং লকডাউন কতটা প্রভাব ফেলেছে বলে আপনার মনে হয়?

সেক্স লাইফে করোনা ভাইরাস এবং লকডাউন কতটা প্রভাব ফেলেছে বলে আপনার মনে হয়?

একটা সময় ছিল, যখন আমরা প্রত্যেকে ভাবতাম, শুক্রবারের পর শনি-রবি এত্ত তাড়াতাড়ি চলে যায় কেন! উইকএন্ডের ছুটিটা আরও একটু লম্বা হলে কি ক্ষতি হত? মনে হয় ভগবান আমাদের সব্বার প্রার্থনা একবারে মঞ্জুর করে দিয়েছেন। যাই হোক, করোনা ভাইরাস (coronavirus) এবং সারা দেশ জুড়ে লকডাউন (lockdown) – এই দুয়ের কম্বিনেশনে আমাদের জীবন যে হঠাৎ করে থমকে গিয়েছে তা সবাই বেশ ভালই টের পাচ্ছেন। তবে, একটা কথা বলুন তো, আপনার কি মনে হয় করোনা আতঙ্ক শুধুমাত্র আমাদের দৈনন্দিন কাজকর্ম বা অর্থনিতিকেই শুধু থামিয়ে দিয়েছে নাকি এই ভাইরাসের প্রভাব আমাদের ব্যক্তিগত সম্পর্কে এবং সেক্স লাইফেও (sex life) পড়েছে?

করোনা ভাইরাস আমাদের ব্যক্তিগত সম্পর্কেও প্রভাব ফেলেছে (ছবি - শাটারস্টক)

ব্রিটিশ ব্রডকাস্টিং করপোরেশন বা BBC-র একটি রিপোর্ট অনুযায়ী, মার্কিন যুক্তরাষ্ট্রের ৭৫% মানুষের জীবনে লকডাউন ভয়ানকভাবে প্রভাব ফেলেছে। না, আমি কর্মজীবন বা অর্থনৈতিক অবস্থার কথা বলছি না। আমি বলছি রোম্যান্টিক সম্পর্ক এবং সেক্স লাইফের কথা! আর এই সমস্যা যে শুধুমাত্র মার্কিন মুলুকের বাসিন্দাদেরই হবে, আমাদের দেশের বাসিন্দাদের উপরে কোনও প্রভাব পড়বে না, একথা ভাবার যুক্তি নেই।

আসলে আমাদের প্রত্যেকের জীবনেই একটা বড় পরিবর্তন এসেছে। দৈনন্দিন রুটিনের ছন্দ এই মুহূর্তে ভেঙে গিয়েছে। বাড়ির বাইরে কেউ বেরোচ্ছে না, সারাদিন বাড়ির মধ্যে থেকে একে অন্যের মুখ দেখা আর অফিসের কাজ করা ছাড়া আদতে আর কোনও কাজ নেই। যদিও একটা সময়ে মনে হয়েছিল যে লকডাউন চলাকালীন হয়ত পরিবারের সব সদস্যের মধ্যে সম্পর্ক আরও দৃঢ় হবে। বিশেষ করে যে সব কাপলরা খুব বেশি সময় পান না একে অন্যের সঙ্গে কথা বলার বা সময় কাটানোর, তারা হয়ত এই সময়টিকে কাজে লাগিয়ে নিজেদের সম্পর্ক আরও বেশি মজবুত করার একটা সুযোগ পাবেন। কিন্তু কোথায় কী! লকডাউন যে আমাদের সম্পর্কে এবং সেক্স লাইফে একটা বড় প্রভাব ফেলেছে তা হয়তো আপনি নিজেও এখন বুঝতে পারছেন।

করোনা ভাইরাস আমাদের সেক্স লাইফেও প্রভাব ফেলেছে (ছবি - শাটারস্টক)

আমি আমার ব্যক্তিগত অভিজ্ঞতা আপনাদের সঙ্গে ভাগ করে নিতে পারি। আমারই এক বন্ধু বেশ কিছুদিন ধরে মা হওয়ার চেষ্টা চালাচ্ছিলেন। কিন্তু ব্যস্ততার কারণে ওরা স্বামী-স্ত্রী একে অন্যের সঙ্গে খুব বেশি সময় কাটাতে পারতেন না। অনেকেই ভেবেছিলেন যে লকডাউন হওয়ায় যেহেতু সবাই বাড়িতে রয়েছেন, সেক্ষেত্রে ফ্যামিলি প্ল্যানিং সেরে নেওয়া যেতে পারে বা সেক্স লাইফে বেশ অ্যাডভঞ্চার নিয়ে আসা যেতে পারে। কিন্তু সত্যি করে বলুন তো, এই অস্থির সময়ে মন কি আপনি শান্ত রাখতে পারছেন? আসলে শারীরিক মিলন বা ফ্যামিলি প্ল্যানিংয়ের জন্য যে মানসিক স্থিতবস্থার প্রয়োজন হয়, এই মুহূর্তে তা নেই। কাজেই, লকডাউন যে আমাদের প্রত্যেকেরই ব্যক্তিগত সম্পর্ক এবং সেক্স লাইফে ভয়ানক এক প্রভাব ফেলেছে তা নিশ্চয়ই বুঝতে পারছেন!

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন