'হবুচন্দ্র রাজা গবুচন্দ্র মন্ত্রী'র দেশে যাবার ডেট জানালেন দেব, আপনি তৈরি তো?

'হবুচন্দ্র রাজা গবুচন্দ্র মন্ত্রী'র দেশে যাবার ডেট জানালেন দেব, আপনি তৈরি তো?

সিংহাসনে বসে রয়েছেন রাজা। জরির পোশাক। গলায় মণিমাণিক্যের হার। মাথায় মুকুট। পায়ে নাগরা। ঠিক তাঁর পিছনেই দাঁড়িয়ে রানি। গা ভর্তি গয়নায় সাজে মুখে স্মিত হাসি। আর রাজার পাশে দাঁড়িয়ে আরও একজন। রাজার কানে কানে যেন কিছু বলছেন তিনি। কিছু মন্ত্রণা দিচ্ছেন...। ঠিকই ধরেছেন। ইনি মন্ত্রী। যাঁর কথা রাজা মন দিয়ে শোনেন। 

ঠিক এমন ভাবেই 'হবুচন্দ্র রাজা গবুচন্দ্র মন্ত্রী'র পোস্টার প্রকাশ্যে এল। আপনাকে স্বাগত রাজদরবারে। একেবারে অন্দরে ঢুকতে পারবেন আগামী ১মে। সেদিনই মুক্তি পাবে দেবের প্রযোজনায় অনিকেত চট্টোপাধ্যায় পরিচালিত এই ছবি। তার আগে আপনার নজর থাকুক রাজদরবারে। কারণ এর মধ্যেই অনেক কিছু ঘটতে চলেছে, সে ইঙ্গিত মিলেছে প্রযোজনা সংস্থার তরফে।

প্রযোজক হিসেবে জার্নি শুরু করার পর একের পর এক ছক্কা হাঁকিয়েছেন দেব (Dev)। যেমন অন্য ধরনের স্ক্রিপ্ট বেছে নিয়েছেন, তেমনই মার্কেটিং স্ট্র্যাটেজিতে টলিউডে অনেকেরই ঘুম কেড়ে নিয়েছেন তিনি। এই ছবিতেও সেই ধারা বজায় থাকবে বলে মনে করছেন ইন্ডাস্ট্রির একটা বড় অংশ। দেবের কথায়, "এই ছবিটা আমাদের সেই সময়ে নিয়ে যাবে যখন রূপকথা ছিল বলে আমরা বিশ্বাস করতাম। আপনি কি নিজের ভিতরের শিশুকে আবার জাগিয়ে তুলতে চান? এখনও স্বপ্ন দেখেন? তাহলে এই ছবিটা আপনার।"

 

 

চিত্রনাট্যে রয়েছেন এক ভাল রাজা (king)। কিন্তু দুষ্টু মন্ত্রীর ষড়যন্ত্রে তিনি নাজেহাল। অবশ্য ভাল মন্ত্রীও রয়েছেন। আর রয়েছেন রাজার সুন্দরী রানি। রাজার চরিত্রে অভিনয় করছেন শাশ্বত চট্টোপাধ্যায়। রানি হলেন অর্পিতা চট্টোপাধ্যায়। দুষ্টু মন্ত্রীর ভূমিকায় থাকবেন খরাজ মুখোপাধ্যায়। আর ভাল মন্ত্রীর চরিত্রে রয়েছেন শুভাশিস মুখোপাধ্যায়। লুক প্রকাশ্যে আসার পর সবচেয়ে বেশি প্রশংসিত হয়েছেন খরাজ এবং অর্পিতা।

অনিকেত আগেই জানিয়েছিলেন,  দক্ষিণারঞ্জন মিত্র মজুমদারের 'সরকার মশাইয়ের থলে' এবং 'হবুচন্দ্র রাদা গবুচন্দ্র মন্ত্রী'- এই দুটো গল্প থেকে স্ক্রিপ্ট করা হয়েছে। এ ছবির মন্ত্রী রাজার বকলমে দেশ শাসন করেন। দেশটা যেন উল্টো রাজার দেশ। বিচার ব্যবস্থাও অদ্ভুত। মুড়ি-মিছরির এক দর সেখানে। হাতি, ঘোড়া, রাজসভা, জাদুকর, রাজ পারিষদ সবই থাকবে। বাচ্চাদের জন্য দারুণ এন্টারটেনমেন্ট। 'হীরক রাজার দেশে', 'গুপী গাইন বাঘা বাইন'-এর পরে বড়পর্দায় আর তেমন রূপকথা নিয়ে কাজ হয়নি বলে এই ছবি করার কথা ভেবেছেন বলে জানিয়েছিলেন পরিচালক।

আরও পড়ুন, ফিরছেন দেব-রুক্মিণী, সঙ্গী 'কিশমিশ'!

শাশ্বত এবং খরাজকে নিয়ে আগেও কাজ করেছেন অনিকেত। এ বার তাঁরা রাজা-মন্ত্রীর জুটি। কমেডির মোড়কে চিত্রনাট্য এগোবে। ফলে রূপকথার সঙ্গে উপরি পাওনা হাস্যরস। এ ছবি যেমন ছোটদের, তেমন সমান ভাবে বড়দেরও। কারণ হাসির আড়ালে লুকিয়ে থাকা রাজনৈতিক বার্তাও পৌঁছবে আপনার কাছে।

'হবুচন্দ্র রাজা গবুচন্দ্র মন্ত্রী'র প্রথম ঘোষণার সময় কিন্তু রাজা-রানি আলাদা ছিলেন। অর্থাৎ প্রথমে দেব এবং রুক্মিণী মৈত্রের ওই দুটি চরিত্রে অভিনয় করার কথা ছিল। সেই মতো কাজও শুরু হয়। হঠাৎই সিদ্ধান্ত বদলান তাঁরা। কারণ? তাঁদের মনে হয়েছিল, ওই দুটি চরিত্রে তাঁদের মানাবে না। পরিচালকও সেই ভাবনায় সহমত ছিলেন। তখন নতুন করে শুরু হয় রাজা-রানির খোঁজ। আর এখানেই বোধহয় কিছুটা আলাদা প্রযোজক দেব। তাঁর প্রযোজিত ছবি মানেই সব সময় মুখ্য চরিত্রে তাঁকেই অভিনয় করতে হবে, এমন কোনও বাধ্যবাধকতা নেই। বরং নিজেকে না মানালে অন্য অভিনেতাকে জায়গা করে দিতেই স্বচ্ছন্দ তিনি। ভাল সিনেমা তৈরি করাই তাঁর একমাত্র লক্ষ্য। আর দিন কয়েকের অপেক্ষা। গরমের ছুটিতে এবার রূপকথার রাজ্যে পাড়ি দেওয়ার অপেক্ষা। 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

২০২০ শুরু করুন আমাদের দারুণ দারুণ প্ল্যানার আর স্টেটমেন্ট সোয়েটশার্ট দিয়ে। এগুলো সবকটাই আপনারই মতো একশ শতাংশ মজার এবং অসাধারণ! ওহ হ্যাঁ, শুধুমাত্র আপনার জন্য রয়েছে ২০ শতাংশ ছাড়ের ব্যবস্থাও। দেরি কিসের আর, এখনই POPxo.com/shop থেকে কেনাকাটা সেরে ফেলুন আর নিজেকে আরেকটু পপ আপ করে ফেলুন!