দীপা কর্মকারকে সম্মান জানাল বার্বি, তৈরি হল তাঁর মতো পুতুল (Dipa Karmakar gets a Barbie Doll look alike after her)

দীপা কর্মকারকে সম্মান জানাল বার্বি, তৈরি হল তাঁর মতো পুতুল (Dipa Karmakar gets a Barbie Doll look alike after her)

মাত্র কিছুদিন আগেই সারা বিশ্বজুড়ে পালিত হয়েছে আন্তর্জাতিক নারী দিবস বা international women’s day।এই দিনটিকে স্মরণীয় করে রাখতে এবং আমেরিকান খেলনা প্রস্তুতকারী সংস্থা ম্যাটেল তাদের ষাট বছর পূর্তি উপলক্ষ্যে সম্মান জানাল ভারতের অলিম্পিয়ান জিমনাস্ট দীপা কর্মকারকে (Dipa Karmakar)।বিশ্বের ১৮টি দেশের রোল মডেলকে বেছে নেওয়া হয়েছে বার্বি (barbie) লুক অ্যালাইকের মধ্যে। ভারত থেকে যেমন দীপার (Dipa Karmakar) নির্বাচন হয়েছে ঠিক সেরকমই এই বিরল সম্মান পেয়েছেন ইউএস ও অস্ট্রেলিয়ান ওপেন চ্যাম্পিয়ন জাপানের নাওমি ওসাকা এবং অলিম্পিকে স্বর্ণপদক বিজয়ী সাইক্লিস্ট ক্রিস্টিনা ভোগেলও।


dipa 3


ম্যাটেলের পক্ষ থেকে বলা হয়েছে এই পদক্ষেপ তাদের ড্রিম গ্যাপ প্রোজেক্টের একটি অংশ। বার্বির মাধ্যমে তারা প্রত্যেক মেয়েকে এই বার্তা দিতে চেয়েছেন তারা চাইলে যে কোনও কিছু করতে পারে। যারা অনেক বাধা বিপত্তি পার হয়ে সফলতার শীর্ষে পৌঁছেছেন তারা যদি বার্বি ডলের মাধ্যমে সবার সামনে উপস্থিত হয় তাহলে সারা বিশ্বের মেয়েদের মধ্যে আত্মবিশ্বাস বাড়বে।


dipa 4


স্বভাবতই নিজেকে বার্বি ডলের অবতারে দেখে উচ্ছ্বসিত দীপা। নিজের মতো দেখতে এই পুতুলের ছবি টুইটারে পোস্ট করে তিনি বলেছেন, “বার্বি সব সময় মেয়েদের পথ দেখিয়ে বলেছে তারা চাইলে যে কোনও কিছু হতে পারে। বার্বির ষাট বছরে আমি যে তাদের রোল মডেল হতে পেরেছি এবং অন্য মেয়েদের মনে আশার আলো দেখাতে পেরেছি তাতে আমি গর্বিত।”



২০১৬ সালে রিও অলিম্পিকে এক চুলের জন্য দীপা করতে পারেননি বিখ্যাত প্রদুনোভা ভল্ট। তাই একটুর জন্য হলেও মেডেল জিততে পারেননি দীপা। যদিও তিনি জিতে নিয়েছিলেন লক্ষ লক্ষ ভারতবাসীর মন। সারা দেশ কুর্নিশ জানিয়েছিল দীপার এই প্রয়াসকে।জিমন্যাসটিকের ইতিহাসে কঠিনতম ভল্ট হল এই প্রদুনোভা। শোনা যায় প্রতি পাঁচ জন মহিলার মধ্যে মাত্র একজন নাকি সফলভাবে সম্পন্ন করতে পারেন এই প্রদুনোভা ভল্ট।মার্কিন মুলুকে রোল মডেল বার্বির প্রতি বিক্রি পিছু এক ডলার করে যাবে ম্যানটেল সংস্থার ড্রিম গ্যাপ প্রোজেক্টের ফান্ডে। তারপর এই ফান্ড এই সঞ্চিত অর্থ তুলে দেবে সেই সব স্বেচ্ছাসেবী সংস্থার হাতে যারা খেলাধুলার জগতে মেয়েদের আরও বেশি করে যোগদানের উপর কাজ করছেন। অনেক দেশেই মেয়েদের ক্রীড়া জগতে অনেক অসুবিধের সম্মুখীন হতে হয়। তারা যাতে সব বাধা বিপত্তি পার করে সব রকম সুযোগ সুবিধে নিয়ে খেলার জগতে প্রবেশ করতে পারে সেটাই দেখবে এই সংস্থাগুলি।


dipa 5


ক্রীড়া জগত ছাড়াও ম্যানটেল সংস্থা বার্বি রোল মডেল হিসেবে বেছে নিয়েছেন ব্রাজিলিয়ান সারফার মায়া গাবেরিয়া, মেক্সিকোর পর্বতারোহী, অধ্যাপক ও লেখক কারলা হুইলক ও সুপারমডেল আদওয়া আবোহাকেও।


dipa 6


তবে একজন ভারতীয় হিসেবে দীপার এই সাফল্যে গর্বিত হয়েছেন অনেকেই। দীপার বার্বি হাতে টুইট রিটুইট করেছেন অনেকে। ভারতের বহু ক্রীড়া সংস্থা থেকে সাধুবাদ জানানো হয়েছে ত্রিপুরার এই স্মল ওয়ান্ডারকে। হ্যাঁ, সম্প্রতি এই নামেই ফিঙ্গার প্রিন্ট পাবলিকেশান থেকে প্রকাশিত হয়েছে দীপার আত্মজীবনী।  


Picture Courtsey: Official twitter and Facebook Account of Dipa Karmakar


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!