মদ্যপান করলে করোনা ভাইরাস থেকে দূরে থাকা সম্ভব? গুজবে কান দিয়ে ঘটল মৃত্যু!

মদ্যপান করলে করোনা ভাইরাস থেকে দূরে থাকা সম্ভব? গুজবে কান দিয়ে ঘটল মৃত্যু!

করোনা ভাইরাস (coronavirus)। এই মুহূর্তে বিশ্বজুড়ে আতঙ্কের নাম। বহু মানুষ আক্রান্ত। মৃত্যুর সংখ্যাও খুব একটা কম নয়। সবথেকে সমস্যা এই রোগের উপসর্গ এবং প্রতিকারের বিষয়ে সাধারণ মানুষের অজ্ঞানতা। প্রতিদিন করোনা ভাইরাস সংক্রান্ত বিভিন্ন তথ্য ছড়িয়ে পড়ছে সোশ্যাল মিডিয়ায়। কিন্তু তার কতটা সত্যি, কোন কোন বিষয় মেনে চলা উচিত, তা নিয়ে প্রশ্ন রয়েছে। আর এর ফলেই গুজব ছড়াচ্ছে দ্রুত। যার শিকার সাধারণ মানুষ। গুজবে (rumors) কান দিয়ে মৃত্যুর ঘটনাও ঘটছে।

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ভুল তথ্য ঘুরছে। সেখানে বলা হচ্ছে, মদ্যপান করলে করোনা ভাইরাস থেকে দূরে থাকা সম্ভব। শরীরে অ্যালকোহলের উপস্থিতি করোনা ভাইরাসকে মেরে ফেলে বলে প্রচার চালানো হচ্ছে। সারা গায়ে অ্যালকোহল বা ক্লোরিন ছড়িয়ে রাখলে করোনাভাইরাস ধারেকাছে ঘেঁষতে পারে না বলে গুজব ছড়ানো হয়েছে। পাশাপাশি ইথাইল অ্যালকোহল পান বা মদ্যপানের মাধ্যমে শরীরে অ্যালকোহলের মাত্রা বাড়িয়ে রুখে দেওয়া যাবে অসুখ বলেও ভুল তথ্য প্রচার করা হয়েছে।

এ তথ্য একেবারেই ভুল বলে দাবি করেছেন চিকিৎসকেরা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা 'হু' এই সব প্রচারকে সম্পূর্ণ ভুল বলে উড়িয়ে দিয়েছে। আর এই গুজবে কান দিয়েই সম্প্রতি ইরানে ৪৪ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। সে দেশের সংবাদমাধ্যমে প্রকাশ, অতিরিক্ত মদ্যপানে বিষক্রিয়ায় মৃত্যু হয়েছে ৪৪জনের। প্রায় ১০০-র বেশি মানুষ অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন।

ইরানের সংবাদমাধ্যমে প্রকাশ, কয়েকদিন ধরেই গোটা দেশে গুজব ছড়িয়ে পড়েছিল, যেখানে বলা হয়েছিল, মদ্যপান করলে করোনা ভাইরাসের দ্বারা আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকবে না। ইরানে মদ্যপান বেআইনি। তার পরও বেশ কিছু নাগরিক সেই গুজব বিশ্বাস করে অত্যধিক মদ্যপান করেন। এই তালিকায় ইরানের স্বাস্থ্য দফতরের জনৈক অফিসার আলি এহসানপুরও রয়েছেন। বেআইনি ভাবে অ্যালকোহল আমদানির সঙ্গে যুক্ত সাত ব্যক্তিকে এই ঘটনায় গ্রেফতার করা হয়েছে বলে খবর।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার উপদেষ্টামণ্ডলীতে যুক্ত এক জনস্বাস্থ্য বিশেষজ্ঞের মতে, যেহেতু অ্যালকোহল বেসড হ্যান্ডওয়াশ দিয়ে ভাল করে হাত-পা ধোওয়ার কথা বার বার করে বলা হচ্ছে, এখান থেকেই ছড়াচ্ছে বিভ্রান্তি। সারা শরীরে অ্যালকোহল বা ক্লোরিন স্প্রে করলে করোনাভাইরাসকে মেরে ফেলার ধারণা একেবারেই ভুল, অযৌক্তিক। করোনা ঠেকাতে একমাত্র ইথাইল অ্যালকোহল বেসড হ্যান্ডওয়াশ অর্থাৎ ৯১ শতাংশ ইথাইল অ্যালকোহল মেশানো মিশ্রণ ব্যবহার করার নির্দেশই দিয়েছে 'হু' বা বিশেষজ্ঞ চিকিৎসকরা। সেখানে সারা শরীরে অ্যালোকহল বা ক্লোরিন ঢালা মানে ত্বকের ক্ষতি করা। কোথাও অন্য কোনও সংক্রমণকে ডেকেও আনতে পারে।

ফলে কোনও ভাবেই গুজবে কান দিয়ে নিজেদের ক্ষতি করবেন না। কোনটা করা উচিত, কীভাবে সাবধানতা অবলম্বন করবেন, তা সোশ্যাল মিডিয়া থেকে না জেনে চিকিৎসের থেকে জেনে নিন। এতে অন্তত ভুল তথ্য দ্বারা বিভ্রান্ত হওয়ার আশঙ্কা কমবে। 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

২০২০ শুরু করুন আমাদের দারুণ দারুণ প্ল্যানার আর স্টেটমেন্ট সোয়েটশার্ট দিয়ে। এগুলো সবকটাই আপনারই মতো একশ শতাংশ মজার এবং অসাধারণ! ওহ হ্যাঁ, শুধুমাত্র আপনার জন্য রয়েছে ২০ শতাংশ ছাড়ের ব্যবস্থাও। দেরি কিসের আর, এখনই POPxo.com/shop থেকে কেনাকাটা সেরে ফেলুন আর নিজেকে আরেকটু পপ আপ করে ফেলুন!