জাতীয় সংগীত না শুনিয়েও Standing Ovation পেয়ে যায় URI - The Surgical Strike

জাতীয় সংগীত না শুনিয়েও Standing Ovation পেয়ে যায় URI - The Surgical Strike

আগামীকাল অর্থাৎ ১৫ই জানুয়ারি সেনা দিবস (Indian Army Day) আর ঠিক তার আগে দিয়ে মুক্তি (release) পেলো URI - The Surgical Strike. যদিও বলিউডে (bollywood) এর আগে অগুনতি দেশাত্মবোধক (patriotic) সিনেমা (movie) তৈরী হয়েছে, কিন্তু নতুন ভারত (New India) নিয়ে কেউ কোনো গল্প আমাদেরকে অর্থাৎ দর্শককে (audience) শোনায়নি. তবে URI - The Surgical Strike -এর ব্যাপারটা আলাদা. সিনেমার (movie) নাম শুনে দর্শক এমনিতেই বুঝতে পারে যে ছবির গল্পের বিষয়বস্তু কি. তবে সেটা চাক্ষুষ অনুভব করার অভিজ্ঞতা কিন্তু অন্যরকম.


uri-movie-review-01-POPxo-Bengaliবলিউডে (Bollywood) যখন কোনো দেশাত্মবোধক (patriotic) ছবি (movie) তৈরী হয়, তখন মোটামুটি সব পরিচালকই (film director) একটা টিপিক্যাল ফর্মুলা ফলো করেন, সেটা হলো ফ্যাক্টের থেকে বেশি জোর দেওয়া হয় জনতার মনে (emotions), জাগিয়ে তোলা হয় দেশমাতৃকার প্রতি ভালোবাসা (emotions). কিন্তু URI - The Surgical Strike এখানেও আলাদা. অবশ্যই দর্শকের (audience) আবেগে (emotions) নাড়া দেয় ছবিটি (movie), তবে পরিচালক (film director) আদিত্য ধর (Aditya Dhar) এখানে রেখেছেন নতুনত্বের ছোঁয়া. কিভাবে? বলবো.


uri-movie-review-02-POPxo-Bengali
ছবির (movie) শুরুতেই দেখানো হয় মনিপুরে একদল উগ্রপন্থী ভারতীয় সেনার (Indian Army) বেশ কয়েকটি কনভয়কে জঙ্গলের মধ্যে আক্রমণ করে. এরপরে আরো নানা ঘটনা ঘটে এবং দিন দিন যে উগ্রপন্থীদের অত্যাচার ভারতে বাড়তে থাকে সে ব্যাপারটিও জানানো হয় এই ছবির মাধ্যমে. তবে ভারতীয় সেনাবাহিনীও (Indian Army) যে চুপ করে বসে নেই তারও যথেষ্ট প্রমান এই সিনেমায় দেওয়া হয়েছে, যেমন একটি প্যারা আর্মির দল (Para Army Force) সেই মনিপুরী উগ্রপন্থীদেরকেই তাদের ডেরায় গিয়ে মেরে আসে. এই প্যারা আর্মির দলে (Para Army Force) ছিলেন মেজর বিহান শেরগিল (ভিকি কৌশল Vicky Kaushal) এবং ক্যাপ্টেন করণ কাশ্যপ (মোহিত রায়না Mohit Raina). এদিকে মেজর শেরগিল-এর (Vicky Kaushal) জীবনের একটা গল্পও সমান্তরালভাবে চলতে থাকে. তার মা আলজাইমারের রোগী যিনি সব কিছু ভুলে যান. তার বোনের সাথে মা-কে রাখেন তিনি এবং সরকারের পক্ষ থেকে একজন নার্সকে বহাল করা হয় মেজর শেরগিল-এর মায়ের দেখাশোনার জন্য. ইতিমিধ্যেই ক্যাপ্টেন করণ কাশ্যপ-এর (Mohit Raina) পোস্টিং হয়ে যায় কাশ্মীরের (Kashmir) উড়ি ছাউনিতে (Uri Camp) এবং পাকিস্তানী উগ্রপন্থীরা ২০১৬-র ১৮ই সেপ্টেম্বর সকালে (Uri Camp) এসে সেখানে হামলা চালায় এবং অন্যান্য সৈন্যের সাথে ক্যাপ্টেন করণ কাশ্যপও (Mohit Raina) তাদের সাথে লড়াই করেন. কিন্তু একটা সমস্যা এখানে দেখানো হয় ছবিতে (movie) যে এক উগ্রপন্থীকে মারার পরে ক্যাপ্টেন করণ কাশ্যপ নিজের ভুলে একটা হ্যান্ড গ্রেনেড থেকে পিন খুলে ফেলেন এবং তাতেই তার মৃত্যু হয়. এই ঘটনাটি দেখানোর তাৎপর্য ঠিক বোঝা যায় না. ছবির প্রথম অধ্যায়ে গল্পের গতি সত্যিই ধীর. তবে ইন্টারভ্যালের পর থেকে সত্যিই মনে হয় যেন আসল যুদ্ধ দেখছি.


uri-movie-review-04-POPxo-Bengali


কিভাবে সার্জিক্যাল স্ট্রাইকের (surgical strike) জন্য প্রস্তুতি নেওয়া হয়, কিভাবে শুধু Indian Army না, Indian Armed Force এর আরো অনেক গুলো বিভাগ যেমন RAW এবং Indian Air Force এবং সরকার - সকলে মিলে এই স্ট্রাইক চালায় সেটা দেখানো হয়েছে. প্রচুর ইন্টেন্স মোমেন্টাম তৈরী করা হয়েছে ছবিতে (movie) যেগুলো দেখলে সত্যিই গায়ে কাঁটা দেয়.

Subscribe to POPxoTV

uri-movie-review-05-POPxo-Bengali
অন্যান্য ভূমিকায় রয়েছেন বিখ্যাত অভিনেতা পরেশ রাওয়াল যিনি অজিত ডোভালের চরিত্রে অভিনয় করেছেন এবং আমাদের দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) ভূমিকায় রাজিত কাপুর বেশ ভালো, যদিও রাজিত কাপুরের কথা বলার ভঙ্গির সাথে নরেন্দ্র মোদির (Narendra Modi) কথা বলার ভঙ্গিতে বিস্তর ফারাক লক্ষ্য করা যায়. সেটা পরিচালক (film director) আদিত্য ধর (Aditya Dhar)ইচ্ছে করে করেছেন কিনা, সেটা অবশ্য বলতে পারবো না. এছাড়াও স্বরূপ সম্পত, মনীশ চৌধরী, ইয়ামি গৌতম রয়েছেন নানা ভূমিকায়.
শেষে একটাই কথা বলতে ইচ্ছে হয়, বলিউডের (bollywood) অন্যতম সিনেমাগুলির মধ্যে URI - The Surgical Starike এমন একটা সিনেমা যেটা দেখে যেকোনো দর্শকের মধ্যে দেশপ্রেম (patriotic) আপনিই জাগবে আর জাতীয় সংগীত না বাজলেও উঠে দাঁড়িয়ে সেল্যুট (standing ovation) করতে ইচ্ছে করবে আমাদের বীর সেনাবাহিনীকে (Indian Army).


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!