বক্স অফিসে সাফল্যের পর জাতীয় স্তরেও প্রশংসা আদায় করে নিল 'গোত্র'

বক্স অফিসে সাফল্যের পর জাতীয় স্তরেও প্রশংসা আদায় করে নিল 'গোত্র'

পরিচালকের নাম? শিবপ্রসাদ মুখোপাধ্যায় এবং নন্দিতা রায়। তাহলে তো বল বাউন্ডারি পেরিয়ে যাবে অনায়াসে। গত কয়েক বছর ধরে এমনটাই মনে করেন টলিউড ইন্ডাস্ট্রির একটা বড় অংশ। এই পরিচালক জুটির ট্র্যাক রেকর্ড এমনটাই। শুধু পরিচালনা নয়, প্রযোজনাও করেন তাঁরা। কারখানার নাম 'উইনডোজ' নিজেদের ছবির বাইরেও জায়গা করে জেন নতুনদের। সেই পিচেও রান আসছে ভালই। 'উইনডোজ'-এর লাস্ট প্রোডাকশন 'গোত্র' (Gotro)। মুক্তি পেয়েছে গত ২৩ অগস্ট। শুধু পশ্চিমবঙ্গে নয়, জাতীয় স্তরেও এই ছবি আলাদা জায়গা করে নিয়েছে। 

গত ১৩ সেপ্টেম্বর জাতীয় স্তরে মুক্তি পেয়েছে 'গোত্র'। দিল্লি, মুম্বই, পুনে, হায়দরাবাদ, বেঙ্গালুরুর বিভিন্ন হলে চলছে এই ছবি। ভুবনেশ্বরে সম্ভবত প্রথম মুক্তি পেল কোনও বাংলা ছবি। আর সব জায়গা থেকই দর্শকের বিপুল সাড়া মিলছে। শিবপ্রসাদ বললেন, "বেঙ্গালুরুতে তো শোয়ের সংখ্যাও বেড়ে গিয়েছে। সেটা খুব সহজ কাজ নয়। কারণ ল্যাঙ্গুয়েজ হিসেবে ওখানে আমরা ফিফথ অথবা সিক্সথ। আর যতই হোক রিজিওনাল ছবির তো একটা বাজেট থাকে। সেটা নিয়েই জাতীয় স্তরে এত ভাল সাড়া পেয়েছি ভাবা যায় না। এর সম্পূর্ণ কৃতিত্ব দর্শকের। তাঁরা ভালবেসে ছবিটা দেখছেন বলেই এটা সম্ভব হয়েছে।"

শিবপ্রসাদ-নন্দিতার পর পর বেশ কয়েকটা ছবি বক্স অফিসে সাফল্য পেল। অনেকে আড়ালে শিবপ্রসাদকে মার্কেটিং গুরুও বলেন। পরিচালক নিজে এই বিশেষণ কতটা এনজয় করেন? হেসে শিবপ্রসাদের জবাব, "মার্কেটিং দিয়ে প্রথম তিন দিন হল ভরতে পারে। তারপর আর হবে না। সেখানে কনটেন্টই আসল। আর এত মানুষ আমাদের ছবির জন্য অপেক্ষা করে থাকেন, সেই প্রত্যাশা পূরণের চাপটা থাকে আমাদের ওপর। ওড়িশার কথা আলাদা করে বলব। সম্ভবত প্রথম কোনও বাংলা ছবি (cinema) রিলিজ করল ওখানে। আমি এক্সপেক্ট করেছিলাম। কারণ নাইজেলের একটা ব্যাকগ্রাউন্ড আছে ওখানকার। আর ছবিতে 'রঙ্গবতী' গানটাও ছিল ওই ব্যাকগ্রাউন্ডে। দর্শক সেই আশা পূরণ করেছেন।" 

'গোত্র'তে ঝুমা-তারেকের মিষ্টি প্রেম, মুক্তিদেবীর তারেক আলির উপর কপট রাগ, আবার সেই তারেককেই সন্তানস্নেহে কাছে টেনে নেওয়ার রসায়ন মন ছুঁয়েছে দর্শকের। মানালি মনীষা দে এবন নাইজেল আকারার নতুন জুটিকে পেল টলিউড। নাইজেলকে সিনে দর্শকের সঙ্গে পরিচয় করিয়েছিলেন এই দুই পরিচালকই। ফের একটা নতুন সুযোগে নিজেকে উজার করে দিয়েছেন তিনি। প্রশংসিত হয়েছে অনসূয়া মজুমদার, সাহেব চট্টোপাধ্যায় এবং খরাজ মুখোপাধ্যায়ের অভিনয়।

এই প্রথম বার একই বছরে শিবপ্রসাদ-নন্দিতা জুটির দু’টি ছবি বড় পর্দায় এল। চলতি বছরের ১০ মে মুক্তি পেয়েছিল 'কণ্ঠ'। ব্যবসার নিরিখে 'গোত্র' কি ছাপিয়ে গেল সব ছবিকে? এবারও অকপট শিবপ্রসাদ। "এ বছরে এখনও পর্যন্ত হায়েস্ট 'কণ্ঠ'। তারপর 'গোত্র'। তারপর 'মুখার্জিদার বউ'। আর আমার সব ছবির মধ্যে হায়েস্ট হামি" বললেন তিনি। 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!