এই ব্রেকফাস্ট রেসিপিগুলো শুধু হেল্দিই নয় টেস্টিও (Healthy Breakfast Recipes In Bengali)

এই ব্রেকফাস্ট রেসিপিগুলো শুধু হেল্দিই নয় টেস্টিও (Healthy Breakfast Recipes In Bengali)

ব্রেকফাস্ট (breakfast) করাটা স্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ. এমনকি এখন ডাক্তাররাও সেই পরামর্শই দিয়ে থাকেন. আর ব্রেকফাস্ট সবসময় হেল্দি করা উচিত. কিন্তু সবসময় হেল্দি (healthy) খাবার খেতে ইচ্ছেও করে না, কারণ আমাদের একটা ধারণা আছে যে হেল্দি খাবার কখনো টেস্টি (tasty) হয়না. কিন্তু ধরুন যদি এমন কোনো রেসিপি আপনি পান, যেটা একইসাথে হেল্দি এবং টেস্টি? (healthy and tasty breakfast recipies) হ্যাঁ, ঠিকই পড়লেন. আজ এখানে এমন দুটো রেসিপির কথাই বলবো. ব্যাঙ্গালোরের গ্র্যান্ড মাসেওর হোটেলের এক্সিকিউটিভ শেফ গোপাল ঝা-এর এই দুটো অনবদ্য রেসিপি দিয়ে আপনার দিন আরম্ভ করুন।


আরো পড়ুনঃ পিঠেপুলি ও পায়েসের দুর্দান্ত রেসিপি


ক্যালিফোর্নিয়ান ব্রেকফাস্ট বেনেডিক্ট


Californian Breakfast Benedict


উপকরণ


ব্রেড লোফ২ স্লাইস (মোটা করে কাটা)
এভোকাডো পেস্ট১ টেবিল চামচ
ডিম২ টো 
ক্যাপসিকাম৫০ গ্রাম
জায়ফল গুঁড়ো১ চিমটি
ফাইলো পেস্ট্রি শিট ১ টা
মরসুমি ফল১০০ গ্রাম
হল্যান্ডাইস সস 


প্রণালী


সবার আগে ব্রেড স্লাইসগুলো টোস্ট করে নিন আর সেগুলোকে গরমই রাখুন. এরপর একটা পাত্রে জল গরম করে তাতে ডিম ফাটিয়ে ওয়াটার পোচ তৈরী করুন. টোস্ট হওয়া ব্রেড-এ গ্রীলড টমেটো দিয়ে দিন আর ক্যাপসিকাম কুচিও দিন. ওপর থেকে জায়ফল গুঁড়ো ছড়ান. একদম ওপরে এভোকাডো পেস্ট আর পোচ করে রাখা ডিম দিয়ে দিন. পেস্ট্রি শিট দিয়ে একটা বাস্কেট তৈরী করে তাতে কেটে রাখা মরসুমি ফলের কুচি আর হল্যান্ডাইস সস দিয়ে দিন. ব্যাস আপনার ক্যালিফোর্নিয়ান ব্রেকফাস্ট বেনেডিক্ট তৈরী.


স্প্যানিশ ওমলেট উইথ নাচোস


Spanish omlette with nachos   spicy salsa


উপকরণ


পেঁয়াজ কুঁচি১ চা চামচ
কাঁচা লঙ্কা কুঁচি১ চা চামচ
রসুন৩ কোয়া
স্প্রিং অনিয়ন কুঁচি১ চা চামচ
লাল আর হলুদ বেলপেপার কুঁচি১ টেবিল চামচ
সেদ্ধ করা আলু১ টেবিল চামচ (টুকরো করা)
ডিম৩ টি
নুন গোলমরিচস্বাদানুসারে
পিকো দে গ্যালো২ চা চামচ
গুয়াকামলে১ টেবিল চামচ
সাওয়ার ক্রিম১ টেবিল চামচ
নাচোস১০ টা


প্রণালী


একটা ফ্রাইং প্যানে মিডিয়াম আঁচে পেঁয়াজ, লঙ্কা আর রসুন ভেজে নিন. অল্প ভাজা হলে নুন আর গোলমরিচ গুঁড়ো দিয়ে আরেকটু নাড়াচাড়া করে রেখে দিন. এবার সেদ্ধ করা আলুর থেকে খানিকটা নিয়ে একটা বেস তৈরী করুন আর বাকি টুকরো গুলো ওপর থেকে রেখে দিন. পুরো ব্যাপারটাকে প্যানে ট্রান্সফার করে ওপর থেকে ডিম গুলো ফাটিয়ে দিয়ে দিন. এবার ওপরে কেটে রাখা সবজিগুলো পিৎজার টপিংয়ের মতো ছড়িয়ে ওপর থেকে একটু গোলমরিচের গুঁড়ো ছড়িয়ে দিন. এবার এর ওপরে টমেটো সস আর টোবাস্কো সস ছড়ান. আপনি চিজ খেতে ভালোবাসলে একটু পার্মেসান চিজও দিতে পারেন. এবার প্যান ঢাকা দিয়ে কিছুক্ষন কম আঁচে রেখে দিন যাতে চিজ মেল্ট হয়. চিজ মেল্ট হয়ে গেলে ওপর থেকে নাচোস, পিকো দে গ্যালো আর গুয়াকামলে দিয়ে সাজান. সাওয়ার ক্রিম দিয়ে পরিবেশন করুন.