বাংলা ভাষা উচ্চারিত হলে... (International Mother Tongue Day)

বাংলা ভাষা উচ্চারিত হলে... (International Mother Tongue Day)

প্রতি সপ্তাহে পৃথিবী থেকে হারিয়ে যাচ্ছে একটি করে ভাষা (language)। আর তার সাথে সাথে হারিয়ে যাচ্ছে সেই ভাষার (language) সঙ্গে জড়িয়ে থাকা সংস্কৃতি। অথচ মায়ের ভাষাই (language) আমরা জন্মানোর পর  প্রথম শিখি। ২১শে ফেব্রুয়ারি বাংলাদেশের সেই যুগান্তকারী ভাষা আন্দোলনকে সম্মান জানাতে ইউনেসকো (UNESCO) ২০০০ সালে এই দিনটিকে বেছে নিয়েছেন আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে(International Mother Tongue Day)। আজ ২০১৯ এ আমরা কী ভাবছি বাংলা ভাষা নিয়ে? কবি শামসুর রহমান বলেছিলেন, “বাংলা ভাষা উচ্চারিত হলে নিকনো উঠোনে ঝরে রোদ...।কথা বললাম বিভিন্ন পেশার সাত জন মানুষের সঙ্গে। বাংলা ভাষা (language)  উচ্চারিত হলে কী ভাবেন তারা? 


sathi ed


সাথী সেনগুপ্ত, শিক্ষিকা, লা মার্টিনিয়ের স্কুল


বাংলাভাষা উচ্চারিত হলে এক মুহূর্তে এক ঝাঁক কিশোরীর কলরবের মতো জেগে ওঠে অজস্র স্মৃতি কথামালা। শীতের সকালে, কাঁপতে কাঁপতে কুয়াশা পথ ভেদ করে হাঁটতে হাঁটতে স্কুল। সখীসঙ্গে অনর্থক, অনর্গল বকবকম। বাংলা ভাষা যেন মায়ের হাতে বোনা সোয়েটারের ওম।  প্রথম বর্ষার দিনে চুপচুপে হয়ে বৃষ্টি ভেজা।জ্বর তপ্ত কপালে মায়ের শীতল হাতের পরশ। ছাতের সিঁড়িতে বসে জামার ভেতর রাখা ঘামে ভেজা প্রেমপত্র লুকিয়ে পড়ার অলীক শিহরণ। রাত জেগে জীবনানন্দ পড়া। কখনও বালিশে মুখ চেপে অবুঝ কান্না।  কলেজ প্রাঙ্গণে তুমুল তর্ক বিতর্ক, হইচই আড্ডা, সুরে বেসুরে হঠাৎ গেয়ে ওঠা। আর এসব মিলেই “আমি একবার দেখি বার বার দেখি/ দেখি বাংলার মুখ।”


সাথী সেনগুপ্ত, শিক্ষিকা, লা মার্টিনিয়ের স্কুল


 aditi sarkar ed


অদিতি সরকার, অনুবাদক, লেখক


বাংলা ভাষা উচ্চারিত হলে আপনা থেকেই মন বলে এ আমার শিশুকালের, মায়ের কোলের ভাষা, আমায় আদরে স্নেহে শাসনে আজকের এই আমি করে তোলার ভাষা। বাকি যা সব সে তো পরে এসেছে। বাংলা আমার মনে মনে নিজের সঙ্গে নিজের কথা বলার ভাষা। বিদেশে অবোঝা ভাষার ভিড়ে একা লাগতে লাগতে কানে হঠাৎ এক ঝলক চেনা সুর চেনা টান ভেসে এলে লাফিয়ে ওঠার ভাষা। হাঁফ ছেড়ে বাঁচার ভাষা।


অদিতি সরকার, অনুবাদক, লেখক


promita ed


প্রমিতা ভৌমিক, কবি


বাংলা ভাষা উচ্চারিত হলে আমার দিকে হাত বাড়িয়ে দেয় জীবন। যাপনের পরতে পরতে জেগে ওঠে আমার বেঁচে থাকার দিকচিহ্ন। জন্মের পর যে ভাষা প্রথম উচ্চারিত হয়েছে দু ঠোঁটে। তার গায়ে মায়া লেগে থাকে। অবেলায় জ্বলে ওঠে আলো। আমার সুখ দুঃখ, প্রেম বিরহ ভালো থাকা না থাকা, উদযাপন দীর্ঘশ্বাস সবই উচ্চারিত হয় বাংলা ভাষায়। কখনও নীরবে, কখনও সোচ্চারে। এই ভাষা ফিরিয়ে দেয় আমার যাবতীয় স্মৃতি, দ্বিধা, এলোমেলো উদাসীনতা। বাংলা ভাষা উচ্চারিত হলে আমি স্বপ্ন দেখি নতুন করে...যার অনুবাদ হয় না কোনও।


প্রমিতা ভৌমিক, কবি


abhijit sukul ed


অভিজিৎ সুকুল, কুইজ মাস্টার


বাংলা ভাষা উচ্চারিত হলে আশ্বস্ত হই। অন্য ভাষার প্রবল আগ্রাসন সামলাচ্ছে বাংলা। আম বাঙালি আর খাঁটি বাংলা বলে না। বিধর্মী শব্দ মেশানো এক জগাখিচুড়ি ভাষায় এখন বাঙালির বাক্যালাপ চলে। তারই মাঝে শুদ্ধ বাংলা স্বস্তি দেয়। সব ভাষাতেই পরিবর্তন আসে। অন্য ভাষাভাষীরা নিজেদের ভাষার প্রতি শ্রদ্ধাশীল। বাঙালিই বোধহয় একমাত্র জাতি, যে তার নিজের ভাষার কদর করতে জানে না।


অভিজিৎ সুকুল, কুইজ মাস্টার


rono ed


রণজয় অধিকারী, আইটি কনসালটেন্ট


বাংলা ভাষা উচ্চারিত হলে হিন্দি আর ইংরেজির ভিড়ে একটা ঠাণ্ডা হাওয়ার স্পর্শ পাই। এ যে আমার নিজের ভাষা। খারাপ লাগে যখন দেখি বাঙালিরাও নিজেদের মধ্যে অন্য ভাষায় কথা বলে। অথচ এই ভাষাতেই লেখা হয়েছে পৃথিবীর অন্যতম শ্রেষ্ঠ গান, কবিতা ও উপন্যাস। এই উপমহাদেশের সংস্কৃতি প্রাণ পেয়েছে সেই সব মনিষীদের কথায়, যারা বাংলাতেই তাঁদের বক্তব্য রেখেছেন। ইতিহাস সমৃদ্ধ বাংলা ভাষার ভবিষ্যৎ কী জানিনা তবে বর্তমান বেশ ফিকে।


রণজয় অধিকারী, আইটি কনসালটেন্ট


jagyoseni


যাজ্ঞসেনী আম্বলি, পুষ্টিবিদ


বাংলা ভাষা উচ্চারিত হলে মনে হয় এই বিশ্বায়নের হিড়িকে আমরা সবাই ছুটে চলেছি বিদেশী 'হনুকরণ'এর পিছনে। যেভাবে চোখ কান বুজে বিদেশী জিনিস গ্রহণ করছি একে অনুকরণ আর বলতে পারছি কই? তবু দিনের শেষে বাড়ি ফিরে বাংলায় কথা বলে মনের আরাম হয় বৈকি। এ যেন বাহ্যিক আবরণ ছেড়ে আটপৌরে পোশাক পরা। মাতৃভাষা মানে শুধুই মায়ের কাছে শেখা ভাষা নয়। এর মধ্যে মিশে থাকে নির্ভরতা, ভালোলাগা আর ভালোবাসা। মুখে যতই অন্য ভাষা কপচাই না কেন, মনে মনে আমরা বাংলাতেই কথা বলি।


যাজ্ঞসেনী আম্বলি, পুষ্টিবিদ 


sanjana ed


সঞ্জনা গুহ, ফাউনডার লিটলট্রাই


বাংলা ভাষা উচ্চারিত হলে মার মুখে শোনা এক মামাদাদুর মুক্তিযুদ্ধর কথা মনে পড়ে। তিনি ডাক্তার ছিলেন। অনেক মুক্তিযোদ্ধার তিনি চিকিৎসা করেছেন। এক রাতে গ্রামের বাড়িতে হঠাৎ খান সেনার হানা। তারা কিছু মুক্তিযোদ্ধার খোঁজ নিতে এসেছিল।প্রথমে মামাদাদু তাদের নাম বলতে চাননি। কিন্তু তারপর তাঁর দশ বছরের ছেলের উপর কেরোসিন ঢেলে দেওয়া হয়! তারপর? তারপরের গল্প মা কোনওদিন বলেননি।


সঞ্জনা গুহ, ফাউনডার লিটলট্রাই 


Picture Courtsey: Pinterest, Facebook    


POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!