জ্যাক মা এবার থাম মা!

জ্যাক মা এবার থাম মা!

কবে থামবেন এই মূর্তিমান! প্রথমে বললেন তার কোম্পানিতে মোটা মাইনের চাকরি পেতে হলে নাকি সপ্তাহে ছয় দিন, নয় ঘন্টা কাজ করতে হবে। সেই নিয়ে নেটিজেনদের কত হই হট্টোগোল। এদিকে সেই বিতর্কের আঁচ একটু কমতে না কমতেই আরেক বোমা ফাটালেন জ্যাক মা। এবার তো একেবারে বেডরুমে উঁকি আলিবাবার ফাউন্ডারের (Alibaba Group)। তাঁর বক্তব্য, সুখি এবং দীর্ঘ দাম্পত্য জীবন পেতে নাকি ছয় দিনে ছয় বার যৌন মিলন জরুরি। আরে দাঁড়ান, যাচ্ছেন কোথা! এখানেই থেমে থাকেননি জ্যাক। বড়াই করে নিজের এই তত্ত্বের নাম দিয়েছেন আবার "৬৬৯" (Alibaba founder Jack Ma says everyone should have sex six times in six days)।

কী এই "৬৬৯":

ja-1
"সিক্স টাইমস ইন সিক্স ডেজ" (669)। সহজ কথায়, ছয় দিনে ছয়বার মারতে হবে ছক্কা। তবেই সুখী দাম্পত্যের ট্রফি উঠবে হাতে, এমনই বিশ্বাস জ্যাকের।

লোকটার মাথায় (Jack Ma) এমন বিটকেল বুদ্ধি এল কোথা থেকে? আরে এই মূর্তিমান কি আমি-আপনি। হল গিয়ে ৫০ বিলিয়ান ডলারের মালিক। তার চিন্তা এমন হাটকে হবে না তো কি পাড়ার চায়ের দোকানের পাঁচুর হবে। মানে! খোলসা করে বললে, ব্যক্তিগত জীবনে সুখের চাবিকাঠি যে লুকিয়ে মিলনে। আর যে কর্মচারী মন থেকে খুশি, সেই না অফিসে আদা-জল খেয়ে ঘোড়ার মতো ছুটবে! আর তবেই না মার সঙ্গে মাসির, থুড়ি দেশের পকেট ভরবে। তবে আরেকটা কারণও রয়েছে। সেই নিয়ে বলছি পরে!

সব তো বুঝলাম। কিন্তু দুটো ছয়ের পরে আবার ঐ "নয়"টা কেন? চীনা (China) মতে নয় সংখ্যার অর্থ হল "দীর্ঘমেয়াদী"। এবার বুঝেছেন তো কেমন ছয়ে ছয়ে মিলে নয় হচ্ছে। তবে তাই বলে মার কথা শুনে আপনি আবার আপনার সেক্স লাইফ নিয়ে নয়-ছয় করতে যাবেন না যেন!

মন্দ তো বলেননি, তাহলে এত চেঁচামেচি কেন?

ja-2
আরে কী বলছেন! ব্যক্তিগত জীবন নিয়ে কেউ এমন পোস্টমটের্ম করবে, আর চীনারা তার হাক্কা নুডুল না বানিয়ে ছেড়ে দেবে, তা আবার হয় নাকি! তাই তো তুমুল চটেছে নেটিজেনরা। গালমন্দ তো করছেই। কেউ কেই তো আবার ফোড়ন কেটে এও বলছেন যে মার মুখে এবার কুলুপ আঁটা উচিত। এই ভিড়ে যদিও মার (Jack Ma) গুটিকয়েক সমব্যথীও রয়েছেন। তারা মনে করেন গত কয়েক বছরে চীনে জন্মবার যেভাবে কমছে, তাতে সবার কপালেই ভাঁজ পড়েছে। তাই হয়তো দেশের কথা ভেবেই দশের জন্য জ্যাক মার এই "৬৬৯" দাওয়াই।

৯৯৬ আর ৬৬৯ কতটা বাস্তসম্মত!

ja-3
আমার জানা নেই। কিন্তু নেটিজেনরা ৯৯৬ এর তুমুল বিরোধী (overtime culture)। তারা ১২ ঘন্টা কাজ করতে নারাজ। আর ৬৬৯ নিয়ে যদি প্রশ্ন করেন, তাহলে কে কতবার সেক্স করছে, তাতে কার কিছু এসে যায় কিনা জানা নেই, কিন্তু চীনা সরকার আর জ্যাক মার (Jack Ma) যে অনেক কিছু এসে যায়, তাতে কোনও সন্দেহ নাই! চাইনিজ ন্যাশনাল বিউরো অফ স্ট্যাটিস্টিকস-এর রিপোর্ট অনুসারে ২০১৮ সালে জন্ম হার একেবারে তলানিতে এসে ঠেকেছে। এমন চলতে থাকলে ওয়ার্ক ফোর্স কমবে। পাল্লা দিয়ে দুর্বল হবে দেশের অর্থনীতি। আর এমনটা হলে সাউথ চায়না সি থেকে সমগ্র দক্ষিণ এশিয়ায় দুরন্ত গতিতে ছুটতে থাকা চায়নার বিজয় রথ যে থমকে যাবে! তাই হয়তো হঠাৎ করে করে শুভ বুদ্ধির উদয়!

ছবির কৃতজ্ঞতা স্বীকার: instagram, wikipedia

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!