শুরু হচ্ছে কলকাতা চলচ্চিত্র উৎসব, ভার্চুয়াল উদ্বোধনে শাহরুখ-মমতা

শুরু হচ্ছে কলকাতা চলচ্চিত্র উৎসব, ভার্চুয়াল উদ্বোধনে শাহরুখ-মমতা

করোনা অতিমারি। এই একটা শব্দই ২০২০-র সার্বিক সময় বোঝানোর জন্য যথেষ্ট। গত বছর শারদীয়ার মতো বড় উৎসবের মজা যেমন আমরা মিস করেছি, একইভাবে স্যাকরিফাইস করেছি আরও অনেক আনন্দ। সিনেমাপ্রেমীরা সারা বছর নভেম্বর মাসের জন্য অপেক্ষা করে থাকেন। কেন জানেন? 

নভেম্বরেই শহর আরও এক বড় উৎসবের সাক্ষী থাকে যে! কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। যে সময়ে শহরে সবে সবে শীত পড়তে শুরু করেছে, সেই সময় থেকেই শুরু এই সিনেমা উৎসব। সিনেমাপ্রেমীদের প্রিয় উৎসব(kolkata international film festival)। 

ছবি - টুইটার

অন্যবার ফেস্টিভ্যালের বেশ কয়েক মাস আগে থেকেই একটা উন্মাদনা থাকে। ডেলিগেট কার্ড করানো, ফেস্টিভ্যালে ছবি শুরুর আগে লাইন দিয়ে দাঁড়িয়ে থাকা, এক বড় উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে চলচ্চিত্র উৎসবের উদ্বোধন...এইসবই চেনা ছবি। কিন্তু এইবছর তা হয়নি। বরং, ২০২০ সালের চলচ্চিত্র উৎসব পিছিয়েছে। তাই আজ থেকেই শুরু হচ্ছে কলকাতার ২৬তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব(kolkata international film festival)। আজ এই উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান। অন্যবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (mamata banerjee)উপস্থিতিতে এই উৎসবের উদ্বোধন হয়। একই মঞ্চে উপস্থিত থাকেন আরও অন্যান্য তারকারাও। কিন্তু এইবার সেইসব কিছুই হচ্ছে না। 

 

বরং কোভিড কালে কলকাতা চলচ্চিত্র উৎসবের উদ্বোধন হবে ভার্চুয়ালি। উপস্থিত থাকবেন মমতা বন্দ্যোপাধ্যায় (mamata banerjee)। নবান্ন সভাঘর থেকেই তিনি উৎসব উদ্বোধন করবেন। উপস্থিত থাকবেন বলিউড বাদশা শাহরুখ খান(SRK)। এই কথা গতকাল মুখ্যমন্ত্রী নিজেই টুইটে জানিয়েছেন।

তিনি টুইটে লেখেন, 'আমরা সবাই মিলে একসঙ্গে এই অতিমারি কাটিয়ে উঠব। কিন্তু শো মাস্ট গো অন। আমরা কেআইএফএফ ২০২১ ভার্চুয়ালি আয়োজন করছি, এইবার ছোট করে আয়োজন হচ্ছে। এই বিষয়ে আমি জানাতে খুশি যে, আমার ভাই শাহরুখ খান আমাদের সঙ্গে ভার্চুয়ালি উপস্থিত থাকবেন। ৮ জানুয়ারি বিকেল চারটেয় এই অনুষ্ঠান উদ্বোধন হবে। আপনারা কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র (kolkata international film festival)উৎসব দেখুন লাইভ।'

 

উদ্বোধনী ছবি - অপুর সংসার

ছবি - অপুর সংসার

শহরের বিভিন্ন জায়গায় মোট ৫০টি বিশাল এলইডি স্ক্রিন লাগানো হয়েছে। উদ্বোধনী ছবি হিসেবে বিকেল ৫টায় রবীন্দ্র সদনে দেখানো হবে 'অপুর সংসার'।

শতবর্ষে শ্রদ্ধা ফেলিনিকে

এই বছর উৎসবের অন্যতম আকর্ষণ ইতালিয়ান চলচ্চিত্রকার ফেদেরিকো ফেলিনির একগুচ্ছ ছবির একটি প্যাকেজ। গত বছরই ফেলিনির জন্ম শতবর্ষের বছর। ফেলিনির জন্ম ১৯২০ সালের ২০ জানুয়ারি।

ফেলিনিকে উৎসর্গ করেই এইবার প্রদর্শিত হবে, 'দ্য ট্রুথ অ্যাবাউট লা দলচে ভিতা'। লা দলচে ভিতা ফেলিনির অন্যতম সেরা ছবি এবং বিশ্ব সিনেমার ইতিহাসে আর্ট ফিল্ম মুভমেন্টে লা দলচে ভিতা সর্বকালের অন্যতম শ্রেষ্ঠ ছবিও বলা যায়। সেই ছবির কী সত্যতা দ্য ট্রুথ অ্যাবাউট লা দলচে ভিতা দেখাবে, জানা নেই। তবে এই ছবি সেমি ফিকশনাল। এই ছবি তৈরিই হয়েছে ২০২০ সালে। কলকাতায় এই ছবির প্রদর্শন প্রথমবার। এছাড়াও ফেলিনির আরও কয়েকটি ছবি দেখানো হচ্ছে।

শর্ট ফিল্মের পাশাপাশি থাকছে নতুন বিভাগ

শর্ট-ফিল্ম তো প্রতিবারাই চলচ্চিত্র উৎসবের (kolkata international film festival)অন্যতম আকর্ষণ। তার সঙ্গেই এই উৎসবে থাকছে তথ্যচিত্র, অ্যানিমেশন, মোবাইল বা ড্রোন ফিল্ম, মিউজিক ভিডিয়ো-সহ বেশ কয়েকটি নতুন বিভাগ। চলচ্চিত্র পড়ুয়া এবং আঠারোর কম বয়সী পরিচালকদের জন্য থাকছে পৃথক বিভাগ। ভারতীয় ভাষার ছবি ছাড়াও পৃথিবীর যে কোনও প্রান্ত এবং ভাষায় তৈরি ছবি এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবে।

সৌমিত্র স্মরণে

ছবি - বেলাশেষে


শতবর্ষে শ্রদ্ধাজ্ঞাপন (kiff) করে একইসঙ্গে প্রদর্শিত হবে কয়েকটি বাংলা ছবিও। ভ্রান্তিবিলাস( ভানু বন্দ্যোপাধ্যায়), সপ্তপদী(হেমন্ত মুখোপাধ্যায়), অনুরাধা(পণ্ডিত রবিশংকর)। বিশেষ শ্রদ্ধাজ্ঞাপনে প্রদর্শিত হবে কল্পনা(অমলা শংকর), ছোটি সি বাত( বাসু চট্টোপাধ্যায়), পান সিং তোমর(ইরফান খান), স্প্রিং, সামার, ফল, উইন্টার … অ্যান্ড স্প্রিং (কিম কি দুক), হেমন্তের পাখি (সন্তু মুখোপাধ্যায়), মুল্ক (ঋষি কাপুর)। সৌমিত্র চট্টোপাধ্যায়ের স্মরণেও একগুচ্ছ ছবি প্রদর্শিত হবে।

বিস্তারিত জানতে এই লিংকে ক্লিক করুন।

মূল ছবি সৌজন্যে - পাওলি দামের টুইটারমমতা বন্দ্যোপাধ্যায়ের টুইটার

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!