২০২০-তে নজর রাখার মতো ১৫টি বাংলা ছবি, কোনগুলো দেখবেন এখনই ঠিক করে নিন

২০২০-তে নজর রাখার মতো ১৫টি বাংলা ছবি, কোনগুলো দেখবেন এখনই ঠিক করে নিন

শুরু হয়ে গেল নতুন বছর। ২০২০। নতুন দশকও বটে। বেশ কিছু বাংলা (bengali) ছবি (Movie) রয়েছে মুক্তির অপেক্ষায়। এক নজরে দেখে নেওয়া যাক, টলিউডের (Tollywood) কোন কোন ছবিতে এবার নজর থাকবে দর্শকের।

১) অসুর

Instagram

নতুন বছরের প্রথম শুক্রবার মুক্তি পেয়েছে পাভেল পরিচালিত 'অসুর'। ছবিটির গল্প এগিয়েছে বিখ্যাত ভাস্কর রামকিঙ্কর বেজকে নিয়ে! ইনি চরিত্র হিসেবেই বিতর্কিত। স্বয়ং রবীন্দ্রনাথ ঠাকুরের স্নেহধন্য, আর্টিস্ট নন্দলাল বসুর শিক্ষকতার ছায়ায় ভরা রামকিঙ্করের ছাত্রজীবন। কিন্তু জাতে সাঁওতাল এই খামখেয়ালি ভাস্কর কোনওদিনই প্রথাগত পথে এগোননি। তাঁর কাজ যত প্রশংসিত হয়েছে, ততই নিন্দিত হয়েছে তাঁর ব্যক্তিগত জীবন! এহেন ব্যক্তিত্বকে বড় পর্দায় ধরাটা বেশ কষ্টসাপেক্ষ ব্যাপার। ছবির গল্পের মূল চরিত্র রামকিঙ্কর। কিন্তু এটি সরাসরি তাঁর বায়োপিক নয়। বরং তিনটি সমকালীন চরিত্র কীভাবে রামকিঙ্কর বেজকে আবিষ্কার করে নিজেদের জীবনের মাধ্যমে, সেটিই গল্পের বিষয়বস্তু। মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন জিৎ, আবির চট্টোপাধ্যায় এবং নুসরত।

২) মুখোশ

Instagram

নতুন বছরের প্রথম শুক্রবার আরও বেশ কিছু ছবির সঙ্গে মুক্তি পেল পরিচালক অর্ঘ্যদীপ চট্টোপাধ্যায়ের ছবি 'মুখোশ'। 'মুখোশ' অর্ঘ্যদীপের তৃতীয় ছবি। রজতাভ দত্ত, শান্তিলাল মুখোপাধ্যায়, প্রান্তিক বন্দ্যোপাধ্যায় এবং নবাগতা অমৃতার অভিনয় দেখা গিয়েছে এই ছবিতে। এছাড়াও গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করছেন পায়েল সরকার।

৩) বরুণবাবুর বন্ধু

Instagram

অনীক দত্ত পরিচালিত 'বরুণবাবুর বন্ধু' ছবিটি মুক্তি পাবে এই বছরেই। রমাপদ চৌধুরির গল্প 'ছাদ' অবলম্বনে তৈরি হয়েছে এই ছবি। সৌমিত্র চট্টোপাধ্যায়, পরাণ বন্দ্য়োপাধ্যায়, অর্পিতা চট্টোপাধ্যায়, বিদীপ্তা চক্রবর্তীর মতো শিল্পীর অভিনয় দেখা যাবে এই ছবিতে।

৪) দ্বিতীয় পুরুষ

সৃজিত মুখোপাধ্যায়ের '২২শে শ্রাবণ'-এর চরিত্র অভিজিৎ পাকড়াশী, অমৃতারা কেমন আছেন এতদিন পর? জানতে পারবেন 'দ্বিতীয় পুরুষ'-এ। মুক্তি পাবে আগামী ২৩ জানুয়ারি। পরমব্রত চট্টোপাধ্যায়, রাইমা সেন, আবির চট্টোপাধ্যায়ের অভিনয় সমৃদ্ধ করেছে এই ছবিকে। তবে ফার্স্ট লুকে চমকে দিয়েছেন অনির্বাণ ভট্টাচার্য এবং ঋতব্রত মুখোপাধ্যায়। তাঁদের পারফরম্যান্স দেখার অপেক্ষায় দর্শক।

৫) অব্যক্ত

Instagram

অর্জুন দত্ত পরিচালিত 'অব্যক্ত' মুক্তি পাবে আগামা ৩১ জানুয়ারি। ইতিমধ্যেই বিভিন্ন চলচ্চিত্র উৎসবে প্রশংসিত হয়েছে এই ছবি। মা, ছেলের সম্পর্কের বুনোটে চিত্রনাট্য সাজিয়েছেন পরিচালক। মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন অর্পিতা চট্টোপাধ্যায়, আদিল হুসেন, অনুভব কাঞ্জিলাল, অনির্বাণ ঘোষ প্রমুখ।

৬) ব্রহ্মা জানেন গোপন কম্মোটি

Instagram

অরিত্র মুখোপাধ্যায়ের পরিচালনায় উইন্ডোজ-এর প্রযোজনায় ঋতাভরী চক্রবর্তীর ছবি 'ব্রহ্মা জানেন গোপন কম্মোটি' মুক্তি পাবে ২০২০-এর আন্তর্জাতিক নারী দিবসে। এই ছবিতে মহিলা পুরোহিতের ভূমিকায় অভিনয় করেছেন ঋতাভরী। মেয়েদের নিয়ে প্রচলিত কিছু ধারণা, কুসংস্কার ভাঙতে পারে এই চিত্রনাট্য। 

৭) রক্ত রহস্য

Instagram

সৌকর্য ঘোষালের পরিচালনায় থ্রিলার 'রক্ত রহস্য' মুক্তি পাবে চলতি বছরের মে মাসে। মুখ্য ভূমিকায় অভিনয় করছেন কোয়েল মল্লিক। এছাড়াও লিলি চক্রবর্তী, ঋতব্রত মুখোপাধ্যায়, বাসবদত্তা চট্টোপাধ্যায়, চন্দন রায় সান্যালের অভিনয় দেখতে পাবেন দর্শক।

৮) ভূতপরী

Instagram

থ্রিলার ছাড়াও একটি হরর-ফ্যান্টাসি তৈরি করছেন সৌকর্য। ছবির নাম 'ভূতপরী'। মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন জয়া আহসান। সুদীপ্তা চক্রবর্তীও রয়েছেন গুরুত্বপূর্ণ ভূমিকায়। 

৯) হবুচন্দ্র রাজা গবুচন্দ্র মন্ত্রী

Instagram

দেবের প্রযোজনায় 'হবুচন্দ্র রাজা গবুচন্দ্র মন্ত্রী' পরিচালনা করেছেন অনিকেত চট্টোপাধ্যায়। এই ফ্যান্টাসি ছোট-বড় সকলের কথা ভেবেই তৈরি। শাশ্বত চট্টোপাধ্যায়, খরাজ মুখোপাধ্যায়, অর্পিতা চট্টোপাধ্যায়ের অভিনয়ে সমৃদ্ধ এই ছবি। এই বছরে নজরে থাকবে এই ছবি। 

১০) বেলাশুরু

Instagram

শিবপ্রসাদ মুখোপাধ্যায় এবং নন্দিতা রায় তৈরি করেছিলেন 'বেলাশেষে'। তুমুল সাড়া ফেলেছিল দর্শক মহলে। ২০২০-তে তাঁরা নিয়ে আসছেন পারিবারিক ফ্রেমে 'বেলাশুরু'। সৌমিত্র চট্টোপাধ্যায়, স্বাতীলেখা সেনগুপ্ত, ঋতুপর্ণা সেনগুপ্ত, খরাজ মুখোপাধ্যায়, অপরাজিতা আঢ্যর মতো শিল্পীর অভিনয়ে সমৃদ্ধ এই ছবি। 

১১) বনি

Instagram

শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের গল্প অবলম্বনে পরমব্রত চট্টোপাাধ্যায়ের পরিচালনায় 'বনি' মুক্তি পেতে পারে এই বছর। কোয়েল মল্লিক, অঞ্জন দত্ত, কাঞ্চন মল্লিক তো বটেই, এই ছবিতে পরিচালনায় পাশাপাশি অভিনয়ও করেছেন পরমব্রত। 

১২) অভিযাত্রিক

Instagram

অপুকে তো নিশ্চয়ই মনে আছে আপনার। হ্যাঁ, অপূর্ব রায়। কানেক্ট করতে পারছেন? সেই বিভূতিভূষণের উপন্যাসের অপু? কথাই বলা হচ্ছে। অর্থাৎ সৌমিত্র চট্টোপাধ্যায়ের হাত ধরে যাঁর সঙ্গে দর্শকের পরিচয় করিয়েছিলেন স্বয়ং সত্যজিৎ রায়। সেই অপুই যদি আবার ফিরে আসে ছেলের হাত ধরে? কেমন হবে বলুন তো? ঠিক এই ভাবনা থেকেই টলিউডে ছবি তৈরি করছেন পরিচালক শুভ্রজিৎ মিত্র, ছবির নাম 'অভিযাত্রিক'। ১৯৫৯ সালে মুক্তি পেয়েছিল সত্যজিৎ রায়ের অপুর সংসার। তার ঠিক ৬০ বছর পর আবার পর্দায় ফিরছে অপু। নতুন অপু হলেন অর্জুন চক্রবর্তী। অপর্ণার চরিত্রে অভিনয় করেছেন দিতিপ্রিয়া রায়। সব্যসাচী চক্রবর্তীকে দেখা যাবে শঙ্করের ভূমিকায়। অর্পিতা চট্টোপাধ্যায় অভিনয় করেছেন লীলার চরিত্রে। রানুদির চরিত্রে দেখা যাবে শ্রীলেখা মিত্রকে। বউরানির ভূমিকায় অভিনয় করেছেন তনুশ্রী শঙ্কর। 

১৩) লক্ষ্মী ছেলে

Instagram

পাভেলের পরিচালনায় 'রসগোল্লা' দিয়েই অভিনয়ের হাতেখড়ি হয়েছিল কৌশিক এবং চূর্ণী গঙ্গোপাধ্যায়ের ছেলে উজানের। কিন্তু বাবার পরিচালনায় অভিনয় এই প্রথম। কৌশিক গঙ্গোপাধ্যায়ের পরের ছবি 'লক্ষ্মী ছেলে'তে অভিনয় করছেন তিনি। ফার্স্ট লুক রিলিজ হতেই বিপুল সাড়া মিলেছে। সকলেই অবাক হয়েছেন। ছবিটিকে ঘিরে কিছু প্রত্যাশা, কিছু প্রশ্ন জমা হয়েছে। সবচেয়ে বড় কথা, লক্ষ্মীপুজোর দিন 'লক্ষ্মী ছেলে'র প্রথম পোস্টার রিলিজের যে নিবিড় যোগ রয়েছে তাও এককথায় স্পষ্ট।

১৪) জুনিয়র পণ্ডিত

Instagram

শিবপ্রসাদ মুখোপাধ্যায় এবং নন্দিতা রায় তাঁদের 'হামি'র জুটি ভুটু এবং চিনি ওরফে ব্রত অবং তিয়াসাকে নিয়ে ফিরছেন ২০২০-এর ডিসেম্বরে। ছবির নাম 'জুনিয়র পণ্ডিত'। 

১৫) কাকাবাবুর প্রত্যাবর্তন

সৃজিত মুখোপাধ্যায়ের ছবিতে কাকাবাবু হিসেবে আগেই দর্শকের কুর্নিশ আদায় করে নিয়েছেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। ২০২০-তে 'কাকাবাবুর প্রত্যাবর্তন' নিয়ে ফের বক্স অফিসে হাজির হতে পারেন সৃজিত।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoBeauty – POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়