ছাত্রদের উপর হামলার প্রতিবাদে সরব টলিউডের নতুন প্রজন্ম। In Bengali | POPxo

দেশ জুড়ে অস্থিরতার বিরুদ্ধে মুখ খুললেন টলিউডের নতুন প্রজন্ম, পুরনোরা কিন্তু নীরবই

দেশ জুড়ে অস্থিরতার বিরুদ্ধে মুখ খুললেন টলিউডের নতুন প্রজন্ম, পুরনোরা কিন্তু নীরবই

সারা দেশে (country) জুড়ে এই মুহূর্তে কী চলছে (unrest) সেই খবর কারও অজানা নয়। জাতি নিয়ে ধর্ম নিয়ে শিক্ষা নিয়ে সারা দেশে আগুন জ্বলছে। আজ থেকে বহু বছর আগে সাত থেকে নয়ের দশকে যারা অভিনয় জগতের সঙ্গে যুক্ত ছিলেন, তাঁরা এসব স্পর্শকাতর রাজনৈতিক বিষয় নিয়ে মুখ খুলতেন না। তখন মিডিয়ার এত রমরমাও অবশ্য ছিল না। কাগজ ছিল হাতে গোনা আর ডিজিটাল মিডিয়ার আধিপত্যও সেই সময় শুরু হয়নি। কিন্তু এখন অবস্থা অনেকটাই পাল্টে গেছে। প্রিন্ট আর ডিজিটাল মিডিয়ার পাশাপাশি এখন ধ্বজা উড়িয়ে চলেছে সোশ্যাল মিডিয়া। সেটার খারাপ দিক যেমন আছে, তেমন ভাল দিকও আছে। আর ভাল দিক হল, অনেকেই নিজের মতামত মুক্ত স্বাধীনভাবে ব্যক্ত করছেন। টুইটারে অনেকেই জানাচ্ছেন, তাঁরা সমাজের বিভিন্ন বিষয় নিয়ে ঠিক কতটা উদ্বিগ্ন তাঁরা। বলিউড এই সব বিষয় নিয়ে আগেই নিজেদের মতামত জানিয়েছে। সবাই নয়! হ্যাঁ, হেভিওয়েট তারকারা যে-কোনও কারণেই হোক মুখে কুলুপ এঁটে বসে আছেন। এমনকী, জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ে ছাত্রছাত্রীদের হামলা হওয়ার পর সেই বিশ্ববিদ্যালয়ের মেগাস্টার "বাদশাহ" প্রাক্তনীও চুপ থেকেছেন। আর টলিউডের কথা আলাদা করে কী বলব? সাংসদরাই যেখানে সিরিয়াস বিষয় নিয়ে আলোচনার সময় অনুপস্থিত থাকেন, সেখানে আর কী আশা করা যায়? কিন্তু এই আঁধারেও সামান্য হলেও আশার আলো দেখাচ্ছে টলিউডের (tollywood) নতুন (new) প্রজন্ম (generation)। কাল ছাত্রছাত্রীদের উপর হামলার প্রতিবাদে পথে নেমেছেন এঁদের মধ্যে অনেকেই। অতি অল্প বয়সেই নিজের অভিনয় (actors) প্রতিভার স্বাক্ষর রেখেছেন ঋতব্রত মুখোপাধ্যায়। আগামী দিনে তাঁকে দেখা যাবে "দ্বিতীয় পুরুষ" ছবিতে। ক্ষুব্ধ, ক্রুদ্ধ ঋতব্রত বলেছেন, যারা আদৌ ছাত্র নয় তারাই এসব করছে। আর এই আগুন ছড়াতে-ছড়াতে সাধারণ মানুষকেও স্পর্শ করে দিচ্ছে আস্তে-আস্তে। 

ছাত্রদের আরও সঙ্ঘবদ্ধ হয়ে লড়াই করতে হবে বলছেন পুরব আচার্য
ছাত্রদের আরও সঙ্ঘবদ্ধ হয়ে লড়াই করতে হবে বলছেন পুরব আচার্য

ঋতব্রতর সঙ্গে মিছিলে পা মিলিয়েছেন পরিচালক অশোক বিশ্বনাথন এবং বাচিক শিল্পী মধুমন্তী মৈত্রর মেয়ে অনুশা বিশ্বনাথন, চুর্ণী ও কৌশিক গঙ্গোপাধ্যায়ের ছেলে উজান গঙ্গোপাধ্যায় এবং বিরসা দাশগুপ্ত ও বিদিপ্তা চক্রবর্তীর মেয়ে মেঘলা। মেঘলা এই মুহূর্তে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছেন। ছাত্রছাত্রীদের উপর এই আচমকা হামলায় স্তম্ভিত মেঘলা। বলছেন তিনি বাকরুদ্ধ। মিছিলে সরাসরি যেতে না পারলেও কথা বলেছেন ঋদ্ধি সেন ও সৌরসেনী মৈত্র। ঋদ্ধি বলছেন ছাত্রদের অসীম শক্তি দেখে ভয় পেয়েছে সরকার। হিংসাত্মক আক্রমণ সমর্থন করি না, একথা বলছেন সৌরসেনীও। সঙ্গীতশিল্পী শ্রীকান্ত আচার্যর ছেলে পুরবও নিন্দায় সরব হয়েছেন।

যাদবপুর বিশ্ববিদ্যালয় আমার দ্বিতীয় বাড়ি বলছেন অনুশা বিশ্বনাথন
যাদবপুর বিশ্ববিদ্যালয় আমার দ্বিতীয় বাড়ি বলছেন অনুশা বিশ্বনাথন

রবীন্দ্রনাথ বলেছিলেন "ওরে সবুজ ওরে আমার কাঁচা/ আধমরাদের ঘা মেরে তুই বাঁচা!" আঠেরো বছর বয়সের দুরন্ত গতির প্রশংসা করেছিলেন কবি সুকান্ত ভট্টাচার্যও। তাই এইসব নবীন অভিনেতা অভিনেত্রীরা যে তাঁদের ছায়ার জগত ছেড়ে বাস্তবের মাটিতে পা রেখে জনগণের পাশে এবং দেশের পাশে দাঁড়িয়েছেন তা সত্যি প্রশংসা করার মতো। 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আমাদের এক্কেবারে নতুন POPxo Zodiac Collection মিস করবেন না যেন! এতে আছে নতুন সব নোটবুক, ফোন কভার এবং কফি মাগ, যেগুলো দারুণ ঝকঝকে তো বটেই, আর একেবারে আপনার কথা ভেবেই তৈরি করা হয়েছে। হুমম...আরও একটা এক্সাইটিং ব্যাপার হল, এখন আপনি পাবেন ২০% বাড়তি ছাড়ও। দেরি কীসের, এখনই POPxo.com/shopzodiac-এ যান আর আপনার এই বছরটা POPup করে ফেলুন!