৯৩তম অস্কারে স্মরণে ইরফান...এই প্রথম সেরা পরিচালকের শিরোপা অ-শেতাঙ্গ মহিলার

৯৩তম অস্কারে স্মরণে ইরফান...এই প্রথম সেরা পরিচালকের শিরোপা অ-শেতাঙ্গ মহিলার

৯৩তম অ্যাকাডেমি অ্য়াওয়ার্ড (oscar 2021) স্মরণ করল ইরফান খানকে। অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের 'ইন মেমোরিয়াম' বিভাগে স্মরণ করা হয় সবার প্রিয় ভারতীয় অভিনেতা ইরফান খান এবং কস্টিউম ডিজাইনার ভানু আথাইয়াকে (irrfan khan and bhanu athaya), যিনি অস্কারজয়ী প্রথম ভারতীয়। ১৯৮২ সালে গান্ধী ছবির জন্য় তিনি অস্কার পেয়েছিলেন। ইরফান শুধুই ভারতীয় ছবি নয়, পাশাপাশি আন্তর্জাতিক সিনেমাতেও জনপ্রিয় ছিলেন। একাধিক ছবিতে তাঁর বুদ্ধিদীপ্ত অভিনয়ের জন্য বারবার প্রশংসিত হয়েছেন। গত বছর ২৯শে এপ্রিল ইরফানের মৃত্যুতে শোকের ছায়া নেমে আসে সিনেমা জগতে। ক্যানসারে আক্রান্ত ইরফানের মৃত্যুর খবর আসার পরপরই সিনে পাড়ায় ও তাঁর অনুরাগীদের মধ্যে তখন শুধুই চোখের জলের বোঝাপড়া।

হলিউডে ইরফানের যেসব কাজ প্রশংসিত হয়েছে, তার মধ্যে অন্যতম দ্য নেমসেক, লাইফ অফ পাই, স্লামডগ মিলেনিয়র এবং জুরাসিক ওয়ার্লড। পাশাপাশি পান সিং তোমর, মকবুল এবং BAFTA নমিনেটেড দ্য লাঞ্চবক্সের প্রশংসাও পেয়েছেন ইরফান।

স্মরণ করা হয় ভানু আথাইয়াকেও...

ভানু আথাইয়ারও (irrfan khan and bhanu athaya)গত বছর মৃত্যু হয়, তাঁর বয়স হয়েছিল ৯১ বছর। ১০০টার বেশি ছবিতে কাজ করেছিলেন তিনি। লগান, স্বদেশ, চাঁদনি এবং অগ্নিপথের মতো ছবিকে ভানুর কাজ বারবার প্রশংসা পেয়েছে।

 

স্মরণে... শন কনারি, বোসম্যান ও কিম কি দুক

ছবি সৌজন্য - ইউটিউব

'ইন মেমোরিয়ামে' (oscar 2021)স্মরণ করা হয় দক্ষিণ কোরিয়ার বিখ্য়াত চলচ্চিত্র পরিচালক কিম কি দুককেও। গত বছর ২০ ডিসেম্বর তাঁর মৃত্যু হয়। তাঁর ছবির জন্য বারবার আন্তর্জাতিক খ্যাতি পেয়েছেন তিনি। তাঁর থ্রি আয়রন, স্প্রিং সামার অটম... -এর মতো ছবি সিনেমার ইতিহাসে অন্যতম প্রাপ্তি। একইসঙ্গে ইন মেমোরিয়ামের পর্দায় উঠে আসে শন কনারির কথাও, আসে চারউইক বোসম্যানও। গত বছর ২৯ অগাস্ট মৃত্য়ু হয় ব্ল্যাক প্যান্থার খ্য়াত অভিনেতা বোসম্যানের। মাত্র ৪৩ বছর বয়সেই মৃত্যু হয় তাঁর। কোলন ক্যান্সারে আক্রান্ত হয়েছিলেন তিনি। ৩১ অক্টোবর মৃত্য়ু হয় শন কনারির। বড় পর্দার প্রথম জেমস বন্ড। বেশ কয়েকদিন বয়সজনিত সমস্যায় ভুগছিলেন তিনি। তাঁর সেই বিখ্যাত সংলাপ, "বন্ড, জেমস বন্ড" সিনেমাপ্রেমীদের বড়ই প্রিয়। বন্ড সিরিজের সাতটি ফিল্মে অভিনয় করেছেন তিনি ৷ 

 

দেখে নিন 'ইন মেমোরিয়াম'

ভারতীয় সময় অনুযায়ী রবিবার মধ্য রাত থেকে সোমবার সকাল পর্যন্ত অনুষ্ঠিত হল ৯৩তম অস্কার। বিশ্বখ্যাত প্রয়াত শিল্পীদের সম্মান দেওয়া হয় অ্যাকাডেমি অব মোশন পিকচার্স অ্যান্ড সায়েন্সেসের ‘ইন মেমোরিয়াম’ বিভাগে। ইরফান ও ভানু আথাইয়াকে স্মরণ করা হয়। কিন্তু ঋষি কপূর এবং সুশান্ত সিং রাজপুতের নাম আসেনি। যদিও ইরফান ও ঋষি কপূরের মৃত্যুর পর সুশান্তের মৃত্যুতে শোকে কাতর হয়েছিলেন অনেকেই।

এইবার অস্কারে নমিনেট হয়েছিল ভারতীয় ছবিও। মালায়লম ছবি জালিকাট্টু অ্যাকাডেমি অ্যাওয়ার্ডে নমিনেশন পায়। এই খবর আসার সঙ্গে সঙ্গেই শুভেচ্ছা বার্তা জানিয়েছিলেন সিনেমাপ্রেমী, চলচ্চিত্র সমালোচকরাও।

এইদিকে ক্লোয়ি জাও সেরা পরিচালকের খেতাব পেয়েছেন ‘নোম্যাডল্যান্ড’-এর জন্য। এই বিভাগে পুরস্কার পেলেন প্রথম কোনও অ-শ্বেতাঙ্গ মহিলা।

(oscar 2021) অস্কারের সেরার তালিকায় আরও একবার চোখ বুলিয়ে নেওয়া যাক -

  • ছবি- নোম্যাডল্যান্ড
  • পরিচালক - ক্লোয়ি জাও (নোম্যাডল্যান্ড)
  • অভিনেতা (মহিলা) - ফ্রান্সেস ম্যাক ডরম্যান্ড (নোম্যাডল্যান্ড)
  • সেরা অভিনেতা (পুরুষ) - অ্যান্টনি হপকিন্স (ম্যাঙ্ক)
  • পার্শ্বচরিত্র (পুরুষ)- জুডাস অ্যান্ড দ্য ব্ল্যাক মেসাইয়া (ড্যানিয়েল কালুইয়া)
  • পার্শ্বচরিত্র (মহিলা) - ইয়া-জাং ইয়ুন (মিনারি)

'মিনারি' ছবির পার্শ্বচরিত্রে অভিনয় করেই পুরস্কার জিতে নিলেন ৭৩ বছরের এই কোরীয় অভিনেত্রী ইয়া-জাং ইয়ুন। এইবার বাফটা পুরস্কারও পেয়েছেন তিনি।

  • গান- ‘ফাইট ফর ইউ’ (জুডাস অ্যান্ড দ্য ব্ল্যাক মেসাইয়া)
  • নেপথ্য সঙ্গীত- সোল
  • তথ্যচিত্র (ফিচার)- মাই অক্টোপাস টিচার
  • সম্পাদনা - মিকেল ই জি নিয়েলসেন (সাউন্ড অব মেটাল)
  • ক্যামেরা- এরিক মেসেরস্মিৎ (ম্যাঙ্ক)

মূল ছবি - ইউটিউব (অ্যাকাডেমি অ্যাওয়ার্ড)

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!                

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!