২০২০- এ যেন মৃত্যু মিছিল ! কাদের মৃত্যুতে বারবার শোকাহত হয়েছি আমরা?

২০২০- এ যেন মৃত্যু মিছিল ! কাদের মৃত্যুতে বারবার শোকাহত হয়েছি আমরা?

সময় থমকে থাকে না। সময় যেমন এগিয়ে যায়, তারই সঙ্গে স্মৃতির বয়স বাড়তে থাকে। আগেও লিখেছি ২০২০ একটি হ্যাপেনিং ইয়ার। একের পর এক দুর্ঘটনা আমাদের মন খারাপ করে দিয়েছে। যেমন আমরা কাছের মানুষকে হারিয়েছি, তেমনই অনেক বিখ্যাত মানুষের অসুস্থতার খবর ও মৃত্যু সংবাদ আমাদের নাড়িয়ে দিয়েছে। এই বছর যেন শুধুই হারানোর।

চলচ্চিত্র জগৎ থেকে খেলার মাঠ, রাজনৈতিক মহল...সব জায়গাতেই শূণ্যতা। এখন ২০২০-র স্মৃতির জানলায় শুধুই নিঃসঙ্গতা ও বিষাদ। ফিরে দেখা, ২০২০-এ মৃত্যু(people we have lost in 2020)। ২০২০-তে কারা ছেড়ে গেলেন আমাদের? এই ২০২০ শুধুই যেন মৃত্যু মিছিল।

প্রণব মুখোপাধ্যায়

প্রণব মুখোপাধ্যায়, ছবি - ফেসবুক

ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণববাবু। ২০১২ সালে ভারতের রাষ্ট্রপতি পদে নির্বাচিত হন। এই বছর প্রথমে তিনি করোনায় আক্রান্ত হয়েছিলেন। একইসঙ্গে বাড়ির বাথরুমে পড়ে গিয়ে মাথায় গুরুতর চোট পান। মস্তিষ্কে রক্তক্ষরণ হতে থাকে। দিল্লির সেনা হাসপাতালে দীর্ঘদিন চিকিৎসারত থাকার পর ৩১ অগাস্ট প্রণব মুখোপাধ্যায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

আহমেদ প্যাটেল

ছবি - ইন্ডিয়া টুডে

বর্ষীয়ান কংগ্রেস নেতা। রাজ্যসভার সদস্য ছিলেন আহমেদ প্যাটেল। এই বছর তিনিও করোনায় আক্রান্ত হন। করোনা মুক্ত হওয়ার পরেও তাঁর শারীরিক অসুস্থতা ছিল। দীর্ঘদিন চিকিৎসাধীন ছিলেন তিনি। ২০২০-র ২৫ নভেম্বর তাঁর মৃত্যু হয়।

সৌমিত্র চট্টোপাধ্যায়

ছবি - ফেসবুক

চলচ্চিত্র জগতের অনেকেই এই বছর আমাদের ছেড়ে গেলেন। প্রিয় অভিনেতার মৃত্যুতে শোকে কাতর হয়েছেন অনুরাগীরা। এই বছর করোনায় আক্রান্ত হয়েছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়। সবার প্রিয় অপু, কারও কাছে তিনিই ফেলুদা। করোনা মুক্তও হয়েছিলেন তিনি। কিন্তু তাঁর শারীরিক অবস্থার অবনতি হতে থাকে। কলকাতার বেসরকারি হাসপাতালে তিনি চিকিৎসাধীন ছিলেন। ২০২০-র ১৫ নভেম্বর সংসার শূণ্য রেখে চলে যান অপু(people we have lost in 2020)।

ইরফান খান

ছবি - ইনস্টাগ্রাম

ইরফান খানের মৃত্যুতে অনেকেই বলেছিলেন, যেন কাছের মানুষকে হারালাম। শোকস্তব্ধ হয়েছিল তাঁর অনুরাগীমহল। বড় পর্দার তারকা নয়, যেন পরিবারের সদস্যকেই হারিয়েছি, এমনই মনে হয়েছিল। ইরফান দীর্ঘদিন ক্যানসারের মতো অসুখের সঙ্গে লড়াই করেছেন। তারপরেও তাঁর সিনেমার কাজ বন্ধ ছিল না। ইরফানের অভিনয়ের দক্ষতাই তাঁকে সবার প্রিয় করেছিল। ২০২০-র ২৯ এপ্রিল হঠাৎই ইরফানের মৃত্যুর খবর আসে।

ঋষি কপূর

ছবি - ইনস্টাগ্রাম

ইরফানের মৃত্যুর একদিন পরেই ঋষি কপূরের মৃত্যু। তাঁর মৃত্যুতেও শোকস্তব্ধ হয়ে পড়েন অনুরাগীরা। ঋষি কপূরের এত বছরের কেরিয়ার, তাঁর এক একটি সুপারহিট ছবিই তাঁকে অমর করে রাখবে। ২০২০-র ৩০ এপ্রিল শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

সুশান্ত সিং রাজপুত

ছবি - ইনস্টাগ্রাম

১৪ জুন ২০২০। সেই দুপুরে হঠাৎই সুশান্তের মৃত্যুর (people we have lost in 2020)খবর এল। তখনও কেউ বিশ্বাস করতে পারেননি, সুশান্ত সত্য়িই নেই। অথচ, সুশান্তের ঝুলন্ত দেহ উদ্ধার হয় তাঁরই ফ্ল্য়াটে। বড় পর্দার মহেন্দ্র সিং ধোনি যে সবারই খুব প্রিয়। তাঁর মৃত্যুতে ভেঙে পড়ে তাঁর অনুরাগীরা। সুশান্ত যে সবারই ভীষণ প্রিয় ছিলেন।

সিন কনারি

ছবি - ইনস্টাগ্রাম

২০২০-র ৩১ অক্টোবর শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বড় পর্দার প্রথম জেমস বন্ড সিন কনারি।

এসপি বালাসুব্রমনিয়াম

ছবি - ইনস্টাগ্রাম

সঙ্গীত জগত তাঁর কণ্ঠ খুবই মিস করে। ২০২০-র ২৫ সেপ্টেম্বর শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এই বিশিষ্ট সঙ্গীত শিল্পী (people we have lost in 2020)। শুধু অনুরাগীদের ঘরে প্রায়ই বাজে, "সাথীয়া ইয়ে তুনে কেয়া কিয়া!"

সরোজ খান

ছবি - ইনস্টাগ্রাম

বলিউড ডান্স আর সরোজ খান (people we have lost in 2020), একে অপরের সঙ্গে ওতোপ্রোত ভাবে জড়িয়ে আছে। বহু ছবিতে কোরিওগ্রাফি করেছিলেন সরোজ খান। তাঁর ব্যক্তিগত জীবনেও স্ট্রাগল কম ছিল না। তাও মনের জোরে তিনি নিজের জমি শক্ত করেছিলেন ইন্ডাস্ট্রিতে। ছন্দ, তাল এসবের মধ্যেই ছিলেন সরোজ। এই বছর ৩জুলাই তাঁর মৃত্যু হয়।

দিয়েগো মারাদোনা

ছবি - ইনস্টাগ্রাম

দিয়েগো মারাদোনা আর নেই(people we have lost in 2020), এই কথাটাই এখনও অনেকে বিশ্বাস করতে পারেননি। অনুরাগীদের কাছে যে মারাদোনা নামটাই যথেষ্ট। তাঁকে দেখার জন্য দূর দূর থেকেও অনুরাগীরা এসে ভিড় করতে পারেন। সেই দিয়েগো আর নেই। হৃদরোগে আক্রান্ত হন এই বছর। ২০২০-র ২৫ নভেম্বর তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

চুনী গোস্বামী

ছবি - ফেসবুক

সুবিমল গোস্বামী ওরফে চুনী গোস্বামী। বাংলার ফুটবল মানেই মোহনবাগান, আর মোহনবাগান মানেই চুনী গোস্বামী। দীর্ঘবছর ভারতীয় ফুটবল দলেও তিনি অধিনায়কত্ব করেছেন। এই বছর ৩০ এপ্রিল চুনী গোস্বামী প্রয়াত হন।

প্রদীপকুমার বন্দ্যোপাধ্যায়

ছবি - ফেসবুক

প্রদীপকুমার বন্দ্যোপাধ্য়ায় বললে হয়তো অনেকেই ভাববেন কার কথা লিখছি, কারণ মানুষের কাছে পিকে ব্যানার্জি নামটুকুই যথেষ্ট। দীর্ঘদিন ভারতীয় ফুটবল দলের অধিনায়কত্ব করেছেন। এমনকী পরবর্তী কালে তিনি ভারতীয় ফুটবল দলের কোচ হন। কলকাতার বাইপাসের ধারে একটি বেসরকারি হাসপাতালে ২০ মার্চ তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (people we have lost in 2020)।

চেতন চৌহান

ছবি - ক্রিকবাজ

ভারতীয় প্রাক্তন ক্রিকেটর চেতন চৌহান। করোনায় আক্রান্ত হয়েছিলেন তিনি। ২০২০-র ১৬ অগাস্ট তাঁর মৃত্যু হয় (people we have lost in 2020) ।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!
বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!