অপর্ণা সেনের ছবি 'ঘরে বাইরে আজ', নতুন রূপে রবীন্দ্রনাথ ঠাকুরের আইকনিক উপন্যাস

অপর্ণা সেনের ছবি 'ঘরে বাইরে আজ', নতুন রূপে রবীন্দ্রনাথ ঠাকুরের আইকনিক উপন্যাস

বেশ অনেকদিন পর আবার পরিচালকের ভূমিকায় দেখা যাবে অপর্ণা সেনকে (Aparna Sen)। সম্প্রতি মুক্তি পেয়েছে অপর্ণা সেনের নতুন ছবি 'ঘরে বাইরে আজ' (Ghawre Bairey Aaj) এর পোস্টার আর টিজার। মূল ভূমিকায় রয়েছেন যিশু সেনগুপ্ত, অনির্বাণ ভট্টাচার্য আর তুহিনা দাস। প্রসঙ্গত, বহু বছর আগে সত্যজিৎ রায় যখন রবীন্দ্রনাথ ঠাকুরের (Rabindranath Tagore) এই আইকনিক (iconic) উপন্যাসটি (novel) নিয়ে কাজ শুরু করবেন বলে স্থির করেছিলেন, তাঁর প্রথম পছন্দ ছিল অপর্ণা। এর আগে তিনি অপর্ণা সেনের সঙ্গে 'সমাপ্তি' ছবিতে কাজ করেছিলেন। অপর্ণার স্বাভাবিক অভিনয় তাঁকে মুগ্ধ করেছিল। কিন্তু ছবির জন্য যখন তিনি অপর্ণাকে ডেকে পাঠালেন তখন নায়িকা তাঁর চুল ছোট করে কেটে ফেলেছেন। আর জমিদার বাড়ির বউয়ের তো আর ববকাট চুল হতে পারে না। যদিও উইগ পরিয়ে কাজ চলে যেত, কিন্তু আমরা সবাই জানি কৃত্রিম কোনও কিছুর ব্যবহার ঘোরতর অপছন্দ ছিল পরিচালক সত্যজিৎ রায়ের। ওই ছবিতে কাজ করতে না পারার দুঃখ বোধ হয় আজও ভুলতে পারেননি অপর্ণা। তাই সেই পুরনো 'ঘরে বাইরে'র রিমেক তিনি করতে চলেছেন। যদিও পরিচালকের বক্তব্য এটা রিমেক নয়, এটা একই গল্প আধুনিক আঙ্গিকে উপস্থাপনা করা। 

এর আগে অপর্ণা সেন পরিচালিত ছবি 'আরশিনগর' বক্স অফিসে কোনও ম্যাজিক দেখাতে পারেনি। দুর্দান্ত স্টার কাস্ট থাকা সত্ত্বেও দর্শকদের এই ব্রডওয়ে ড্রামা ধারার ছবি পছন্দ হয়নি। তাই বোধ হয় পরের ছবিটি তৈরি করতে এতটা সময় নিলেন তিনি। তবে ছবিতে তুহিনা দাসের লিড রোলে থাকা নিয়ে ইন্ডাস্ট্রিতে ফিসফাস গুঞ্জন শুরু হয়েছে! অনেকেই এই প্রশ্ন তুলেছেন, যিশু আর অনির্বাণের মতো পোড়খাওয়া অভিনেতাদের সঙ্গে আনকোরা তুহিনা কি আদৌ পারবেন পাল্লা দিতে? যদিও 'আরশিনগর' ছবিতে প্রায় নবাগতা ঋত্বিকা সেনকেও সুযোগ দেওয়া হয়েছিল। তবে ঋত্বিকা একেবারেই নবাগতা ছিলেন না। এর আগে তিনি একটি ছবিতে কাজ করেছেন। তা ছাড়া জুলিয়েটের চরিত্রে একটা ফ্রেশ মুখের প্রয়োজনও ছিল। কিন্তু বিমলার মতো জটিল চরিত্র যেখানে প্রতি পরতে রয়েছে ভিন্ন আঙ্গিক, সেটা তুহিনা কতটা সফলভাবে পর্দায় তুলে ধরতে পারবেন সেটা একটা প্রশ্ন। ইন্ডাস্ট্রিতে আরও গুঞ্জন যে, অপর্ণার মতো খুঁতখুঁতে পরিচালকের ছবিতে কাজ পাওয়া সহজ নয়। আর এটা সম্ভব হয়েছে অন্য এক নামী পরিচালকের সঙ্গে নাকি 'গুমনামী' সম্পর্কে জড়িয়ে পড়েছেন তুহিনা! সেই 'কাকাবাবু'সম পরিচালকের সুপারিশেই নাকি এই চরিত্র পেয়েছেন তিনি! 

এই ছবিতে 'বিমলা'র নাম পাল্টে রাখা হয়েছে বৃন্দা, নিখিলেশ-এর নাম হয়েছে অনিমেষ। তবে সন্দীপের নাম না পাল্টে একটু টুইস্ট দিয়েছেন পরিচালক। বাঙালি সন্দীপকে তিনি ঝাড়খণ্ডের সন্দীপ ঝা বানিয়ে দিয়েছেন। সন্দীপের চরিত্রে অভিনয় করছেন যিশু সেনগুপ্ত। 

উল্টে পাল্টে অনেক কিছুই তো করা হয়েছে। আজকাল বাংলা ছবির যা বাজার, তাতে এখনই ছবির ভাগ্য নির্ধারণ করা খুব মুশকিল। আশা রাখি, মন্দা বাজারে বাংলা ছবির বাণিজ্যের পালে হাওয়া আনবে এই অন্যরকম ছবিটি! 

 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!


আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!