প্রসেনজিৎকে সরিয়ে কলকাতা চলচ্চিত্র উৎসবের চেয়ারম্যান হলেন রাজ চক্রবর্তী! কিন্তু কেন?

প্রসেনজিৎকে সরিয়ে কলকাতা চলচ্চিত্র উৎসবের চেয়ারম্যান হলেন রাজ চক্রবর্তী! কিন্তু কেন?

সময়টা বেশ ‘শুভ’ যাচ্ছে পরিচালক রাজ চক্রবর্তীর (Raj Chakraborty)। শুভশ্রীর সঙ্গে শুভ পরিণয়ের পর ‘শুভ’র ইঙ্গিত যেন আরও বেশি করে পাচ্ছেন তিনি। জমিয়ে প্রেম করছেন নতুন বউয়ের সঙ্গে। সংসারও করছেন চুটিয়ে। শুটিং ফ্লোরেও একসঙ্গে ছিলেন কর্তা-গিন্নি। PDA-র একটা চান্সও কিন্তু মিস করেন না দম্পতি। এর মধ্য়েই ফের ‘শুভ’ খবর এল রাজের জীবনে। কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব তথা কেআইএফএফ (Kiff) কমিটির নতুন চেয়ারম্যান হলেন রাজ।

নতুন দায়িত্ব। নতুন করেই শুরু করতে চান রাজ। দায়িত্ব পাওয়ার পর তিনি বলেন, "ইট ইজ টু আর্লি ফর মি টু সে এনিথিং রিগার্ডিং ইটস আই অ্যাম গেটিং মাইসেলফ অ্যাকোয়েন্টেড উইথ দ্য নর্মস অ্যান্ড ডায়নামিকস রাইট নাউ (এখনই এটা নিয়ে কিছু বলা মুশকিল। এখানকার বিভিন্ন নিয়মকানুনের সঙ্গে দ্রুত অভ্যস্ত হতে চেষ্টা করছি।)’’

এর আগে এই পদের দায়িত্বে ছিলেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। কয়েকদিন ধরেই টলিউড (Tollywood) ইন্ডাস্ট্রির অন্দরে গুঞ্জন শুরু হয়েছিল তাঁকে নিয়ে। শোনা যাচ্ছিল, ২৫তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব কমিটির চেয়ারপার্সনের পদ থেকে সরানো হতে পারে প্রসেনজিৎকে। প্রাথমিক ভাবে মনে করা হয়েছিল, কমিটির কিছু গুরুত্বপূর্ণ মিটিংয়ে তাঁর অনুপস্থিতির কারণে এই সিদ্ধান্ত নেওয়া হবে। প্রকাশ্যে বিভিন্ন সাক্ষাৎকারে মিটিংয়ে অনুপস্থিতির কথা কার্যত স্বীকারও করে নিয়েছিলেন নায়ক। কিন্তু এর সঙ্গে জড়িয়েছিল অন্য প্রসঙ্গও। বিমানে বিজেপি নেতা মুকুল রায়ের সঙ্গে প্রসেনজিতের দেখা হওয়া নিয়ে রাজনৈতিক মহলে জলঘোলা হয়। অনেকেই বলতে শুরু করেন, তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের সুনজরে এখন আর নেই তিনি। সে কারণেই চলচ্চিত্র উৎসবের দায়িত্ব থেকে তাঁকে সরিয়ে দেওয়া হতে পারে। সেই আশঙ্কাই অবশেষে সত্যি হল। সূত্রের খবর, অ্যাডভাইসারি কমিটিতে প্রাক্তন চেয়ারপার্সন রঞ্জিৎ মল্লিক, গৌতম ঘোষ, সাবিত্রী চট্টোপাধ্যায়দের সঙ্গে রাখা হবে প্রসেনজিৎকে। সেখানে থাকবেন কয়েকজন বিশিষ্ট অভিনেতাও। 

তথ্যচিত্র এবং শর্ট ফিল্ম বিভাগের চেয়ারম্যানের দায়িত্ব আগে থেকেই রাজের উপর ছিল। এবার আরও বড় দায়িত্ব। দীর্ঘদিন ধরেই তিনি তৃণমূল ঘনিষ্ঠ। মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) তাঁকে স্নেহের চোখে দেখেন। কিছুদিন আগেই একটি পদযাত্রায় মুখ্যমন্ত্রীর পাশে-পাশেই হাঁটতে দেখা গিয়েছিল তাঁকে। ফলে তিনি এই দায়িত্ব পাওয়ায় খুব একটা অবাক হননি টলিউডের বাসিন্দারা। 

ইদানীং ‘পরিণীতা’ নিয়ে ব্যস্ত রাজ। সামনেই মুক্তি পাবে এই ছবি। বিয়ের পর এটাই রাজ-শুভশ্রী জুটির প্রথম ছবি। রয়েছেন ঋত্বিক চক্রবর্তীও। উত্তর কলকাতার এক পাড়ার গল্প বলেছেন রাজ। জমাট বেঁধেছে পাড়াতুতো প্রেম। ফেসবুকে এই ছবির গল্প পেয়েছিলেন পরিচালক। নিজের প্রোডাকশন হাউজ থেকে এই প্রথম পরিচালনা করলেন তিনি। এ ছবির গান ইতিমধ্যেই দর্শক পছন্দ করেছেন। অনেকেরই রিং টোনে শ্রেয়া ঘোষালের গাওয়া ‘তোমাকে’। 

ছবি তৈরির মাঠ রাজের চেনা। সেখানে নিজস্ব ছন্দে ব্যাট করেন। কিন্তু কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের চেয়ারপার্সনের দায়িত্ব তাঁর কাছে নতুন। এই পিচে রাজ কেমন রান তোলেন, তা দেখার অপেক্ষায় সিনে মহল এবং তাঁর অনুরাগীরা। আমাদের পক্ষ থেকে রাজকে অগ্রিম শুভেচ্ছা। 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!