থ্রিলারের চেনা গলি থেকে বেরিয়ে অন্য স্বাদ দেবে 'শব্দ জব্দ' in bengali | POPxo

থ্রিলারের চেনা গলির বাইরে অন্য স্বাদ দেবে 'শব্দ জব্দ', কোথায় ফুল মার্কস পেলেন সৌরভ?

থ্রিলারের চেনা গলির বাইরে অন্য স্বাদ দেবে 'শব্দ জব্দ', কোথায় ফুল মার্কস পেলেন সৌরভ?

সুদর্শন পুরুষ। সাকসেসফুল কেরিয়ার। গোছানো সংসার। এই ডেডলি কম্বিনেশন নিয়ে পর্দায় যিনি এলেন, তাঁর প্রেমে পড়বেন অনেকেই। দীর্ঘ ২০ বছরের প্রবাসী। কলকাতায় আসেন কালেভদ্রে। এলেন। সপরিবার। তারপরই যেন বদলে গেল তাঁর জীবন।

তিনি অর্থাৎ সৌগত। সাসপেন্স থ্রিলার রাইটার। যাঁকে তৈরি করেছেন সৌরভ (Sourav) চক্রবর্তী তাঁর 'শব্দ জব্দ' (shobdo jobdo) ওয়েব সিরিজে। সদ্য এর স্ট্রিমিং শুরু হয়েছে 'হইচই' প্ল্যাটফর্মে। আর সেখানেই সৌগত অর্থাৎ রজত (Rajat) কপূরকে দেখছেন দর্শক। রজতের এটাই বাংলা ওয়েব ডেবিউ। চিত্রনাট্য লিখেছেন দীপাঞ্জন সুরঞ্জনা চন্দ এবং অভ্র চক্রবর্তী।

'শব্দ জব্দ'র যে দুটো বিভাগে সৌরভকে ফুল মার্কস দিতে ইচ্ছে করে, তা হল গল্প ভাবনা এবং মুখ্য ভূমিকায় রজতের কাস্টিং। এই চরিত্রটা রজত ছাড়া অন্য কেউ জাস্টিস করতে পারতেন কিনা, জানা নেই। প্রতিটা দৃশ্য, প্রতিটা শব্দ, প্রতিটা এক্সপ্রেশনে রজতের যতটা যত্ন চোখে পড়ল, তা অবশ্যই সাধুবাদযোগ্য। আরও একটি বিভাগ কিন্তু ফুল মার্কস পাবে। তা হল সিনেম্যাটোগ্রাফি। শুভদীপ দে-র ক্যামেরা যে সব দৃশ্য আপনাকে দেখাবে, তা মনে রাখতে হবে অনেকদিন।

সাসপেন্স থ্রিলারের বরাবরই কিছু আলাদা ট্রিটমেন্ট আশা করেন দর্শক। সাধারণ ছকে বাঁধা রাস্তায় থ্রিলার চললে তা বড় ক্লিশে হয়ে যায়। দর্শকের চাহিদার সঙ্গে যোগানের সামঞ্জস্য রাখতে পেরেছে গোটা টিম। আসলে এক পারিবারিক ফ্রেমেই গল্প বুনেছন সৌরভ।দাম্পত্য আছে, সম্পর্কের জটিলতা রয়েছে, বন্ধুত্ব রয়েছে, বিশ্বাস-অবিশ্বাসের জটিল সমীকরণ রয়েছে, প্রতারণা থেকে প্রতিশোধ- রয়েছে বিবিধ উপাদান। কিন্তু পরতে পরতে জড়িয়ে রয়েছে সাসপেন্স। যার মুঠো কখনও আলগা হয়নি। ফলে ভাবনার মধ্যবিত্ততাকে অতিক্রম করেছেন সহজেই।

 

 

Sourav and Rajat at the shooting
শুটিংয়ে পরিচালক এবং অভিনেতা। ছবি: ইনস্টাগ্রামের সৌজন্যে।

চলতি ওয়েব সিরিজের চেনা গলি থেকে বেরিয়ে একটু অন্য হাওয়ার স্বাদ দেবে 'শব্দ জব্দ'। যৌনতা হোক বা নৃৃশংসতা কোনওটাই অতিরঞ্জিত নয়। ব্রেকফার্স্টের টেবিলে উঁচিয়ে থাকা ফর্কের দৃশ্য, পাহাড়ি রাস্তায় বাবা-মেয়ের গানের মুহূর্ত, ব্যাক স্পিনের ব্যবহার তৈরি করে অন্য রকমের অনুভূতি।

দেখবেন, যতই ভয়ের ছবি হোক, যদি আপনি সাউন্ড বন্ধ করে দেখেন, তাহলে খুব একটা ভয় পাওয়ার কারণ থাকে না। ফলে ব্যাকগ্রাউন্ড স্কোর খুব গুরুত্বপূর্ণ এই সাবজেক্টে। সাসপেন্স থ্রিলারেও ব্যাকগ্রাউন্ড মিউজিকের গুরুত্ব আলাদা করে বলে দেওয়ার নয়। এই বিভাগে আরও একটু যত্ন বা মনোযোগ দাবি করেছিল চিত্রনাট্য। যেটার অভাব মনে হয়েছে বেশ কিছু জায়গায়।

পায়েল সরকার, সুব্রত দত্ত, সালোনি পাণ্ডে অভিনয় করেছেন 'শব্দ জব্দ'তে। তবে রজত ছাড়াও যাঁদের কথা আলাদা করে বলতেই হবে, তাঁদের প্রথম জন হলেন মুমতাজ সরকার। তাঁর অভিনয় দেখে মনে হল, তাঁর আরও অনেক সুযোগ পাওয়া উচিত। দ্বিতীয় জন হলেন, কৌশিক রায়। ছোট চরিত্র। কিন্তু শুধুমাত্র ছোটপর্দায় আটকে না থেকে, এবার আরও কাজ করার সময় হয়েছে কৌশিকের। সেই সার্টিফিকেট তাঁকে দিতে পারে 'শব্দ জব্দ'। 

'শব্দ জব্দ' কি হরর ওয়েব সিরিজ? ভূত আছে? এ সব প্রশ্নের উত্তর পেতে গেলে আপনাকে দেখতে হবে। তবে এটুকু বলা যায়, সৌরভ নিজেকে পরিচালক হিসেবে অন্য ভাবে প্রেজেন্ট করার জন্য প্রস্তুত। 'শব্দ জব্দ'র শেষ মোচড়টা কিন্তু অনেক পয়েন্ট তুলে দেবে সৌরভের সিভিতে।  

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

২০২০ শুরু করুন আমাদের দারুণ দারুণ প্ল্যানার আর স্টেটমেন্ট সোয়েটশার্ট দিয়ে। এগুলো সবকটাই আপনারই মতো একশ শতাংশ মজার এবং অসাধারণ! ওহ হ্যাঁ, শুধুমাত্র আপনার জন্য রয়েছে ২০ শতাংশ ছাড়ের ব্যবস্থাও। দেরি কিসের আর, এখনই POPxo.com/shop থেকে কেনাকাটা সেরে ফেলুন আর নিজেকে আরেকটু পপ আপ করে ফেলুন!